ঢাকা, শনিবার ০৪, জুলাই ২০২০ ২:৩২:১০ এএম

First woman affairs online newspaper of Bangladesh : Since 2012

Equality for all
Amin Jewellers Ltd. Gold & Diamond
শিরোনাম
বেশিরভাগ মানুষেরই করোনার ভ্যাকসিন লাগবে না: অক্সফোর্ড গবেষক সাহারা খাতুনকে থাইল্যান্ড নেয়া হবে সোমবার করোনায় কুমিল্লা মেডিকেলে একদিনে ৮ মৃত্যু কাল থেকে ১০ দিনব্যাপী চিরুনি অভিযান শুরু করছে ডিএনসিসি করোনা: দেশের হাসপাতালে ১০ হাজারেরও বেশি শয্যা ফাঁকা

এবার ডেঙ্গু ঠেকাতে কর্মকর্তাদের ৭ নির্দেশনা

অনলাইন ডেস্ক | উইমেননিউজ২৪

প্রকাশিত : ০২:৪৭ পিএম, ১ জুন ২০২০ সোমবার

এবার ডেঙ্গু ঠেকাতে কর্মকর্তাদের ৭ নির্দেশনা

এবার ডেঙ্গু ঠেকাতে কর্মকর্তাদের ৭ নির্দেশনা

এবার করোনাভাইরাস মহামারির মধ্যেই ডেঙ্গু জ্বর প্রতিরোধে সচেতনতামূলক ব্যবস্থা নিতে জনপ্রশাসন মন্ত্রণালয়ের অধীন সব দপ্তর ও সংস্থার কর্মকর্তাদের সাতটি নির্দেশনা দেওয়া হয়েছে।

রোববার জনপ্রশাসন মন্ত্রণালয়ের বিভিন্ন উইংয়ের অতিরিক্ত সচিব এবং এর অধীন দপ্তর ও সংস্থা প্রধানদের কাছে পাঠানো এক চিঠিতে এসব নির্দেশনা দেওয়া হয়।

সেখানে বলা হয়, গত বছরের মতো এ বছরও ঢাকা শহরসহ সারা দেশে ডেঙ্গুর প্রকোপ দেখা দিতে পারে। এ বিষয়ে প্রধানমন্ত্রীর কার্যালয়ের মুখ্য সমন্বয়ক ডেঙ্গু প্রতিরোধের বিষয়ে সংশ্লিষ্ট মন্ত্রণালয়, বিভাগ ও প্রতিষ্ঠানের সঙ্গে ভিডিও কনফারেন্সের মাধ্যমে বিভিন্ন নির্দেশনা দিয়েছেন।

ওই নির্দেশনার আলোকে ডেঙ্গু প্রতিরোধের জন্য এখন থেকে কার্যক্রম গ্রহণ করা প্রয়োজন। ডেঙ্গু প্রতিরোধে সচেতনতার কোনো বিকল্প নেই। নির্দেশনাগুলো হলো-

১) অফিস কক্ষ, ওয়াশরুম, অপ্রয়োজনীয় কাগজপত্র, পরিত্যক্ত বোতল, টায়ার-টিউব, ডাবের খোসা, অফিসের আশেপাশের এলাকা পরিষ্কার-পরিচ্ছন্ন রাখতে হবে।

২) আঙিনা, ওয়াশরুম, বাসস্থানসহ এর আশপাশের এলাকা পরিষ্কার-পরিচ্ছন্ন রাখতে হবে এবং জমে থাকা পানি দ্রুত অপসারণ করতে হবে।

৩) ফুলের টব, বাসস্থানের ছাদ বাগানসহ পানি জমে থাকে এমন সব পাত্র অপসারণ বা পরিষ্কার-পরিচ্ছন্ন করতে হবে।

৪) ডেঙ্গু প্রতিরোধে যথাযথ কর্তৃপক্ষের প্রদত্ত উপায়গুলো প্রয়োগ করতে হবে।

৫) গৃহীত কার্যক্রম সম্পর্কে এই মন্ত্রণালয়কে অবহিত করতে হবে।

৬) ডেঙ্গু প্রতিরোধের জন্য ফোকাল পয়েন্ট ও বিকল্প ফোকাল পয়েন্ট কর্মকর্তা নিয়োগ করে মন্ত্রণালয়কে অবহিত করতে হবে।

৭) এসব কার্যক্রম অব্যাহত রাখতে হবে।

প্রাণঘাতী করোনাভাইরাস মহামারির মধ্যে ঘনবসতিপূর্ণ ঢাকা শহরে যেন আবার ডেঙ্গুর প্রার্দুভাব বাড়তে না পারে, সে বিষয়ে উচ্চ আদালত থেকে সিটি করপোরেশনগুলোকে সতর্ক করা হয়।

এরপর গত ২৬ এপ্রিল জনপ্রশাসন মন্ত্রণালয় ডেঙ্গু বিষয়ে সচেতনতা বৃদ্ধি এবং এডিস মশার আবাসস্থল পরিচ্ছন্ন রাখার কার্যক্রম তদারকিতে উপসচিব ও নিম্ন পদের কর্মকর্তাদের নিয়ে ‘ডেঙ্গু প্রতিরোধ সেল’ গঠন করতে কর্মকর্তাদের নামের তালিকা চেয়ে সব মন্ত্রণালয় ও বিভাগের সচিবদের চিঠি পাঠায়।