ঢাকা, মঙ্গলবার ০৯, মার্চ ২০২১ ১৫:২৫:২৩ পিএম

First woman affairs online newspaper of Bangladesh : Since 2012

Equality for all
Amin Jewellers Ltd. Gold & Diamond
শিরোনাম
ভারত-বাংলাদেশের বাণিজ্য বাড়াবে মৈত্রী সেতু: প্রধানমন্ত্রী গিনিতে বিস্ফোরণে নারী-শিশুসহ নিহত ৯৮ ফতুল্লায় গ্যাস বিস্ফোরণে একই পরিবারের দগ্ধ ৫ বাস থেকে প্রতিবন্ধী নারীকে ধাক্কা: চালক-হেলপার গ্রেফতার যুক্তরাষ্ট্রের সামরিক কমান্ডের নেতৃত্বে ২ নারী জেনারেল ব্রিটেনে বছরে সহিংসতার শিকার ১৫ লাখের বেশি নারী

করোনা: দেশে মৃত্যু ‍ছাড়াল ৮ হাজার

নিজস্ব প্রতিবেদক | উইমেননিউজ২৪

প্রকাশিত : ০৪:০৪ পিএম, ২৩ জানুয়ারি ২০২১ শনিবার

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

মহামারি করোনাভাইরাসে দেশে গত ২৪ ঘন্টায় আরও ২২ জনের প্রাণহানি হয়েছে। এই নিয়ে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়াল আট হাজার ৩ জন। শনাক্ত হয়েছে আরও ৪৩৬ জন। এতে মোট আক্রান্ত রোগীর সংখ্যা দাঁড়িয়েছে পাঁচ লাখ ৩১ হাজার ৩২৬ জনে। এছাড়া গত একদিনে বাসা ও হাসপাতালে চিকিৎসাধীন আরও ৩৩৮ জন রোগী সুস্থ হয়ে উঠেছেন। তাতে সুস্থ রোগীর মোট সংখ্যা বেড়ে চার লাখ ৭৫ হাজার ৮৯৯ জন হয়েছে।

শনিবার (২৩ জানুয়ারি) বিকেলে করোনাভাইরাস নিয়ে স্বাস্থ্য অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. নাসিমা সুলতানা স্বাক্ষরিত প্রেস বিজ্ঞপ্তিতে এই তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে জানানো হয়, সারাদেশে সরকারি ও বেসরকারি ব্যবস্থাপনায় ২০০টি ল্যাবে নমুনা সংগ্রহ ও পরীক্ষা হয়েছে। এর মধ্যে আরটি-পিসিআর ল্যাব ১১৬টি, জিন-এক্সপার্ট ২৮টি, র‌্যাপিড অ্যান্টিজেন ৫৬টি। এসব ল্যাবে ২৪ ঘণ্টায় নমুনা সংগ্রহ হয়েছে ১১ হাজার সাতটি। মোট নমুনা পরীক্ষা করা হয়েছে ১১ হাজার ১১৫টি। এ পর্যন্ত নমুনা পরীক্ষা হয়েছে ৩৫ লাখ ৪১ হাজার ৩৮৯টি।

গত ২৪ ঘণ্টায় নমুনা পরীক্ষার হার তিন দশমিক ৯২ শতাংশ। এ পর্যন্ত নমুনা পরীক্ষা বিবেচনায় শনাক্তের হার ১৫ শতাংশ এবং শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৮৯ দশমিক ৫৭ এবং শনাক্ত বিবেচনায় মৃত্যুর হার এক দশমিক ৫১ শতাংশ।

এছাড়া গত একদিনে মৃত ২২ জনের মধ্যে ঢাকা বিভাগে ১৮ জন, চট্টগ্রাম বিভাগে তিন জন। এছাড়া বরিশাল বিভাগে এক জন রয়েছেন।

মৃতদের বয়স বিশ্লেষণে দেখা যায়, ৬০ বছরের ঊর্ধ্বে ১৩ জন, ৫১ থেকে ৬০ বছরের মধ্যে ছয়জন, ৩১ থেকে ৪০ বছরের মধ্যে একজন, ২১ থেকে ৩০ বছরের মধ্যে একজন ও ১১ থেকে ২০ বছরের মধ্যে একজন রয়েছেন।

গত ২৪ ঘণ্টায় আইসোলেশনে এসেছেন ৯৭ জন ও আইসোলেশন থেকে ছাড় পেয়েছেন ১১৮ জন। এ পর্যন্ত আইসোলেশনে এসেছেন ৯৮ হাজার ৫৯৮ জন। আইসোলেশন থেকে ছাড়পত্র নিয়েছেন ৮৭ হাজার ৮৩৬ জন। বর্তমানে আইসোলেশনে আছেন ১০ হাজার ৭৬২ জন।

জনস হপকিন্স বিশ্ববিদ্যালয়ের তালিকায় বিশ্বে শনাক্তের দিক থেকে ৩০তম স্থানে আছে বাংলাদেশ, আর মৃতের সংখ্যায় রয়েছে ৩৮তম অবস্থানে।

প্রসঙ্গত, দেশে গত ৮ মার্চ করোনাভাইরাসে সংক্রমিত (কোভিড-১৯) প্রথম রোগী শনাক্ত হয়। এর ঠিক ১০ দিন পর গত ১৮ মার্চ করোনাভাইরাসে আক্রান্ত হয়ে প্রথম একজনের মৃত্যুর খবর আসে।

-জেডসি