ঢাকা, শুক্রবার ২৯, মার্চ ২০২৪ ৪:০০:৩২ এএম

First woman affairs online newspaper of Bangladesh : Since 2012

Equality for all
Amin Jewellers Ltd. Gold & Diamond
শিরোনাম
বিশ্বে প্রতিদিন খাবার নষ্ট হয় ১০০ কোটি জনের বাসায় পর্যবেক্ষণে থাকবেন খালেদা জিয়া ট্রেনে ঈদযাত্রা: ৭ এপ্রিলের অগ্রিম টিকিট বিক্রি শুরু গাজায় নিহত বেড়ে ৩২ হাজার ৪৯০ অ্যানেস্থেসিয়ার ওষুধ বদলানোর নির্দেশ স্বাস্থ্য মন্ত্রণালয়ের ঈদ কেনাকাটায় ক্রেতা বাড়ছে ব্র্যান্ড শপে বাঁচানো গেল না সোনিয়াকেও, শেষ হয়ে গেল পুরো পরিবার

আজ পবিত্র ঈদুল আজহা

অনলাইন ডেস্ক | উইমেননিউজ২৪

প্রকাশিত : ১২:৫৬ এএম, ১ আগস্ট ২০২০ শনিবার

আজ পবিত্র ঈদুল আজহা

আজ পবিত্র ঈদুল আজহা

পবিত্র ঈদুল আজহা আজ শনিবার। মুসলিম সম্প্রদায়ের অন্যতম প্রধান ধর্মীয় উৎসব। গত বৃহস্পতিবার পবিত্র হজ সম্পন্ন হয়েছে। আজ দেশের ধর্মপ্রাণ মুসলিমরা ত্যাগের মহিমায় উদ্বুদ্ধ হয়ে মহান আল্লাহর সন্তুষ্ট লাভের উদ্দেশ্যে পশু কোরবানি দেবেন।

দেশে এবার একটু ভিন্ন পরিস্থিতিতে ঈদ উদ্‌যাপিত হচ্ছে। মারণব্যাধি করোনাভাইরাসের থাবায় সারা বিশ্ব আজ দিশেহারে। বাংলাদেশেও প্রতিদিন এ ভাইরাসে আক্রান্ত হচ্ছে মানুষ, প্রাণ হারাচ্ছে তারা। এই ভয়াবহ অবস্থার মধ্যে বন্যায় দেশের প্রায় এক-তৃতীয়াংশ এলাকা প্লাবিত হয়ে গেছে। প্রায় ২৮ লাখ মানুষ এখন পর্যন্ত ক্ষতিগ্রস্থ। প্রবল বন্যা হয়েছে কুড়িগ্রাম, দিনাজপুর, রংপুর, নীলফামারী, বগুড়া, সিরাজগঞ্জসহ উত্তরাঞ্চলের জেলাগুলোয়। অসংখ্য পরিবার ঘরবাড়ি, সহায়-সম্পদ হারিয়ে নিঃস্ব হয়ে পড়েছে। বিস্তীর্ণ এলাকায় ফসলহানি হয়েছে। এমনই বিপর্যস্ত অবস্থায় মুসলিম বিশ্বের অন্যান্য দেশের মত বাংলাদেশেও পালিত হবে পবিত্র ঈদুল আজহা। আজ সামর্থ অনুযায়ী মানুষেরা আল্লাহর সন্তুষ্ট লাভের আশায় প্রিয় পশু কোরবানি দেবেন।

মহান আল্লাহর সন্তুষ্টি লাভের জন্য হজরত ইব্রাহিম (আ.) তার প্রিয় পুত্র হজরত ইসমাইল (আ.)–কে কোরবানি করতে উদ্যত হন। কিন্তু আল্লাহপাকের অশেষ মেহেরবানিতে ইসমাইল (আ.)–এর পরিবর্তে একটি দুম্বা কোরবানি হয়ে যায়। হজরত ইব্রাহিম (আ.)–এর ত্যাগের মহিমার কথা স্মরণ করে সারা বিশ্বের মুসলিমরা জিলহজ মাসের ১০ তারিখে আল্লাহর অনুগ্রহ লাভের প্রত্যাশায় পশু কোরবানি করে থাকেন। পশু কোরবানির কারণে এই ঈদ সাধারণ মানুষের কাছে কোরবানির ঈদ বলেই পরিচিত।

ইতিমধ্যে কোরবানির পশু কেনা সম্পন্ন হয়েছে। রাজধানী ঢাকা বা দেশের অন্য এলাকায় যারা জীবন-জীবিকার প্রয়োজনে থাকেন, তারা অনেকেই বরাবরের মতো গ্রামের বাড়ি গেছেন। ঈদের আনন্দ ভাগাভাগি করে নিতে স্বজনদের কাছে ছুটে গেছেন তারা। তবে এবার করোনাভাইরাসের কারণে তুলনামূলকভাবে কম মানুষই অবস্থান পরিবর্তন করেছেন।

ঈদুল আজহায় মুসল্লিদের প্রধান কর্তব্য দুই রাকাত ওয়াজিব নামাজ জামাতে আদায় করে আল্লাহ তাআলার উদ্দেশে পশু কোরবানি করা। ঈদের জামাতের খুতবায় খতিব ঈদের তাৎপর্য তুলে ধরবেন। নামাজ আদায়ের পর শুরু হবে কোরবানি। জিলহজ মাসের ১০ তারিখে ঈদুল আজহা হলেও ১১ ও ১২ জিলহজেও পশু কোরবানি করার বিধান রয়েছে।

বাণী : পবিত্র ঈদুল আজহা উপলক্ষে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ, প্রধানমন্ত্রী শেখ হাসিনা পৃথক পৃথক বাণী দিয়েছেন। এসব বাণীতে তারা দেশবাসীকে ঈদের শুভেচ্ছা জানিয়ে দেশ, জাতিসহ গোটা মুসলিম উম্মাহর কল্যাণ ও বিশ্বশান্তি কামনা করেছেন।