ঢাকা, মঙ্গলবার ২৩, এপ্রিল ২০১৯ ৭:৫২:৫৮ এএম

First woman affairs online newspaper of Bangladesh : Since 2012

Equality for all
শিরোনাম
শিশু জায়ানের মরদেহ আসবে বুধবার ব্রুনেইয়ের সঙ্গে ৬ সমঝোতা স্বাক্ষর শ্রীলঙ্কায় সিরিজ বোমায় নিহতের সংখ্যা বেড়ে ২৯০ স্ত্রীর স্বীকৃতি চাইতে এসে অগ্নিদগ্ধ তরুণীর ঢামেকে মৃত্যু শাহজালালের টয়লেট থেকে ৪ কেজি স্বর্ণ উদ্ধার

অলংকারে জন্মনিরোধ হরমোন!

অনলাইন ডেস্ক | উইমেননিউজ২৪

প্রকাশিত : ০২:২৫ পিএম, ৩১ মার্চ ২০১৯ রবিবার

ছবি: ইন্টারনেট

ছবি: ইন্টারনেট

বাড়তে থাকা জনসংখ্যার লাগাম ধরতে মানবসভ্যতায় নারীরা জন্মনিরোধকের পথ বেছে নিয়েছে। গত ৫০ বছর ধরে চিকিৎসা বিজ্ঞানীরা জন্মনিরোধের বিভিন্ন পদ্ধতি আবিষ্কার করেছেন। এবার নতুন একটি পদ্ধতি উদ্ভাবন করলেন তারা।

এই পদ্ধতিতে নারীকে আলাদাভাবে সংরক্ষণ করে রেখে খেতে হবে না কোনো জন্মনিরোধক বড়ি। এই পদ্ধতিতে জন্মনিরোধ পিল বা হরমোন থাকবে নারীর কানের দুল, হাতঘড়ি, আংটি অথবা গলার হারে। যেখানে নারীরা সৌন্দর্য প্রকাশে গয়না পড়বেন সঙ্গেসঙ্গে তার জন্মনিরোধ পরিকল্পনাটিও সফল হবে।  

চিকিৎসাশাস্ত্র–বিষয়ক নেদারল্যান্ডসের গবেষণা সাময়িকী জার্নাল অব কন্ট্রোলড রিলিজে সম্প্রতি প্রকাশিত একটি গবেষণা নিবন্ধে জানানো হয়েছে, এ প্রক্রিয়ায় পরিধেয় গয়নায় ছোট্ট কোনো স্থানে হরমোন রাখা হবে। আর সেটি ত্বকে আপনা-আপনিই শোষিত হয়ে রক্তের মাধ্যমে তা শরীরে প্রবাহিত হবে।

তবে মানুষের শরীরে এখনও এই পরীক্ষা করা হয়নি জানিয়ে গবেষকদলটি জানিয়েছে, আপাতত শূকর ও লোমহীন ইঁদুরের শরীরে ইতিমধ্যে এর সফল পরীক্ষা করা হয়েছে।

এসব শূকর ও ইঁদুরের কানে জন্মনিরোধ লিভোনোজেস্ট্রিল হরমোনসমৃদ্ধ দুল পরানো হয়েছিল। পরীক্ষায় দেখা গেছে, তাদের ত্বকসংলগ্ন ছোট্ট একটি অংশ দিয়ে শরীরে যথেষ্ট পরিমাণে জন্মনিরোধক হরমোন ঢুকেছে।

-জেডসি