ঢাকা, শুক্রবার ১৯, এপ্রিল ২০২৪ ১৬:৫৭:২৯ পিএম

First woman affairs online newspaper of Bangladesh : Since 2012

Equality for all
Amin Jewellers Ltd. Gold & Diamond
শিরোনাম
শিশু হাসপাতালের আগুন সম্পূর্ণ নিভেছে শিব নারায়ণ দাশের মৃত্যুতে প্রধানমন্ত্রীর শোক পরলোকে জাতীয় পতাকার নকশাকার শিব নারায়ন মানুষ এখন ডাল-ভাত নয়, মাছ-মাংস নিয়ে চিন্তা করে ঢাকা-টাঙ্গাইল মহাসড়কে ১০ কিলোমিটার এলাকাজুড়ে যানজট

এয়ার ফ্রেশনার কি ক্ষতিকর?

অনলাইন ডেস্ক | উইমেননিউজ২৪

প্রকাশিত : ০৪:২১ পিএম, ৭ সেপ্টেম্বর ২০১৯ শনিবার

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

দুর্গন্ধ দূর করে ঘরের পরিবেশ ভালো রাখতে এয়ার ফ্রেশনার গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। এজন্য আমরা বাজার থেকে এয়ার ফ্রেশনার কিনে থাকি।কিন্তু, এয়ার ফ্রেশনারের এই সুন্দর সুবাস, সেটা কি আসলে নিরাপদ? কতটুকু নিরাপদ?

এয়ার ফ্রেশনারের মধ্যে সুগন্ধি হিসেবে থাকে রাসায়নিক। এসব রাসায়নিকের মাঝে থ্যালেট নামের ক্ষতিকর রাসায়নিকগুলোও থাকে, যেগুলো প্লাস্টিকের বোতল এবং বক্স তৈরিতে ব্যবহার করা হয়। এরা হরমোনের স্বাভাবিক কাজে বাধা দেয়।এ কারণে আপনি যখন এমন একটি রুমে প্রবেশ করেন যেখানে এয়ার ফ্রেশনার দেওয়া আছে, আপনার নিঃশ্বাসের সাথে শরীরে প্রচুর পরিমাণে এসব রাসায়নিক প্রবেশ করে।

কী করে বুঝবেন আপনার এয়ার ফ্রেশনারে ক্ষতিকর উপাদান আছে কিনা? বোঝার আসলে উপায় নেই, কারণ এয়ার ফ্রেশনারের বোতলে “ফ্র্যাগর‍্যান্স” নামে তালিকাভুক্ত করা আছে এই সুগন্ধিকে। এতে আসলে কী আছে তা জানা সম্ভব না সাধারণ একজন মানুষের জন্য।

কিন্তু নিজেই যদি তৈরি করা যায় এই রাসায়নিকমুক্ত এয়ার ফ্রেশনারে, তাহলেতো কোন সমস্যা নাই ?

দেখে নিন কিভাবে এয়ার ফ্রেশনার তৈরি করবেন-

উপাদান:
এক চা চামচ বেকিং সোডা, এক টেবিল চামচ লেবুর রস, ২ কাপ (৫০০মিলি) পানি।

প্রণালি:
উপাদানগুলো একটি পাত্রে নিয়ে চামচ দিয়ে নাড়তে থাকুন যতক্ষণ না তাতে শব্দ হয়।
ভালোভাবে মেশানো হলে মিকচারটুকু একটা স্প্রে বোতলে ভরে ফেলুন। তৈরি হয়ে গেলো এয়ার ফ্রেশনার। ঘরকে সুগন্ধময় রাখতে নিজের তৈরি ফ্রেশনার দিনে দুই থেকে তিন বার স্প্রে করলেই হবে।

-জেডসি