ঢাকা, শুক্রবার ২৯, মার্চ ২০২৪ ৭:৫৪:১২ এএম

First woman affairs online newspaper of Bangladesh : Since 2012

Equality for all
Amin Jewellers Ltd. Gold & Diamond
শিরোনাম
বিশ্বে প্রতিদিন খাবার নষ্ট হয় ১০০ কোটি জনের বাসায় পর্যবেক্ষণে থাকবেন খালেদা জিয়া ট্রেনে ঈদযাত্রা: ৭ এপ্রিলের অগ্রিম টিকিট বিক্রি শুরু গাজায় নিহত বেড়ে ৩২ হাজার ৪৯০ অ্যানেস্থেসিয়ার ওষুধ বদলানোর নির্দেশ স্বাস্থ্য মন্ত্রণালয়ের ঈদ কেনাকাটায় ক্রেতা বাড়ছে ব্র্যান্ড শপে বাঁচানো গেল না সোনিয়াকেও, শেষ হয়ে গেল পুরো পরিবার

অমর একুশে বইমেলার শেষ দিন আজ

নিজস্ব প্রতিবেদক | উইমেননিউজ২৪

প্রকাশিত : ১১:২৫ এএম, ১৭ মার্চ ২০২২ বৃহস্পতিবার

ফাইল ছবি

ফাইল ছবি

এবারের অমর একুশে বইমেলা শেষ হচ্ছে আজ। শুক্রবার থেকে সোহরাওয়ার্দী উদ্যানের বিস্তীর্ণ প্রান্তরে বইয়ের পসরা সাজিয়ে বসবে না দোকানীরা। বইপ্রেমী আর দর্শনার্থীদের পদচারণায় মুখরিত হবে না মেলা প্রাঙ্গণ।

বৃহস্পতিবার এবারে মেলার বিক্রি ও লোকসমাগম নিয়ে সন্তুষ্টি প্রকাশ করেছেন বেশিরভাগ প্রকাশক। এসময় গতবারের তুলনায় এবারের বেচা বিক্রি এবং জনসমাগম ছিলো বেশি বলেও জানান তারা।

তাম্রলিপির প্রকাশক একেএম তারিকুল ইসলাম বলেন, এবারের মেলা তুলনামূলক অনেক ভালো হয়েছে। গতবারের তুলনায় এবার সব প্রকাশকরাই বেশ খুশি। আরও নিবিড়ভাবে বলতে গেলে বিগত বছরের থেকে এ বছরের মেলাটা প্রকাশকদের কাছে মন্দের ভালো হিসেবে আখ্যায়িত হয়েছে। গত শুক্র ও শনিবার বই কেনে এমন পাঠকের দেখা মিললেও সাধারণ দিনগুলোতে তেমন দেখা যায়নি। তবে শেষ সময়ে এসে বই কেনে এমন পাঠক বেড়েছে।

বইমেলার শেষদিন হিসেবে বৃহস্পতিবার মেলা শুরু হবে সকাল ১১টায় এবং শেষ হবে রাত ৯টায়।

বাংলা একাডেমির জনসংযোগ উপবিভাগের তথ্য মতে, বুধবার ৩০তম দিনে বইমেলায় নতুন বই এসেছে ৭৭ টি। এর মধ্যে উল্লেখযোগ্য বইগুলো হচ্ছে- প্রত্যয় প্রকাশন প্রকাশ করেছে অমর মিত্রের উপন্যাস ‘ধ্রুবপুত্র (প্রথম খণ্ড)’, সেলিনা হোসেনের উপন্যাস ‘ঝর্ণাধারার সঙ্গীত’, ফারুক নওয়াজের কাব্যগ্রন্থ ‘হারিয়ে যাওয়া হয় না আমার’ ও আহসান হাবীবের উপন্যাস ‘এক এবং একা’, মাওলা ব্রাদার্স প্রকাশ করেছে মুনতাসীর মামুনের ইতিহাস বিষয়ক বই ‘ইতিহাস হত্যা এবং পাঠক্রম ও পাঠ্যবই (১৯৪৯-২০২০)’, জার্নিম্যান বুক্স প্রকাশ করেছে তারিক সুজাতের বঙ্গবন্ধুবিষয়ক ‘বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তন : কমেট বিমান ও ব্রিটিশ গোপন দলিল’, পাঠক সমাবেশ প্রকাশ করেছে মুহম্মদ নূরুল হুদার গীতিকবিতা ‘সীতা সংহিতা’, ছোটদের বই প্রকাশ করেছে হাসান হাফিজের জীবনী ‘বিশ্বসেরা ১২ বিজ্ঞানী’ ইত্যাদি উল্লেখযোগ্য।