ঢাকা, মঙ্গলবার ১৭, সেপ্টেম্বর ২০১৯ ২১:০২:২৮ পিএম

First woman affairs online newspaper of Bangladesh : Since 2012

Amin Jewellers Ltd. Gold & Diamond
শিরোনাম
বিমানের যাত্রীদের আস্থা অর্জন করুন: প্রধানমন্ত্রী ‘রাজহংস’ উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী সরকারি কেনাকাটায় সতর্ক হতে বললেন প্রধানমন্ত্রী ভিকারুননিসায় ফওজিয়ার যোগদানে বাধা নেই কোটি টাকা চাঁদা দিয়েছি, পারলে প্রমাণ করুক: জাবি ভিসি জাবি ভিসির দুর্নীতির অভিযোগ খতিয়ে দেখছে শিক্ষা মন্ত্রণালয়

উইকিলিকসের ফাঁস করা বিশ্ব কাঁপানো কিছু তথ্য

আন্তর্জাতিক ডেস্ক | উইমেননিউজ২৪

প্রকাশিত : ০২:৫৬ পিএম, ১৯ এপ্রিল ২০১৯ শুক্রবার

ছবি: ইন্টারনেট

ছবি: ইন্টারনেট

সম্প্রতি উইকিলিকসের সহ প্রতিষ্ঠাতা জুলিয়ান অ্যাসাঞ্জকে লন্ডনস্থ ইকুয়েডরের দূতাবাস থেকে গ্রেফতার করা হয়েছে। আদালতের নির্দেশে আত্মসমর্পণ না করায় বৃহস্পতিবার লন্ডনের মেট্রোপলিটন পুলিশ তাকে গ্রেফতার করে। সুইডেনে যৌন নিপীড়নের মামলায় গ্রেফতার এড়াতে তিনি দীর্ঘ সাতবছর লন্ডনের ইকুয়েডর দূতাবাসে শরণার্থী হিসেবে আশ্রয়ে ছিলেন। সম্প্রতি ইকুয়েডরের ক্ষমতাসীন প্রেসিডেন্ট লেনিন মেরেনো এক ঘোষণায় আসাঞ্জের শরণার্থীর মর্যাদা প্রত্যাহারের ঘোষণা দেন। এরপরই লন্ডন পুলিশ তাকে গ্রেফতার করে।

জুলিয়ান অ্যাসাঞ্জ উইকিলিকসের প্রতিষ্ঠা করেন ২০০৬ সালে। এরপর থেকে যুদ্ধ থেকে শুরু করে, জাতীয় নিরাপত্তা, সিনেমা ইন্ডাস্ট্রিসহ হাজার হাজার গোপন নথিপত্র ফাঁস করে এই অ্যক্টিভিষ্ট সংস্থাটি। এরমধ্যে কিছু ছিল একেবারে বিশ্ব কাঁপানো।

ফাঁস হওয়া গোপন নথিপত্রের মধ্যে উল্লেখযোগ্য পাঁচটি হচ্ছে-

মার্কিন হেলিকপ্টার হামলা

২০১০ সালে উইকিলিকস একটি ভিডিও প্রকাশ করে। এতে দেখা যায়, ইরাকের বাগদাদে মার্কিন হেলিকপ্টার থেকে চালানো হামলায় কিভাবে বেসামরিক নাগরিকদের হত্যা করা হয়। ওই ভিডিওতে একটি কণ্ঠ শোনা যায়। সেই কণ্ঠকে বলতে শোনা গেছে, এদের সবাইকে জালিয়ে দাও। এরপরই বিভিন্ন ব্যক্তিকে লক্ষ করে হেলিকপ্টার থেকে গুলি চালানো হয়। এই সময় আহতদের উদ্ধার করার জন্য একটি গাড়ি এগিয়ে আসে। সেটিকে লক্ষ করেও গুলি ছোড়া হয়।

সেই হেলিকপ্টার থেকে চালানো হামলায় রয়টার্সের একজন আলোকচিত্রী ও তার সহকারীর মৃত্যূ হয়েছিল।

মার্কিন সেনা গোয়েন্দা সংস্থার গোপন তথ্য

উইকিলিকস মার্কিন যুক্তরাষ্ট্রের সেনা গোয়েন্দা সংস্থার সাবেক বিশ্লেষক চেলসি ম্যানিংয়ের ফাঁস করা বহু তথ্য প্রকাশ করে। সেসব তথ্য দেখা যায়, মার্কিন সেনাবাহিনী আফগানিস্তানে শত শত বেসামরিক নাগরিকদের হত্যা করেছে। এই রকম বহু হত্যার ঘটনা গোপন রাখা হয়েছে।

ইরাক যুদ্ধ সম্পর্কিত তথ্য ফাঁস হওয়ার পর তাতে দেখা যায়, ৬৬ হাজারের বেশি বেসামরিক নাগরিক হত্যা করা হয়। ইরাকি সেনাদের দিয়ে বন্দিদের নির্যাতনের তথ্য ও মার্কিন কূটনীতিকদের আদান প্রদান হওয়া আড়াই লাখ বার্তা ফাঁস করা হয়।

নাইন ইলেভেন পেজার বার্তা

২০০১ সালের ১১ সেপ্টেম্বর নিউইয়র্কে টুইন টাওয়ারে হামলার দিন একে অপরের খবর নেয়ার জন্য মানুষজন যেসব পেজার বার্তা প্রদান করেছিল, তার মধ্যে থেকে প্রায় ছয় লাখ বার্তা প্রকাশ করে উইকিলিকস। ওই হামলার প্রতি সরকারি নানা দপ্তরের বিভিন্ন প্রতিক্রিয়াও ছিল। এর মধ্যে সবচাইতে উল্লেখযোগ্য বার্তা ছিল মার্কিন প্রেসিডেন্ট সম্পর্কিত।

ওই বার্তায় লেখা ছিল, প্রেসিডেন্টের গমনপথ পরিবর্তন করা হয়েছে। তিনি এখন ওয়াশিংটনে ফিরছে না। তবে কোথায় যাবে সে নিয়ে তিনি নিশ্চিত নয়।

ডেমোক্র্যাটদের ইমেইল বার্তা

২০১৬ সালে মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনের সময় ডেমোক্র্যাট প্রার্থী হিলারি ক্লিনটনের প্রচারণা বিষয়ক প্রধান জন পোডেস্টারের ই-মেইল অ্যাকাউন্ট হ্যাক করা কয়েক হাজার ই-মেইল ফাঁস করা হয়। এছাড়া চেলসি ম্যানিংয়ের ফাঁস করে দেয়া বহু তথ্য প্রকাশ করে উইকিলিকস। এতে ডেমোক্র্যাট পার্টি থেকে মনোনয়ন নেয়ার আগে দলের মধ্যে হিলারি ক্লিনটনের প্রতিদ্বন্দ্বী বার্নি স্যান্ডার্সকে কটূক্তি করা হয়েছিল।

মার্কিন নির্বাচনের আগে প্রার্থীদের নিয়ে যে বিতর্ক টেলিভিশনে প্রচার করা হয়, এতে সিএনএনের সাংবাদিক হিলারিকে একটি প্রশ্ন আগেই জানিয়ে দেয়া হয়েছিল। এই বিতর্কে প্রার্থীরা কি ধরনের জবাব দিলেন তা নির্বাচনের উপর প্রভাব ফেলে বলে মনে করা হয়েছে।

উইকিলিকস ইচ্ছাকৃতভাবে হিলারি ক্লিনটনের সুনাম ক্ষুণ্ণ করার জন্য নির্বাচনের আগে এসব ই-মেইল ফাঁস করা হয়েছিল বলে অভিযোগ ওঠে।

সনি পিকচারস হ্যাকিং

উইকিলিকস ২০১৫ সালে মার্কিন চলচ্চিত্র নির্মাতা প্রতিষ্ঠান সনি পিকচারস’র নথি ফাঁস করে। এই সময় প্রায় দুই লাখ ই-মেইল ও কুড়ি হাজার নথি ফাঁস করা হয়।

সেসব ই-মেইল থেকে জানা যায়, অ্যাঞ্জেলিনা জোলিসহ বিখ্যাত তারকাদের সম্পর্কে কোম্পানিটির প্রোডিউসার কি ধরনের কটূক্তিমূলক কথাবার্তা বলেছে। আর একটি চলচ্চিত্রে অভিনয় করতে রাজি না হওয়ার কারণে হলিউড তারকা লিওনার্ডো ডি ক্যাপ্রিওকে কীভাবে গালি দেয়া হয়। এছাড়া আমেরিকান হাসল ছবিতে অভিনয় করার জন্য অভিনেত্রী জেনিফার লরেন্স এবং এমি অ্যাডামসকে পুরুষ অভিনেতাদের তুলনায় কত কম পারিশ্রমিক দেয়া হয়।

প্রসঙ্গত, সম্প্রতি জুলিয়ান অ্যাসাঞ্জকে লন্ডনস্থ ইকুয়েডরের দূতাবাস থেকে গ্রেফতার করা হয়। এর আগে উইকিলিকসের টুইটার পোস্টে দাবি করে, ইকুয়েডরের একজন শীর্ষ কর্মকর্তা জানিয়েছে লন্ডনে সেই দেশের দূতাবাস থেকে জুলিয়ান অ্যাসাঞ্জকে যে কোনও সময় বের করে দিতে পারে। তবে জাতিসংঘের প্যানেল তার বিপক্ষে মতামত দিলে তিনি যুক্তরাজ্যের পুলিশের কাছে আত্মসমর্পণ করবেন।

জাতিসংঘের স্বাধীন মানবাধিকার বিশেষজ্ঞ নিলস মেলজার বলেন, জুলিয়ান অ্যাসাঞ্জ দূতাবাসের বাইরে এলেই ব্রিটেনের পুলিশ তাকে গ্রেফতার করে মার্কিন যুক্তরাষ্ট্রের হাতে তুলে দিতে পারে। তাতে ভয়াবহ নিপীড়নের শিকার হতে পারেন বিকল্প সাংবাদিকতার উদাহরণ সৃষ্টিকারী এই অ্যাকটিভিস্ট।

একটি যৌন নির্যাতনের মামলায় তাকে সুইডেনের কাছে হস্তান্তর প্রক্রিয়ার বিরুদ্ধে লড়াই চালিয়ে যাচ্ছেন অ্যাসাঞ্জ। তিনি ২০১২ সালের জুন মাস থেকে লন্ডনে অবস্থিত ইকুয়েডর দূতাবাসে আশ্রয় নিয়ে আছেন। সেই থেকে তিনি দূতাবাসের বাইরে কখনও আসেননি।

কারণ দূতাবাস থেকে বাইরে আসলেই ব্রিটেনের পুলিশ তাকে আটক করে সুইডেনের কাছে হস্তান্তর করবে। আর অ্যাসাঞ্জ মনে করেন সুইডেন পাঠানোর পর তাকে যুক্তরাষ্ট্রের হাতে তুলে দেয়া হবে।

বিশ্বের বিভিন্ন দেশে অবস্থিত মার্কিন যুক্তরাষ্ট্রের দূতাবাসগুলোর গোপন তারবার্তা প্রকাশ করার মাধ্যমে বিশ্বজুড়ে হৈ-চৈ ফেলে দেন অস্ট্রেলিয়ার নাগরিক জুলিয়ান অ্যাসাঞ্জ। এরপর থেকেই মি: অ্যাসাঞ্জকে আটক করতে চাইছে যুক্তরাষ্ট্র। সূত্র: বিবিসি

-জেডসি