ঢাকা, শনিবার ১৪, ডিসেম্বর ২০১৯ ২:৩২:০৯ এএম

First woman affairs online newspaper of Bangladesh : Since 2012

Amin Jewellers Ltd. Gold & Diamond
শিরোনাম
আজ শহীদ বুদ্ধিজীবী দিবস খালেদার জামিন নাকচ নিয়ে বিতর্কের সুযোগ নেই: আইনমন্ত্রী এনআরসি রুখতে আন্দোলনের ডাক দিলেন মমতা গুগল সার্চের শীর্ষ দশে দীপু মনি রোহিঙ্গা গণহত্যা ইস্যুতে শুনানি শেষ; শিগগিরি রায়

অস্ট্রেলিয়ায় দাবানলে আরো ৩ রাজ্যে সতর্কতা

আন্তর্জাতিক ডেস্ক | উইমেননিউজ২৪

প্রকাশিত : ০৬:০৫ পিএম, ২১ নভেম্বর ২০১৯ বৃহস্পতিবার

ছবি: ইন্টারনেট

ছবি: ইন্টারনেট

অস্ট্রেলিয়ার দক্ষিণ-পূর্বাঞ্চল ও উত্তর-পূর্বাঞ্চলীয় এলাকায় দাবানল ছড়িয়ে পড়ায় দিন দিন এটি ভয়াবহ রূপ নিচ্ছে। এমন অবস্থায় আগে থেকে দুইটি রাজ্যে সতর্কতা জারি ছিলো। এবার আরো তিন রাজ্যে সতর্কতা জারি করেছে দেশটির কর্তৃপক্ষ।

বুধবার দেশটির দক্ষিণ অস্ট্রেলিয়া ও ভিক্টোরিয়া রাজ্য দুইটিতে সর্বোচ্চ সতর্কতা জারি করা হয়। এছাড়া তাসমানিয়া রাজ্যেও সতর্কতা জারি করা হয়। এর আগে ১০ নভেম্বর নিউ সাউথ ওয়েলস ও কুইন্সল্যান্ড রাজ্য দুইটিতে সর্বোচ্চ সতর্কতা জারি করা হয়েছিলো।

এখন পর্যন্ত দাবানলে অন্তত ৬ জন মারা গেছেন ও আহত হয়েছেন বেশ কয়েকজন। পুড়ে গেছে ৫ শতাধিক বাড়িঘর। ব্যাপক ক্ষতির মুখে পড়েছে, এই সব বনে বাস করা প্রাণীরা।

অস্ট্রেলিয়ার সর্বোমোট ৬টি রাজ্যে দাবানল ছড়িয়ে পড়েছে। এমনকি, দাবানলের ধোঁয়া রাজধানী সিডনিতে পৌঁছে গেছে। বৃহস্পতিবার দেশটির সিডনি ও অ্যাডেলেইড শহরের আকাশ ধোঁয়ায় ঢেকে যায়। দাবানলের ধোঁয়ায় বায়ুদূষণের মাত্রা বেড়েছে। মুখে মাস্ক পরে চলাফেরা করছে সাধারণ মানুষ।

নিউ সাউথ ওয়েলসের রুরাল ফায়ার সার্ভিস থেকে বলা হয়, এমন ধোঁয়া চলতে পারে আরো বেশ কয়েকদিন।

এদিকে, দমকলকর্মীর সাথে আগুন নেভাতে স্বেচ্ছাসেবকের কাজ করছে হাজারও বেসামরিক নাগরিক। কুইন্সল্যান্ডে হাজারও লোক রাত কাটিয়েছে আশ্রয়কেন্দ্রে। ঝড়ো বাতাসের পাশাপাশি ৩৫ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রায়, বিশেষ করে খরা কবলিত এলাকায় দাবানল দ্রুত ছড়িয়ে পড়ছে।

নিউ সাউথ ওয়েলসের রুরাল ফায়ারসার্ভিস কমিশনার শেন ফিজসিমন্স জানান, আগামী সপ্তাহেও দাবানল মনে হয় কমবে না। ডিসেম্বর, জানুয়ারি ও ফেব্রুয়ারি মাসজুড়ে গ্রীষ্মকালে দাবানল অব্যাহত থাকতে পারে।

-জেডসি