ঢাকা, সোমবার ০৬, জুলাই ২০২০ ১৯:০৬:০৮ পিএম

First woman affairs online newspaper of Bangladesh : Since 2012

Equality for all
Amin Jewellers Ltd. Gold & Diamond
শিরোনাম
করোনা: জুলাই মাস বাংলাদেশের জন্য গুরুত্বপূর্ণ দেশে করোনায় আরও ৪৪ জনের মৃত্যু, শনাক্ত ৩২০১ এবার পাকিস্তানের স্বাস্থ্যমন্ত্রী করোনা পজিটিভ বলিভিয়ার স্বাস্থ্যমন্ত্রী ইদে রোকা করোনায় আক্রান্ত যুক্তরাষ্ট্রে ২৪ ঘণ্টায় করোনায় আক্রান্ত ৪০ হাজার ইরানে করোনায় একদিনে মৃত্যুর নতুন রেকর্ড

আবুধাবি সাসটেইনাবিলিটি সপ্তাহে যোগ দিলেন প্রধানমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক | উইমেননিউজ২৪

প্রকাশিত : ০৬:০৭ পিএম, ১৩ জানুয়ারি ২০২০ সোমবার

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

আবুধাবি সাসটেইনেবিলিটি সপ্তাহ-২০২০ ও জায়েদ সাসটেইনেবিলিটি পুরস্কার বিতরণ অনুষ্ঠানে যোগ দিয়েছেন সংযুক্ত আরব আমিরাতে সফররত প্রধানমন্ত্রী শেখ হাসিনা।সোমবার (১৩ জানুয়ারি) সকাল ১১টায় আবুধাবি জাতীয় প্রদর্শনী কেন্দ্রের আইসিসি হলে আনুষ্ঠানিকভাবে শুরু হয় এই অনুষ্ঠান।

এদিন অনুষ্ঠানস্থলে পৌঁছালে প্রধানমন্ত্রীকে অভ্যর্থনা জানান আবুধাবির ক্রাউন প্রিন্স শেখ মোহাম্মদ বিন জায়েদ বিন সুলতান আল নাহিয়ান।

শেখ হাসিনা ছাড়াও অনুষ্ঠানে রাষ্ট্র ও সরকার প্রধানদের মধ্যে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন- ইন্দোনেশিয়ার প্রেসিডেন্ট, সার্বিয়ার প্রধানমন্ত্রী, আর্মেনিয়ার প্রেসিডেন্ট, সিয়েরালিয়নের প্রেসিডেন্ট, ফিজির প্রধানমন্ত্রী। স্বাস্থ্য, খাদ্য, জ্বালানি, পানি এবং হাই স্কুল ক্যাটাগরিতে 'জায়েদ সাসটেইনাবিলিটি পুরস্কার’ প্রদান করা হয়।

আবুধাবির ক্রাউন প্রিন্স শেখ মোহাম্মদ বিন জায়েদ বিন সুলতান আল নাহিয়ান প্রধানমন্ত্রী শেখ হাসিনাসহ অন্যান্য রাষ্ট্র ও সরকার প্রধানদের নিয়ে বিজয়ী প্রতিষ্ঠানগুলোর প্রতিনিধিদের হাতে পুরস্কার তুলে দেন।

বিশ্বের টেকসই উন্নয়ন ত্বরান্বিত করতে ‘আবুধাবি সাসটেইনাবিলিটি সপ্তাহ’ একটি বৈশ্বিক প্লাটফর্ম। এটি নীতিনির্ধারক, শিল্প বিশেষজ্ঞ, প্রযুক্তির পথপ্রদর্শক এবং টেকসই উন্নয়ন নেতাদের মিলনমেলা। এবারের আবুধাবি সাসটেইনাবিলিটি সপ্তাহে আলোচনার কেন্দ্রবিন্দুতে আছে জ্বালানি ও জলবায়ু পরিবর্তন, পানি ও খাদ্য, ফিউচার অব মবিলিটি, স্পেস, স্বাস্থ্য বায়োটেকনোলজি এবং কল্যাণের জন্য প্রযুক্তি এই ৬টি স্তম্ভ। এই স্তম্ভ অর্জনের থিমে আছে কৃত্রিম বুদ্ধিমত্তা, সম্প্রদায় এবং তারুণ্য।

এর আগে, আবুধাবি সাসটেইনাবিলিটি সপ্তাহে’ যোগ দিতে রবিবার স্থানীয় সময় রাত সাড়ে আটটার দিকে সংযুক্ত আরব আমিরাতের পৌঁছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সোমবার বিকেলে সফরকালীন আবাসস্থল শাংগ্রি-লা হোটেলে মধ্যপ্রাচ্যের বিভিন্ন দেশে নিযুক্ত বাংলাদেশি রাষ্ট্রদূতদের নিয়ে ‘দূত সম্মেলনে’ অংশ নেবেন শেখ হাসিনা।

মঙ্গলবার (১৪ জানুয়ারি) সংযুক্ত আরব আমিরাতের প্রধানমন্ত্রী শেখ মোহাম্মদ বিন রশিদ আল মাকতুম, আবুধাবির ক্রাউন প্রিন্স শেখ মোহাম্মদ বিন জায়েদ বিন সুলতান আল নাহিয়ান এবং সংযুক্ত আরব আমিরাতের স্থপতি ও প্রতিষ্ঠাতা রাষ্ট্রপতির স্ত্রী শেখ ফাতিমা বিনতে মুবারাক আল কেতবির সঙ্গে বৈঠক করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

এ দিন বিকালে আবুধাবি জাতীয় প্রদর্শন কেন্দ্রে ‘দি ক্রিটিক্যাল রোল অব ওমেন ইন ডেলিভারিং ক্লাইমেট’ বিষয়ক কী নোট সাক্ষাৎকার পর্বে অংশগ্রহণ করবেন শেখ হাসিনা।

এরপর সেদিন স্থানীয় সময় বিকাল সাড়ে ৫টায় বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের বিজি-১১০২ ভিভিআইপি ফ্লাইটে ঢাকার উদ্দেশে রওনা দেবেন প্রধানমন্ত্রী।

-জেডসি