ঢাকা, সোমবার ০৯, ডিসেম্বর ২০১৯ ০:২৪:৪৮ এএম

First woman affairs online newspaper of Bangladesh : Since 2012

Amin Jewellers Ltd. Gold & Diamond
শিরোনাম
বঙ্গবন্ধু বিপিএলের উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী শ্রীলঙ্কাকে হারিয়ে স্বর্ণজয়ী সালমারা আরচ্যারির ১০ ইভেন্টের ফাইনালে বাংলাদেশ রুম্পা হত্যা: বিচার দাবিতে বিক্ষোভে উত্তাল স্টামফোর্ড এসএ গেমস : আর্চারিতে মেয়েদের সোনা জয় কুমিল্লায় বাড়ির ছাদ থেকে পড়ে গৃহবধূর মৃত্যু

ওজন কমাতে খাবেন ফল ও বাদাম

অনলাইন ডেস্ক | উইমেননিউজ২৪

প্রকাশিত : ০৫:৩৬ পিএম, ২ আগস্ট ২০১৯ শুক্রবার

ছবি: ইন্টারনেট

ছবি: ইন্টারনেট

আর কিছু দিন পরেই পবিত্র ঈদ। তাই নিশ্চয়ই চাইবেন এই উৎসবের সময় ওজন কমিয়ে ফিট থাকতে। বিশেষ করে ঈদের সময় নতুন ডিজাইনের সব পোশাক তো পরতেই হবে। তার আগে নিজেকে স্লিম করে তুলতে এখন থেকেই ডায়েট করা শুরু করুন। কিন্তু ওজন কমাতে ডায়েট চার্টে কিসের ওপর বেশি গুরুত্ব দেবেন, ফল না বাদাম?

বিশেষজ্ঞরা বলেন, ফল ও বাদাম দুইটিই ওজন নিয়ন্ত্রণে রাখার জন্য নির্দিষ্ট ভূমিকা রাখে। বাদাম যেমন বেশ কিছুক্ষণের জন্য পেট ভরিয়ে রাখে, তাই ওজন বাড়ায় এমন স্ন্যাকস খাওয়ার ইচ্ছা কমে। তেমনই ফলের মধ্যে থাকা ফাইবার ওজন কমাতে বিশেষ ভূমিকা নেয়।

তবে মনে রাখতে হবে, ফল বা বাদামই হোক কোনোটাই খুব দ্রুত ওজন কমাতে পারে না। স্বাস্থ্যকর খাদ্যাভ্যাস আপনাকে সুস্থ শরীর দেয়ার পাশাপাশি ধীরে ধীরে ওজন কমিয়ে আনে।

ফলের মধ্যে থাকা প্রাকৃতিক মিষ্টত্ব আমাদের সুগার চাহিদা নিয়ন্ত্রণে রাখে। তাই মিষ্টি খাওয়ার প্রবণতা কমে। কিন্তু ফলের মধ্যে থাকা প্রাকৃতিক মিষ্টত্ব ব্লাড সুগার লেভেল বাড়ায় না। তবে ফলের রস নয়, আস্ত ফল খান।

বাদামে আছে প্রচুর পরিমাণ পলি ও মনোস্যাচুরেটেড ফ্যাট। খারাপ কোলেস্টরল কমাতে সাহায্য করে বাদাম। কাজু, অ্যামন্ড ও আখরোট ওজন কমাতে সবচেয়ে উপকারী।

-জেডসি