ঢাকা, বুধবার ০১, এপ্রিল ২০২০ ১৪:৫২:৫০ পিএম

First woman affairs online newspaper of Bangladesh : Since 2012

Amin Jewellers Ltd. Gold & Diamond
শিরোনাম
দেশে করোনায় আরও একজনের মৃত্যু, নতুন আক্রান্ত ৩ জ্বর, সর্দি, কাশি, হাঁচি নিয়ে সাতক্ষীরায় নারীর মৃত্যু করোনাভাইরাসে মৃতের সংখ্যায় চীনকে ছাড়ালো যুক্তরাষ্ট্র করোনাভাইরাসে মৃত্যু ৪২ হাজার ছাড়ালো ঢাকা ফাঁকা, তবুও বাতাস ‘অস্বাস্থ্যকর’ দেশে করোনায় আক্রান্ত আরও ২ জন

করোনায় বড় বৈশ্বিক আর্থিক ক্ষতির শঙ্কা বিশেষজ্ঞদের

আন্তর্জাতিক ডেস্ক | উইমেননিউজ২৪

প্রকাশিত : ১২:৫৬ পিএম, ১৮ ফেব্রুয়ারি ২০২০ মঙ্গলবার

ছবি: ইন্টারনেট

ছবি: ইন্টারনেট

জানুয়ারি থেকে প্রথমবারের মতো চীনে নতুন করে করোনা ভাইরাসে আক্রান্তের সংখ্যা দুই হাজারের নিচে নেমে এসেছে। মঙ্গলবার (১৮ ফেব্রুয়ারি) এ তথ্য প্রকাশ করেছে চীনের ন্যাশনাল হেলথ কমিশন। তবে এ বিষয়ে বিশ্বজুড়ে যেসব বিশেষজ্ঞ রয়েছেন তারা সতর্কতা উচ্চারণ করে বলছেন, এই ভাইরাস নিয়ন্ত্রণে এসেছে এ কথা এত তাড়াতাড়ি বলা যাবে না।

এদিকে করোনা ভাইরাস ছড়িয়ে পড়ার কারণে এবার যুক্তরাষ্ট্রের অর্থনৈতিক জায়ান্ট প্রতিষ্ঠান অ্যাপল ক্ষতিগ্রস্ত হয়েছে বলে জানানো হয়েছে। তারা বলেছে, আইফোনের ঘাটতি দেখা দিচ্ছে। ফলে অ্যাপলের রাজস্ব আয় কমে যাবে বলে সতর্ক করা হয়েছে। অন্যদিকে দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট মুন জায়ে-ইন এ পরিস্থিতিকে তার দেশের জন্য অর্থনৈতিক জরুরি এক অবস্থা বলে বর্ণনা করেছেন। এ ভাইরাসে আক্রান্ত আরো ৯৮ জন মারা গেছেন।

চীনের ন্যাশনাল হেলথ কমিশনের বরাতে বার্তা সংস্থা রয়টার্স বলেছে, সব মিলে মৃতের সংখ্যা দাঁড়িয়েছে ১৮৬৮। আর আক্রান্তের সংখ্যা ৭২ হাজার ৪৩৬। এতে বলা হয়েছে, ভ্রমণ ও চলাফেরার ওপর কঠোর বিধিনিষেধ আরোপ ফলে করোনার বিস্তারের উৎপত্তিস্থল চীনের হুবেই প্রদেশের মধ্যে সীমাবদ্ধ রাখা সম্ভব হলেও চীনের অর্থনীতি এবং বৈশ্বিক বাণিজ্য বড় অংকের ক্ষতির মুখে পড়েছে।

আর অ্যাপল বলেছে, মার্চ পর্যন্ত এ বছরের প্রথম চতুর্ভাগের গাইডলাইন অনুসরণ করতে পারছে না। কারণ,তাদের আইফোন উৎপাদন কমে গেছে। চীনে চাহিদা কমে গেছে। চীনে মার্কিন এই প্রতিষ্ঠানটির কারখানা বন্ধ রাখার পর নতুন করে খোলা হয়েছে। কিন্তু সেখানে প্রত্যাশার চেয়ে অনেক ধীর গতিতে কাজ চলছে। এর ফলে আইফোনের ঘাটতি দেখা দেবে। তাতে বিক্রির ওপর প্রভাব পড়বে। বিশ্বের মধ্যে চীন হলো স্মার্টফোনের সবচেয়ে বড় বাজার। কিছু বিশ্লেষক বলেছেন, করোনা ভাইরাসের কারণে এ বছর প্রথম চতুর্ভাগে হ্যান্ডফোন সেটের চাহিদা কমে যাবে অর্ধেক।

এ অবস্থায় দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট মুন জায়ে ইন আজ তার দেশে অর্থনৈতিক জরুরি অবস্থা ঘোষণা করেছেন। প্রতিশ্রুতি দিয়েছেন চাহিদা মেটাতে প্রয়োজনীয় ব্যবস্থা নেবেন এবং ব্যবসাকে করোনা ভাইরাসের মহামারি থেকে রক্ষা করবেন। হংকংয়ে ব্যবসা ও হাসপাতাল কর্তৃপক্ষের কাছে সরকার ২৮০০ কোটি হংকং ডলার (৩৬০ কোটি মার্কিন ডলার) ছাড় দিয়েছে করোনা ভাইরাসে ক্ষতি কাটিয়ে উঠতে। আগে ২৫০০ কোটি হংকং ডলার ছাড় দেয়ার কথা বলা হয়েছিল। কিন্তু তা বাড়ানো হয়েছে ৩০০ কোটি ডলার। বিশ্বের তৃতীয় বৃহৎ অর্থনীতির দেশ জাপান ও অর্থনীতির প্রাণকেন্দ্র সিঙ্গাপুরে প্রকাশিত সর্বশেষ অর্থনৈতিক ডাটা প্রকাশ পাওয়ার পর এসব ব্যবস্থা নেয়া হয়েছে। তাতে এ বছরের আগামী চতুর্ভাগে অর্থনৈতিক মন্দার আশঙ্কা প্রকাশ করা হয়েছে।

তবে চীনের রাষ্ট্রীয় সম্পদ নিয়ন্ত্রকরা বলেছে, করোনা ভাইরাসের ক্ষতিকর প্রভাব মূলত দেখা দেবে ফ্রেব্রুয়ারিতে। তখন চীনে সব ধরণের ব্যবসায় এর আরো ক্ষতিকর প্রভাব পড়তে পারে।

-জেডসি