ঢাকা, সোমবার ২২, জুলাই ২০১৯ ১৮:০৩:১৫ পিএম

First woman affairs online newspaper of Bangladesh : Since 2012

Equality for all
শিরোনাম
মিন্নির জবানবন্দি প্রত্যাহার ও চিকিৎসার আবেদন নামঞ্জুর বন্যার্তদের সহায়তা করতে ঢাবিতে কনসার্ট আজও ঢাবির ফটকে তালা, ক্লাস-পরীক্ষা বন্ধ মাগুরায় স্ত্রী-সন্তানকে হত্যার পর স্বামীর আত্মহত্যার চেষ্টা

আপনার অনিদ্রার কারণ বালিশ নয় তো? 

লাইফস্টাইল ডেস্ক | উইমেননিউজ২৪

প্রকাশিত : ০২:১০ পিএম, ১ জুলাই ২০১৯ সোমবার

ঘুম থেকে ওঠার পর অনেককেই বলতে শোনা যায়, রাতে ঠিক মতো ঘুম হল না। মাথাটা কেমন ব্যথা করছে। কখনও ভেবেছেন, এসব সমস্যার নেপথ্যে আপনার মাথার বালিশটা নেই তো? 

এই কারণে বিশেষজ্ঞরা বলেন, ঘুমানোর সময় সঠিক বালিশ ব্যবহার করা উচিত। নিশ্চয়ই জানতে ইচ্ছে করছে কোন ধরণের বালিশে ঘুম ভালো হয়? 

এক্ষেত্রে চিকিৎসকদের পরামর্শ, মাথার আকার অনুযায়ী বালিশ নির্বাচন করুন। যেমন মাথার আকার বড় হলে কুইন সাইজের বালিশ ব্যবহার করুন। আর মাথা ছোট হলে বালিশও হবে ছোট। 

অনেকেই ফোমের বালিশ ব্যবহার করেন। কিন্তু তা শরীরের জন্য উপকারী নয়। কার্পাস বা শিমুল তুলোর বালিশ শরীরের সুস্থতা ও ঘুমের জন্য ভালো। 

তবে, খেয়াল রাখতে হবে বালিশের মাপের দিকে। মাথার বালিশ খুব বেশি উঁচু হবে না আবার খুব নিচুও হবে না। আবার খুব শক্ত বা নরম বালিশও স্বাস্থ্যসম্মত নয়। তাই এ ধরণের বালিশ ব্যবহারে বারণ করেন বিশেষজ্ঞরা। 

তারা বলেন, পাশ ফিরে শোওয়ার সময় কাঁধের সঙ্গে গলার যতটা দূরত্ব, বালিশের সঙ্গেও কাঁধের যেন ততটাই হয়। অর্থাৎ ঘাড়ের ওপরের দিকের সঙ্গে বালিশের শেষ ভাগ যেন স্পর্শ করে থাকে। কেনার সময় এই বিষয়টিও মাথায় রাখতে হবে।