ঢাকা, বুধবার ২২, জানুয়ারি ২০২০ ২৩:০৯:০৯ পিএম

First woman affairs online newspaper of Bangladesh : Since 2012

Amin Jewellers Ltd. Gold & Diamond
শিরোনাম
ই-পাসপোর্ট ‘মুজিব বর্ষে’ উপহার: প্রধানমন্ত্রী নেপালে নারী-শিশুসহ ৮ ভারতীয় পর্যটকের মৃত্যু ই-পাসপোর্ট উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী শিক্ষকদের প্রশিক্ষণে প্রয়োজনে বিদেশে পাঠান: প্রধানমন্ত্রী প্রধানমন্ত্রী ইতালি যাচ্ছেন ৩ ফেব্রুয়ারি

ঋত্বিক ঘটকের বোন প্রতীতি দত্ত মারা গেছেন

নিজস্ব প্রতিবেদক | উইমেননিউজ২৪

প্রকাশিত : ০২:২৮ এএম, ১৩ জানুয়ারি ২০২০ সোমবার

প্রতীতি দত্ত

প্রতীতি দত্ত

কিংবদন্তি চলচ্চিত্রকার ঋত্বিক ঘটকের যমজ বোন ও সংরক্ষিত নারী আসনের সংসদ সদস্য আরমা দত্তের মা প্রতীতি দত্ত আর নেই।

রোববার (১২ জানুয়ারি) রাত সাড়ে ৮ টার দিকে তিনি শেষ নিশ্বাস ত্যাগ করেন। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৯৫। তিনি গুরুতর অসুস্থ হয়ে রাজধানীর বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল হাসপাতালে চিকিৎসাধীন ছিলেন।

প্রতীতি দত্তের মৃত্যুর খবরটি তার মেয়ে আরমা দত্ত নিশ্চিত করেছেন।

কিংবদন্তি চলচ্চিত্রকার ঋত্বিক ঘটক ও প্রতীতি দত্ত ১৯২৫ সালের ৪ নভেম্বর পুরান ঢাকার ঋষিকেশ দাস রোডে জন্মগ্রহণ করেন।

১৯৪৭-এর বাংলা ভাগ-এর সময় ঋত্বিক, তার বড় ভাই সাহিত্যিক মণীশ ঘটক, মণীশ ঘটকের কন্যা বাংলা সাহিত্যের বিখ্যাত লেখক মহাশ্বেতা দেবীসহ গোটা ঘটক পরিবারের অধিকাংশ ব্যক্তি এপার বাংলা ছেড়ে চলে গিয়েছিলেন ওপারের পশ্চিমবঙ্গে। কিন্তু পরে নিজের দেশে ফিরে আসেন প্রতীতি। তার বিয়ে হয় ভাষা সংগ্রামী ও পূর্ব পাকিস্তানের মন্ত্রী ধীরেন্দ্রনাথ দত্তের পুত্র সঞ্জীব দত্তের সঙ্গে। পুত্র রাহুল দত্ত ও কন্যা আরমা দত্তকে নিয়ে এই বাংলাতেই তিনি থেকে যান।

ঋত্বিক ঘটককে নিয়ে লেখা অসামান্য বই 'ঋত্বিককে শেষ ভালোবাসা' প্রতীতি দত্তের উল্লেখযোগ্য কাজ। বাংলা ভাষা, সংস্কৃতি ও বাংলাদেশ গড়ে ওঠার সঙ্গে সম্পৃক্ত হয়ে রয়েছে প্রতীতি দেবীর পিতৃগৃহ ও শ্বশুরবাড়ির পরিবার। তিনি নিজেও নানা সাংস্কৃতিক ও সামাজিক কার্যক্রমের সঙ্গে যুক্ত ছিলেন।

আরমা দত্ত জানিয়েছেন, আজ সোমবার সকাল ১০টায় তার বাসা মগবাজার সেঞ্চুরি টাওয়ার প্রাঙ্গণে প্রতি শ্রদ্ধা নিবেদনে জন্য প্রতীতি দেবীর মরদেহ আনা হবে।