ঢাকা, শুক্রবার ১৯, এপ্রিল ২০২৪ ২২:৪২:২০ পিএম

First woman affairs online newspaper of Bangladesh : Since 2012

Equality for all
Amin Jewellers Ltd. Gold & Diamond
শিরোনাম
হাসপাতালের কার্ডিয়াক আইসিইউ পুড়ে ছাই, রক্ষা পেল ৭ শিশু সবজির বাজার চড়া, কমেনি মুরগির দাম সারা দেশে তিন দিনের হিট অ্যালার্ট জারি কৃষক লীগ নেতাদের গণভবনের শাক-সবজি উপহার দিলেন প্রধানমন্ত্রী চুয়াডাঙ্গায় তাপমাত্রা ৪১ দশমিক ৫ ডিগ্রি, হিট এলার্ট জারি শিশু হাসপাতালের আগুন সম্পূর্ণ নিভেছে

অর্থনীতিতে নোবেল পেলেন তিনজন

আন্তর্জাতিক ডেস্ক | উইমেননিউজ২৪

প্রকাশিত : ০৭:৩৮ পিএম, ১১ অক্টোবর ২০২১ সোমবার

ফাইল ছবি

ফাইল ছবি

চলতি বছর অর্থনীতিতে বিশেষ অবদানের জন্য তিনজনকে নোবেল পুরস্কারে ভূষিত করা হয়েছে। তারা হলেন ডেভিড কার্ড, জোশুয়া ডি অ্যাঙ্গরিস্ট এবং গুইডো ডব্লিউ ইমবেনস।

সোমবার (১১ অক্টোবর) সুইডেনের রাজধানী স্টকহোমে রয়্যাল সুইডিস একাডেমি এই তিন নোবেলজয়ী অর্থনীতিবিদের নাম ঘোষণা করে।
রয়্যাল সুইডিস একাডেমি এক বিবৃতিতে জানায়, ডেভিড কার্ড পুরস্কারের অর্ধেক পাবেন। যৌথভাবে জোশুয়া ডি অ্যাঙ্গরিস্ট এবং গুইডো ডব্লিউ ইমবেনস পাবেন বাকি অর্ধেক।

প্রাকৃতিক পরীক্ষা-নিরীক্ষার মাধ্যমে শ্রমবাজারে ন্যূনতম মজুরি, অভিবাসন এবং শিক্ষার প্রভাব বিশ্লেষণ করে ন্যূনতম মজুরি বৃদ্ধি কর্মের ওপর প্রভাব অনুসন্ধান করেন অর্থনীতিবিদ ডেভিড কার্ড। এছাড়া নিলাম তত্ত্বের উন্নতি এবং নতুন নিলাম বিন্যাস উদ্ভাবনে বিশেষ অবদানের জন্য যৌথভাবে নোবেল পেয়েছেন জোশুয়া ডি অ্যাঙ্গরিস্ট এবং গুইডো ডব্লিউ ইমবেনস।

গত সোমবার (৪ অক্টোবর) চিকিৎসা বিজ্ঞানে এবং মঙ্গলবার (৫ অক্টোবর) পদার্থবিজ্ঞানে নোবেল বিজয়ীদের নাম ঘোষণা করা হয়। এছাড়া বৃহস্পতিবার সাহিত্যে, শুক্রবার শান্তিতে এবং আজ অর্থনীতিতে নোবেলজয়ীদের নাম ঘোষণা করা হয়। ১৯০১ সাল থেকে নিয়মিত নোবেল পুরস্কার দেওয়া হচ্ছে।