ঢাকা, মঙ্গলবার ১১, আগস্ট ২০২০ ০:১১:২৩ এএম

First woman affairs online newspaper of Bangladesh : Since 2012

Equality for all
Amin Jewellers Ltd. Gold & Diamond
শিরোনাম
ঢাকাকে তারমুক্ত করার অভিযানে বিপাকে ইন্টারনেট গ্রাহকরা সবার আগে ভ্যাকসিন পাওয়াই এখন সরকারের মূল লক্ষ্য: স্বাস্থ্যমন্ত্রী দীর্ঘস্থায়ী বন্যার জন্য প্রস্তুতির নির্দেশ প্রধানমন্ত্রীর দেশে ২৪ ঘণ্টায় করোনায় মৃত্যু ৩৯, শনাক্ত ২৯০৭ ভারতে ৩ জন নারীসহ ১১ পাকিস্তানি শরণার্থীর মৃতদেহ উদ্ধার বিশ্বে একদিনে করোনায় আক্রান্ত ২ লাখ ১৯ হাজার, মৃত্যু ৪৭৯৮

উচ্চ মাধ্যমিকেও অনলাইনে পাঠদানের পদক্ষেপ

নিজস্ব প্রতিবেদক | উইমেননিউজ২৪

প্রকাশিত : ১১:৫২ এএম, ২ জুলাই ২০২০ বৃহস্পতিবার

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

উচ্চমাধ্যমিক স্তরের শিক্ষার্থীদের জন্যও অনলাইন পাঠদানের পদক্ষেপ নিচ্ছে সরকার। এজন্য ২৪টি সরকারি কলেজকে উচ্চ মাধ্যমিক, ডিগ্রি ও অনার্স কোর্সের বিষয়ভিত্তিক ভিডিও কনটেন্ট তৈরির নির্দেশনা দেয়া হয়েছে। তবে এই ভিডিও লেকচার তৈরির প্রযুক্তি ও অর্থ না থাকায় অনেকটা বিপাকে পড়েছেন কলেজ কর্তৃপক্ষ। এদিকে ইন্টারনেট সুবিধাবঞ্চিত ৭ শতাংশ শিক্ষার্থীর কাছে কিভাবে এই লেকচার পৌঁছাবে তাও ভাবনার বিষয়।

সংসদ টেলিভিশনের মাধ্যমে মাধ্যমিক স্তরের ক্লাস শুরুর পর এবার উচ্চ মাধ্যমিক স্তরের শিক্ষার্থীদের এর আওতায় আনার উদ্যোগ নেয়া হয়েছে। সরকারী কলেজগুলোকে উচ্চমাধ্যমিক, ডিগ্রি ও অনার্স কোর্সের বিষয়ভিত্তিক ভিডিও করে পাঠাতে নির্দেশ দিয়েছে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর। পরে এগুলো নিজস্ব ইউটিউব চ্যানেলে আপলোড করবে মাউশি।

নির্বাচিত ২৪টি সরকারি কলেজকে একটি করে মোট ২৪টি বিষয়ে ভিডিও তৈরী করে নির্ধারিত ই-মেইলে পঠাতে বলা হয়েছে। কিন্তু এজন্য কোন প্রযুক্তি বা অর্থ সহায়তা পাবেনা তারা। ফলে নিজেদের মোবাইল ফোনের ক্যামেরা কিংবা ল্যাপটপে কলেজে আইসিটি শাখার সহযোগিতায় নির্দেশনা বাস্তাবয়ন করছে শিক্ষা প্রতিষ্ঠানগুলো।

তবে উচ্চ মাধ্যমিক পর্যায়ের ৭ শতাংশ শিক্ষার্থী ইন্টারনেট সুবিধার বাইরে থাকায় তাদের জন্য বিকল্প উপায় খুঁজে বের করার তাগিদ দিয়েছেন ঢাকার সরকারী বিজ্ঞান কলেজের অধ্যক্ষ অধ্যাপক বনমালী মোহন ভট্টাচার্য এবং সরকারী বাংলা কলেজের অধ্যক্ষ অধ্যাপক ফেরদৌসী খান।

প্রাথমিক পর্যায়ে কলেজ কর্তৃপক্ষকে নিজস্ব ব্যবস্থাপনায় এগুলো তৈরি করতে হবে বলে জানান মাউশির, মহাপরিচালক অধ্যাপক ড. সৈয়দ মো. গোলাম ফারুক।

এর আগে তথ্য-প্রযুক্তি ব্যবহার করে দূরশিক্ষণ পদ্ধতিতে শিক্ষা কার্যক্রম অব্যাহত রাখতে মে মাসে অধ্যক্ষদের নির্দেশ দেয় মাউশি।

-জেডসি