ঢাকা, শুক্রবার ২২, নভেম্বর ২০১৯ ১০:২৯:০৪ এএম

First woman affairs online newspaper of Bangladesh : Since 2012

Amin Jewellers Ltd. Gold & Diamond
শিরোনাম
যুক্তরাষ্ট্রে বন্দি এক লাখের বেশি শিশু: জাতিসংঘ অপ্রয়োজনে সিজার করায় ক্ষতিপূরণ চেয়ে রিট কপ২৫ সম্মেলনে যোগ দিতে স্পেন যাচ্ছেন প্রধানমন্ত্রী অপপ্রচার মোকাবেলা করে আমাদের চলতে হবে: প্রধানমন্ত্রী

অতিশ দীপংকর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে সেমিনার অনুষ্ঠিত

অনলাইন ডেস্ক | উইমেননিউজ২৪

প্রকাশিত : ১০:১২ পিএম, ২ জুলাই ২০১৯ মঙ্গলবার

আহ্ছানিয়া মিশন নারী মাদকাসক্তি চিকিৎসা ও পুনর্বাসন কেন্দ্র ও অতিশ দীপংকর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উদ্যোগে শনিবার “মাদক প্রতিরোধে যুব সমাজের  ভূমিকা” শীর্ষক সচেতনতামূলক সেমিনার অনুষ্ঠিত হয়। 

অতিশ দীপংকর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের হল রুমে আয়োজিত সেমিনারে সভাপতিত্ব করেন এই বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মোঃ সেকুল ইসলাম। সেমিনারের শুরুতে এ শিক্ষা প্রতিষ্ঠানের মাদকবিরোধী কমিটির সমন্বয়কারী রুহান মাহমুদ শামস অতিশ দীপংকর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের মাদকবিরোধী কার্যক্রম নিয়ে আলোচনা করেন। স্বাগত বক্তব্য রাখেন অতিশ দীপংকর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের  রেজিস্টার অধ্যাপক মোঃ কাইয়ুম সরদার।

সেমিনারে বিশেষ অতিথি ছিলেন ঢাকা আহ্ছানিয়া মিশনের স্বাস্থ্য বিভাগের পরিচালক ইকবাল মাসুদ, মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তরের সহকারি পরিচালক (ঢাকা মেট্রো-উত্তর) মুহাম্মদ খুরশীদ আলম এবং অতিশ দীপংকর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ট্রেজারার অধ্যাপক ড. রফিক উদ্দিন আহমদ।

অনুষ্ঠানের মূল বিষয় মাদকের ক্ষতিকর দিক তুলে ধরে সচিত্র তথ্য উপস্থাপন করেন ঢাকা আহ্ছানিয়া মিশনের আইআরএসওপি প্রকল্পের ও মনোযত্ন কেন্দ্রের সমন্বয়কারী মোঃ আমির হোসেন। ঢাকা আহ্ছানিয়া মিশনের স্বাস্থ্য বিভাগের পরিচালক ইকবাল মাসুদ ও মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তরের সহকারি পরিচালক (ঢাকা মেট্রো-উত্তর) মুহাম্মদ খুরশীদ আলম মুক্ত আলোচনা পর্বে শিক্ষার্থী ও অন্যান্য অংশগ্রহণকারীদের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন।  

সেমিনারের সভাপতি অতিশ দীপংকর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মোঃ শেকুল ইসলাম তার বক্তবে বলেন, মাদক বিরোধী সমাজ গঠনে যুব সমাজ তথা তরুণরা অনেক বড় ভূমিকা পালন করতে পারেন।

তিনি আরো বলেন এজন্য  দেশের সরকারি ও বেসরকারি সংস্থার সকলের সমন্বিত উদ্যোগ প্রয়োজন।  

সেমিনারে প্রতিষ্ঠানের বিভিন্ন বিভাগের ১৫০জন শিক্ষার্থী ও শিক্ষকবৃন্দ উপস্থিত ছিলেন। অনুষ্ঠানের শেষ পর্যায়ে সভাপতির হাতে ঢাকা আহ্ছানিয়া মিশনের স্বাস্থ্য বিভাগের পরিচালক ইকবাল মাসুদ তার লেখা বই “মাদক নির্ভরশীলতার জানা অজানা” এবং তামাক বিরোধী সাইনেজ তুলে দেন। পরে শিক্ষার্থীদের অংশগ্রহণে কুইজ প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়।

সেমিনারে সমাপনী বক্তব্য প্রদান করেন অতিশ দীপংকর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের পরীক্ষা নিয়ন্ত্রক  মোঃ কামরান চৌধূরী।

উল্লেখ্য, মাদক দ্রব্যের অপব্যবহার অবৈধ পাচার বিরোধী আন্তর্জাতিক দিবস ২০১৯ উদযাপন উপলক্ষে ঢাকা আহ্ছানিয়া মিশনের স্বাস্থ্য সেক্টর সপ্তাহব্যাপী বিভিন্ন প্রোগ্রাম পরিচালনা করছে, এই কার্যক্রমের ধারাবাহিকতায় এই সেমিনারটি আয়োজন করা হয়।এছাড়াও উক্তবিশ্ববিদ্যালয়ে মাদকবিরোধী বিভিন্ন শিক্ষামূলক উপকরণ নিয়ে সচেতনতামূলক একটি তথ্য বুথ স্থাপন করা হয়।

সেমিনারটি সঞ্চালনা করেন ঢাকা আহ্ছানিয়া মিশনের নারী মাদকাসক্তি চিকিৎসা পুনর্বাসন কেন্দ্রের প্রোগ্রাম অফিসার উম্মে জান্নাত।