ঢাকা, রবিবার ২১, জুলাই ২০১৯ ১৭:০৯:৪৩ পিএম

First woman affairs online newspaper of Bangladesh : Since 2012

Equality for all
শিরোনাম
অনির্দিষ্টকাল ক্লাস-পরীক্ষা বর্জনের ঘোষণা ঢাবি শিক্ষার্থীদের প্রিয়াকে নিয়ে প্রধানমন্ত্রীর কড়া নির্দেশনা ট্রাম্পের কাছে প্রিয়া সাহার নালিশ ‘ছোট্ট ঘটনা’: আইনমন্ত্রী প্রিয়ার বিরুদ্ধে রাষ্ট্রদ্রোহ মামলা নেয়নি আদালত রাজনৈতিক-অর্থনৈতিক কূটনীতি অনুসরণ করুন: প্রধানমন্ত্রী মিন্নিকে জামিন দেননি আদালত

ইফতারে খাবারের রুচি বাড়াবে ছোলার কাবাব

অনলাইন ডেস্ক | উইমেননিউজ২৪

প্রকাশিত : ০১:৪৮ পিএম, ১৩ মে ২০১৯ সোমবার

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

রোজায় স্পেশাল ইফতার আইটেম হচ্ছে ছোলা। ইফতারে প্রতিদিনই ছোলা খাওয়া হয়। ছোলা ঘুগনি, ছোলা বাটোরা, ছোলা পনির, ছোলার চাট, শাহী ছোলা ভুনা ও ছোলার সালাদসহ বিভিন্ন ভাবে ছোলা রান্না করে খাওয়া হয়। গরু, মুরগি দিয়ে সাধারণত কাবাব খাওয়া হয়। তবে ইফতারে ছোলার ভিন্ন স্বাদ পেতে ও খাবারে রুচি বাড়াতে খেতে পারেন ছোলার কাবাব।

আসুন জেনে নেই কীভাবে তৈরি করবেন ছোলার কাবাব।

উপকরণ

সেদ্ধ ছোলা ১ কাপ, সেদ্ধ আলু মাঝারি ২টি, রান্না করা চিকেন ২ টুকরো, পেঁয়াজ কিমা বড় ২টি, কাঁচামরিচ কিমা ৪-৫টি, ধনেপাতা কিমা ১/৪ কাপ, বেরেস্তা ২ টেবিল চামচ, ভাজা শুকনো মরিচ ১ টেবিল চামচ, লেমন যেস্ট ১ চা চামচ, আদা, রসুন বাটা দেড় চা চামচ করে, চাট মাসালা ১ টেবিল চামচ, ভাজা জিরের গুঁড়া দেড় চা চামচ, আস্ত জিরে ১ চা চামচ, কর্ণফ্লাওয়ার প্রয়োজনমতো, ডিম ১টি, লবণ স্বাদমতো, তেল প্রয়োজনমতো।

প্রণালি

সেদ্ধ ছোলা আধা বাটা করে নিন। রান্না করা মুরগীর বুকের মাংস হাত দিয়ে মিহি করে চটকিয়ে নিন। এইবার তেল ছাড়া সব উপকরণ খুব ভালোভাবে মাখিয়ে কাবাবের আকারে গড়ে নিন। একটি বড় প্যানে মাঝারি আঁচে তেল গরম করে কাবাবগুলি গোল্ডেন করে শ্যালো ফ্রাই করে পেপার টাওয়েলের ওপর রাখুন। গরম গরম পরিবেশন করুন।

-জেডসি