ঢাকা, শুক্রবার ১০, এপ্রিল ২০২০ ২৩:৩৫:৩৭ পিএম

First woman affairs online newspaper of Bangladesh : Since 2012

Amin Jewellers Ltd. Gold & Diamond
শিরোনাম
এবার কুমিল্লা জেলাকে লকডাউন ঘোষণা সন্ধ্যা ছয়টার পর বের হলেই ব্যবস্থা করোনা: পোশাক কারখানা ২৫ এপ্রিল পর্যন্ত বন্ধ শিক্ষা প্রতিষ্ঠানের ছুটি বাড়ল ছুটি বাড়লো আগামী ২৫ এপ্রিল পর্যন্ত

আ. লীগের পূর্ণাঙ্গ কমিটিতে ১৯ নারী

নিজস্ব প্রতিবেদক | উইমেননিউজ২৪

প্রকাশিত : ০১:২৯ পিএম, ২৭ ডিসেম্বর ২০১৯ শুক্রবার

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

কাউন্সিলে আংশিক কমিটি ঘোষণা করার পর পূর্ণাঙ্গ কমিটি ঘোষণা করলো ক্ষমতাসীন আওয়ামী লীগ। দলীয় সভাপতি শেখ হাসিনাসহ কমিটিতে স্থান পেয়েছেন ১৯ নারী নেত্রী। দলটির বিগত কমিটিতে নারী ছিলেন ১৫ জন।

নতুন কমিটিতে সভাপতিমণ্ডলীর সদস্য করা হয়েছে সৈয়দা সাজেদা চৌধুরী, মতিয়া চৌধুরী ও সাহারা খাতুনকে। যুগ্ম সাধারণ সম্পাদক করা হয়েছে দীপু মনিকে। তারা বিগত কমিটিতে একই পদে ছিলেন।

স্বপদে বহাল আছেন- আন্তর্জাতিক সম্পাদক শাম্মী আহমেদ, কৃষি ও সমবায় সম্পাদক ফরিদুন্নাহার লাইলী, শিক্ষা ও মানব সম্পদ সম্পাদক শামসুন্নাহার চাঁপা, স্বাস্থ্য সম্পাদক রোকেয়া সুলতানা, কার্যনির্বাহী সদস্য মেরিনা জামান কবিতা, পারভীন জাহান কল্পনা, মারুফা আক্তার পপি।

নতুন মুখ হিসাবে যোগ হয়েছেন- অর্থ ও পরিকল্পনা সম্পাদক পদে ওয়াসিকা আয়েশা খান, মহিলা বিষয়ক সম্পাদক মেহের আফরোজ চুমকি। কার্যনিবার্হী সদস্য হিসাবে নতুন মুখ আক্তার জাহান (রাজশাহী), হোসেনে আরা লুৎফা ডালিয়া, সফুরা খাতুন (লালমনিরহাট), সানজিদা খানম, গ্লোরিয়া সরকার ঝর্ণা।

বিগত কমিটি থেকে বাদ পড়েছেন- মহিলা বিষয়ক পদে ফজিলাতুন্নেছা ইন্দিরা, কার্যনির্বাহী সদস্য বেগম মুন্নুজান সুফিয়ান ও সিমিন হোসেন রিমি।

বৃহস্পতিবার কার্যনির্বাহী কমিটির সাতটি পদ খালি রেখে বাকি ৩২টিতে নামের তালিকা প্রকাশ করেন আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের। এ নিয়ে কার্যনির্বাহী সংসদের ৮১ পদের মধ্যে ৭৪টি প্রকাশ করা হলো। বাকি পদগুলোতে পরে নাম ঘোষণা করা হবে।

পূর্ণাঙ্গ কমিটি থেকে বাদ পড়েছেন ৯ মন্ত্রী-প্রতিমন্ত্রী-উপমন্ত্রীসহ আগের কমিটির অন্তত ১৫-২০ জন হেভিওয়েট নেতাকে বাদ দেয়া হয়েছে। তাদের কমিটির বাকি সাতটি পদে নেয়া হবে কিনা সেটিও স্পষ্ট নয়। মন্ত্রিসভার আর কেউ কমিটিতে জায়গা পাবেন কিনা সেটি পরিষ্কার করা হয়নি।

এর আগে শনিবার কেন্দ্রীয় কমিটির ১৭ প্রেসিডিয়াম সদস্যসহ ৪২টি এবং ৫১ সদস্যের উপদেষ্টা কমিটির ৪০টি পদ ঘোষণা করা হয়। কেন্দ্রীয় কার্যনির্বাহী পরিষদের ৩৯টি পদে স্থান পাওয়া আশায় ছিলেন আংশিক কমিটিতে বাদ পড়ারা। কিন্তু শেষ পর্যন্ত আগের কমিটির কয়েকজনের পূর্ণাঙ্গ কমিটিতে স্থান হলেও বাদ পড়েছেন মন্ত্রিসভার ৯ সদস্য।

বিদায়ী কমিটির ৯ মন্ত্রীসহ ১৫ জন বর্তমান কমিটিতে স্থান পাননি। তারা হলেন- অর্থ ও পরিকল্পনা সম্পাদক এবং বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি, আইনবিষয়ক সম্পাদক ও গণপূর্তমন্ত্রী অ্যাডভোকেট শ ম রেজাউল করিম। মহিলাবিষয়ক সম্পাদক এবং মহিলা ও শিশুবিষয়ক প্রতিমন্ত্রী ফজিলাতুন নেসা ইন্দিরা, ধর্মবিষয়ক সম্পাদক ও ধর্ম প্রতিমন্ত্রী অ্যাডভোকেট শেখ মোহাম্মদ আবদুল্লাহ, সাংগঠনিক সম্পাদক নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী, পানিসম্পদ উপমন্ত্রী একেএম এনামুল হক শামীম এবং শিক্ষা উপমন্ত্রী ব্যারিস্টার মহিবুল হাসান চৌধুরী নওফেল, কার্যনির্বাহী সদস্য- শিল্পমন্ত্রী অ্যাডভোকেট নূরুল মজিদ মাহমুদ হুমায়ুন এবং শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী মন্নুজান সুফিয়ান।

এছাড়া বাদ পড়েছেন- বিগত কমিটির কার্যনির্বাহী সদস্য রাজশাহী সিটি মেয়র খায়রুজ্জামান লিটন, সাবেক প্রধানমন্ত্রী তাজউদ্দীন আহমদের মেয়ে সিমিন হোসেন রিমি; র আ ম উবায়দুল মোকতাদির চৌধুরী, ডাকসুর সাবেক ভিপি আখতারুজ্জামান, অধ্যাপক রাফিকুল ইসলাম ও গাজীপুর মহানগর আওয়ামী লীগের সভাপতি আজমত উল্লাহ খান।

-জেডসি