ঢাকা, সোমবার ২০, জানুয়ারি ২০২০ ১৪:৩০:১৫ পিএম

First woman affairs online newspaper of Bangladesh : Since 2012

Amin Jewellers Ltd. Gold & Diamond
শিরোনাম
এমপি মান্নানের মরদেহে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা অভিনেত্রী ইশরাত নিশাত মারা গেছেন বসবাসের জন্য ভারতের চেয়ে নিরাপদ বাংলাদেশ মুজিববর্ষের লোগো ব্যবহারের নির্দেশিকা প্রকাশ সিটি নির্বাচনের জন্য পেছালো বইমেলা চীনে শক্তিশালী ভূমিকম্পের আঘাত

এবছর নতুন ৫ আইফোন আনবে অ্যাপল

বিজ্ঞান ও প্রযুক্তি ডেস্ক | উইমেননিউজ২৪

প্রকাশিত : ০৮:৪৬ পিএম, ১৩ জানুয়ারি ২০২০ সোমবার

ফাইল ছবি

ফাইল ছবি

২০২০ সাল জুড়ে নতুন পাঁচটি ফোন আনতে যাচ্ছে মার্কিন টেকজায়ান্ট কোম্পানি অ্যাপল। আজ সোমবার আইফোন উৎপাদনকারী প্রতিষ্ঠান অ্যাপেল’র বিশ্লেষক গাও মিঙ্গায়ো সম্প্রতি প্রকাশিত এক প্রতিবেদনের বরাত দিয়ে বলেন, ২০২০ সালে অ্যাপল নতুন পাঁচটি ফোন আনবে। প্রত্যেকটি ফোনই মিলিমিটার-ওয়েব/সাব-৬ গিগাহার্জ প্রযুক্তি সমর্থন করবে।

বাজারে আসা নতুন আইফোনকে নিয়ে ব্যবহারকারীসহ অনেকেরই একরকম উন্মাদনা ও কৌতুহল থাকে। এবছরের নতুন ফোনগুলো ৪.৭ ইঞ্চির এলসিডি মডেল, ৫.৪ ইঞ্চি, ৬.১ ইঞ্চি (রিয়ার ডুয়েল ক্যামেরা), ৬.১ ইঞ্চি (রিয়ার ট্রিপল ক্যামেরা) এবং ৬.৭ ইঞ্চি ডিসপ্লের হবে।

এছাড়া এবছর অ্যাপেলের ফাইভ জি আইফোনও বাজারে ছাড়া হবে। যাতে ব্যবহার করা হবে সাব-৬ গিগাহার্জ এবং সাব-৬ গিগাহার্জ+ প্রযুক্তি। মিলিমিটার-ওয়েব মডেলগুলোর জন্য, সাব-৬ গিগাহার্জের আইফোনটি নিয়ে কাজ করে যাচ্ছে প্রতিষ্ঠানটি। এ আইফোনটি বছরের তৃতীয় কোয়াটারের শেষের দিকে বা চতুর্থ কোয়াটারের শুরুতে বাজারে আসতে পারে।

অ্যাপেল বিশ্লেষক গাও মিঙ্গায়ো মনে করেন, মিলিমিটার-ওয়েব ও সাব-৬ গিগাহার্জ প্রযুক্তি ব্যবহারের ফলে ২০২০ সালে প্রায় ৮০-৮৫ মিলিয়ন আইফোন বাজরে আসবে।

এর আগে ২০১৯ সালে আইফোন ১১ সিরিজের আইফোন ১১, আইফোন ১১ প্রো আর আইফোন ১১ প্রো ম্যাক্স নামে তিনটি নতুন স্মার্টফোন বাজারে এনেছিল অ্যাপেল।