ঢাকা, বৃহস্পতিবার ২৫, এপ্রিল ২০২৪ ১৫:২১:৪২ পিএম

First woman affairs online newspaper of Bangladesh : Since 2012

Equality for all
Amin Jewellers Ltd. Gold & Diamond
শিরোনাম
যুদ্ধ কোনো সমাধান দিতে পারে না, এটা বন্ধ হওয়া উচিত: প্রধানমন্ত্রী ফেসবুকে পোস্ট দিয়ে সন্তানকে নিয়ে ট্রেনের নিচে ঝাঁপ দিলেন মা আরও ৩ দিন হিট অ্যালার্ট জারি যুক্তরাষ্ট্রে টিকটক নিষিদ্ধ করার বিল সিনেটে পাস

অফিস খুললেও উপস্থিতি কম

নিজস্ব প্রতিবেদক | উইমেননিউজ২৪

প্রকাশিত : ০২:২২ পিএম, ৯ জুন ২০১৯ রবিবার

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

ঈদুল ফিতরের ছুটি শেষে রবিবার খুলেছে সরকারি দপ্তরগুলো। তবে প্রথম কর্মদিবসে প্রশাসনের প্রাণকেন্দ্র হিসেবে পরিচিত বাংলাদেশ সচিবালয়সহ অধিকাংশ সরকারি অফিসে কর্মকর্তা-কর্মচারীদের উপস্থিতির হার খুবই কম।

ছুটির পর প্রথম কর্মদিবসে বিভিন্ন সরকারি কার্যালয়ে তেমন কর্মচাঞ্চল্য চোখে পড়েনি। যারা কাজে ফিরেছেন, তারা পরস্পর ঈদের শুভেচ্ছা ও কুশল বিনিময় করেছেন। তবে সরকারি-বেসরকারি ব্যাংকগুলোতে গ্রাহকদের ভিড় ছিল কিছুটা বেশি। ঈদের কারণে অনেকে অতিরিক্ত ছুটি নেয়ায় উপস্থিতি কম বলে জানান অনেকে। দুএকদিনের মধ্যেই সবাই অফিসে আসবেন বলে অনেকে জানান।

চাঁদ দেখা সাপেক্ষে ঈদের সরকারি ছুটি নির্ধারিত ছিল ৪, ৫ ও ৬ জুন (মঙ্গল, বুধ ও বৃহস্পতিবার)। মঙ্গলবার ৪ জুন দেশে শাওয়াল মাসের চাঁদ দেখা যাওয়ায় সরকারি নির্ধারিত ছুটির ব্যত্যয় ঘটেনি। শুক্র ও শনিবার ছিল সাপ্তাহিক ছুটি। এ কারণে সরকারি কর্মকর্তা-কর্মচারিরা টানা পাঁচ দিনের ছুটি পান। আবার কেউ কেউ ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে ‘ম্যানেজ’ করে ছুটি বাড়িয়ে নিয়েছেন।

নাম প্রকাশ না করার শর্তে একটি সরকারি ব্যাংকের কর্মকর্তা জানান, ঈদের পরে প্রথম কর্মদিবস হওয়ায় আজ অনেকে অফিসে আসেননি। এর মধ্যে কর্মকর্তা-কর্মচারী সবাই আছেন। তবে তারা হয়তো দুই একদিনের মধ্যে যথারীতি অফিস করবেন। অনেকে আবার গ্রামের বাড়ি যাওয়ায় টিকেট সংকটে ভুগছেন। আবার অনেকে পথে আছেন, আসছেন। এ সমস্যা এক দুই দিনের বেশি থাকবে না।

সচিবালয়ের নাম প্রকাশে অনিচ্ছুক একজন কর্মকর্তা জানান, ঈদের ছুটির সঙ্গে অনেক কর্মকর্তা-কর্মচারী অতিরিক্ত ছুটি নিয়ে গ্রামে যাওয়ায় সচিবালয়ের কার্যক্রম স্বাভাবিক হতে আরও দুই তিন দিন লাগবে। এর বাইরে যারা আগে ছুটি কাটিয়েছেন বা অতিরিক্ত ছুটি নেননি তাদের প্রায় সবাই অফিসের কাজে যোগ দিয়েছেন।

উপস্থিতির হার কিছুটা বেশি বেসরকারি প্রতিষ্ঠান ও উন্নয়ন সংস্থাগুলোতে। এসব কার্যালয়ে ৫০ থেকে ৬০ ভাগ কর্মকর্তা-কর্মচারীর উপস্থিতি দেখা গেছে আজ।

-জেডসি