ঢাকা, সোমবার ২৬, অক্টোবর ২০২০ ১৩:৫২:০৪ পিএম

First woman affairs online newspaper of Bangladesh : Since 2012

Equality for all
Amin Jewellers Ltd. Gold & Diamond
শিরোনাম
করোনার সংক্রমণ নিয়ন্ত্রণে স্পেনে কারফিউ-জরুরি অবস্থা জারি বিশ্বে একদিনে করোনায় আক্রান্ত ৪ লাখ, মৃত্যু ৪৪৯৮ এবার বিজয়ার শোভাযাত্রা ছাড়াই শেষ হচ্ছে দুর্গোৎসব দেশপ্রেম-দায়িত্বশীলতার সাথে সাংবাদিকতা করুন: প্রধানমন্ত্রী

আফগানিস্তানে স্থলমাইন বিস্ফোরণে ৫ শিশুসহ নিহত ১১

আন্তর্জাতিক ডেস্ক | উইমেননিউজ২৪

প্রকাশিত : ০২:৩২ পিএম, ৩০ সেপ্টেম্বর ২০২০ বুধবার

ছবি: ইন্টারনেট

ছবি: ইন্টারনেট

আফগানিস্তানের মধ্যাঞ্চলীয় দায়কুন্দি প্রদেশে একটি সড়কে স্থলমাইন বিস্ফোরণে অন্তত ১৪ জন নিহত হয়েছে। গতকাল মঙ্গলবার প্রাদেশিক গভর্নরের মুখপাত্র নাসরুল্লাহ ঘোরি ওই বিস্ফোরণের বিষয়টি নিশ্চিত করেন। খবর আনাদোলু এজেন্সির।

তিনি বলেন, প্রদেশটির কিজরান জেলার একটি মিনিবাস সড়কের পাশে পুঁতে রাখা ওই স্থলমাইনে বিস্ফোরণ ঘটলে ওই ব্যক্তিরা নিহত হয়েছে। তিনি আরও বলেন, নিহতদের মধ্যে সাতজন নারী এবং পাঁচজন শিশুও রয়েছে। এছাড়াও আর তিনজন গুরুত্বর আহত হয়েছে বলেও জানান তিনি।
এদিকে, আফগানিস্তানের স্বরাষ্ট্র মন্ত্রণালয় এই হতাহতের ঘটনার দায় তালেবানদের ওপর চাপিয়েছে। এক বিবৃতিতে মন্ত্রণালয়টি জানিয়েছে, তালেবানই প্রাণঘাতী ওই বিস্ফোরক পুঁতে রেখেছিল। তবে এ বিষয়ে এখনও পর্যন্ত কোনও মন্তব্য করেনি তালেবান।

গত ১২ সেপ্টেম্বর কাতারের রাজধানী দোহায় আফগান সরাকারের সঙ্গে তালেবানদের শান্তি আলোচনা শুরু হওয়ার পরই আফগানিস্তানে সহিংসতা বেড়েছে। দেশটির একটি স্বাধীন মানবাধিকার সংস্থা জানায়, সরাকার ও তালেবানের আলোচনার শুরুর এক সপ্তাহের মধ্যে অন্তত ১১টি সহিংসতার ঘটনা ঘটেছে। আর এসব ঘটনায় ১৯ জন বেসামরিক ব্যক্তি নিহত হয়েছে।

এমন এক সময় এই সহিংসতার ঘটনা ঘটলো যখন বৃহস্পতিবার জাতিসংঘের ৭৫তম সাধারণ অধিবেশনে দেয়া ভাষণে আফগান প্রেসিডেন্ট আশরাফ গণি বলেছেন, দেশটির জন্য যুদ্ধবিরতি এখন স্পষ্ট এবং জরুরি অগ্রাধিকার।

-জেডসি