ঢাকা, বুধবার ১৩, নভেম্বর ২০১৯ ২৩:২৬:৫৭ পিএম

First woman affairs online newspaper of Bangladesh : Since 2012

Amin Jewellers Ltd. Gold & Diamond
শিরোনাম
রোহিঙ্গা সমস্যার জন্য দায়ী জিয়া : প্রধানমন্ত্রী ২০২০ সালের মধ্যে শতভাগ মানুষ বিদ্যুৎ পাবে: প্রধানমন্ত্রী নিজেকে বলিভিয়ার প্রেসিডেন্ট দাবি করলেন জেনাইন ৭ বিদ্যুৎকেন্দ্র উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী ব্রাহ্মণবাড়িয়ার ট্রেন দুর্ঘটনায় অপমৃত্যুর মামলা

এবার শীতে ঘুরে আসুন চাঁপাইনবাবগঞ্জ

তাসকিনা ইয়াসমিন | উইমেননিউজ২৪

প্রকাশিত : ১০:৪২ পিএম, ৫ নভেম্বর ২০১৯ মঙ্গলবার

ছোট সোনা মসজিদ

ছোট সোনা মসজিদ

বাংলাদেশের সর্ব পশ্চিমের জেলা চাঁপাইনবাবগঞ্জে ঘুরতে যেতে পারেন এই শীতে। ডিসেম্বরের শেষ সপ্তাহে গেলে ভাল রকমের শীত পাবেন। আম বাগানের ছায়ায় ঘেরা এই ছোট্ট শহরে ডিসেম্বরের শেষ সপ্তাহে স্কুল বন্ধ থাকে। ঘন কুয়াশায় সকালে রাতে দেখা যায় না চারপাশ।

শহরে তখন সকাল শুরু হয় কুয়াশার চাদরে মুড়ে। সন্ধ্যা নামে অনেক আগেই। ভ্রমণ পিপাসুরা শহরের কোন হোটেলে থাকলে সেখান থেকে শহরের বিভিন্ন স্থান ঘুরে দেখতে পারেন। যেতে পারেন মহানন্দা নদীর তীরে। কিম্বা রেল লাইন ধরে ঘুরে দেখতে পারেন সবুজ প্রকৃতি।

এই শহরের দর্শনীয় স্থানগুলো দেখতে যেতে চাইলে জেলা শহর ছেড়ে উপজেলায় যেতে হবে। সেক্ষেত্রে সকালে ঘুম থেকে উঠে যাত্রা করা ভাল।

এই জেলার দর্শনীয় স্থানগুলোর মধ্যে আছে, ছোট সোনা মসজিদ। যা চাঁপাইনবাবগঞ্জ থেকে প্রায় ৩৫ কি.মি.। বাস অথবা সিএনজি-তে যাওয়া যায়। প্রায় ৪৫ মি. থেকে ১ ঘন্টা সময় লাগে। মসজিদের চত্বরেই বীরশ্রেষ্ঠ শহীদ ক্যাপ্টেন মহিউদ্দিন জাহাঙ্গীরের সমাধি। পাশেই পাবেন দারাসবাড়ি মসজিদ, খঞ্জনদীঘির মসজিদ।

পাশে একটু এগিয়ে গেলেই পাবেন আম বাগানের মধ্যে চামচিকা মসজিদ। তাহখানা কমপ্লেক্স। শাহ্ নেয়ামতউল্লাহ (রহঃ) ও তাঁর মাজারশাহ নেয়ামতুল্লাহর কবর আছে যেখানে। তিনি এই জেলায় ইসলাম ধর্ম প্রচারে বিশেষ ভূমিকা রাখেন বলা হয়।

 এই জেলায় আরো আছে, তিন গম্বুজ মসজিদ। কোতোয়ালী দরওয়াজা।

শহরের কাছেই আছে, বাবু ডাইং। চাঁপাইনবাবগঞ্জ জেলা সদর হতে এর দূরত্ব মাত্র ১০ কিঃ মিঃ। পাঁকা রোড থাকায় এখান থেকে রিকশা, অটো রিকশা, কার-ম্যাইক্রো, বাস, রিজার্ভ করে যাওয়া যায়। মটর বাইকেও যেতে পারেন।

আরো আছে, ষাঁড়বুরুজ গোমস্তাপুর উপজেলার রহনপুরে অবস্থিত। রহনপুর বড়বাজার হতে সোজা উত্তরে রহনপুর জনতা উচ্চ বিদ্যালয়ের কাছে রাস্তার ধারে অবস্থিত। গোমস্তাপুর উপজেলা/রহনপুর হতে রিক্সা/ভ্যানযোগে অথবা হেঁটেও যেতে পারেন।

ঐতিহাসিক আলী শাহপুর মসজিদ চাঁপাইনবাবগঞ্জের নাচোল উপজেলার ফতেপুর ইউয়িনের ২ নং ওয়ার্ডের আলীশাহপুর গ্রামে এর অবস্থান। নাচোল উপজেলা সদর থেকে প্রায় ১০ কিলোমিটার পশ্চিমে প্রত্যন্ত অঞ্চলে অবস্থিত। মোটর সাইকেল/নসিমন/মিশুকে করে যাওয়া যায়।

ঢাকা থেকে যেতে চাইলে:

বাস: রাজধানীর গাবতলী, শ্যামলী, কল্যানপুর থেকে প্রতিদিন প্রতি এক ঘন্টা পরপর এসি এবং নন এসি বাস ছেড়ে যায়। নিজের পছন্দ মতো টিকেট কেটে নিতে হবে।

ট্রেন: কমলাপুর রেলস্টেশন থেকে সরাসরি ট্রেন রাজশাহী হয়ে চাঁপাইনবাবগঞ্জ যাতায়াত করে থাকে।

প্লেন: ঢাকা থেকে রাজশাহী পর্যন্ত প্লেনে যাবার সুযোগ আছে। এরপর সেখান থেকে বাস যোগে যেতে পারবেন চাঁপাইনবাবগঞ্জ।

শহরে গেলে শীতের সকালে কোর্ট বাগানে কিম্বা ঢাকা বাসস্ট্যান্ড এর সামনে থেকে মাস কলাইয়ের রুটি দেবে আপনাকে অন্যরকম আনন্দ। মিষ্টি প্রিয় হলে খেতে পারবেন নবাব মিষ্টান্ন ভান্ডারের মিষ্টি কিম্বা শিবগঞ্জ এর চমচম।