ঢাকা, বৃহস্পতিবার ২০, জুন ২০১৯ ৬:৪৯:২৭ এএম

First woman affairs online newspaper of Bangladesh : Since 2012

Equality for all
শিরোনাম
ট্যানারির বর্জ্য দিয়ে পোল্ট্রির খাবার, ১০ জনের কারাদণ্ড নরসিংদীতে স্কুলছাত্রীকে পুড়িয়ে হত্যার ঘটনায় গ্রেপ্তার ৪ জাপানে ৬.৮ মাত্রার ভূমিকম্প, সুনামি সতর্কতা জারি দুই মামলায় খালেদার ৬ মাসের জামিন

গরমে সুস্থ রাখবে এই চার সবজি

অনলাইন ডেস্ক | উইমেননিউজ২৪

প্রকাশিত : ০৩:৪৯ পিএম, ২২ মে ২০১৯ বুধবার

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

তীব্র গরমে অতিষ্ট হয়ে ওঠার অবস্থা। এমন সময়ে শরীরের প্রতি একটু বাড়তি নজর না দিলে বড় সমস্যায় পড়তে হতে পারে। গরমে সুস্থ্য ও সতেজ থাকতে খাবারের প্রতি গুরুত্ব দেওয়ার বিকল্প নেই। এই গরমে সুস্থ থাকতে হলে পাতে রাখতে হবে কয়েকটি সাধারণ সবজি। যেগুলি গরমে শরীর সুস্থ রাখতে সাহায্য করবে।

আসুন জেনে নেওয়া যাক এমন চারটি সবজি সম্পর্কে, যেগুলি তীব্র গরমেও আমাদের শরীর সুস্থ রাখতে সাহায্য করে-

শশা: গরমে শরীর ঠান্ডা রাখতে সবচেয়ে সহজলভ্য সবজি হল শশা। শরীর সুস্থ রাখতে শশার চেয়ে ভাল কিছু হতেই পারে না। ফাইবারে ভরপুর শশা খাবার দ্রুত হজম করতে সাহায্য করে। তাই শশা খান নিয়মিত।

ঢেড়স: গরমে হজমের সমস্যা বাড়ার সঙ্গে সঙ্গেই কোষ্ঠকাঠিন্যের সমস্যা বেড়ে যায়। ঢেড়স এই সমস্যা সহজেই নিয়ন্ত্রণে রাখতে পারে। সহজেই নিয়ন্ত্রণে রাখতে পারে রক্তের শর্করার মাত্রা।

লাউ: প্রচণ্ড ফাটা গরমে শরীর আর পেট ঠান্ডা রাখতে লাউয়ের জুড়ি মেলা ভার। লাউয়ের ৯২ শতাংশই হল পানি। এছাড়া লাউয়ে রয়েছে প্রচুর পরিমাণ ফাইবার। সব মিলিয়ে পানির ঘাটতি মিটিয়ে শরীরকে ডিহাইড্রেশনের হাত থেকে বাঁচাতে লাউ অত্যন্ত উপকারী একটি সবজি। এছাড়াও ক্যালসিয়াম, সোডিয়াম, জিঙ্ক, আয়রন ও ম্যাগনেশিয়ামে সমৃদ্ধ লাউ খুবই পুষ্টিকর।

করলা: তিক্ত স্বাদের জন্য করলা অনেকেই তেমন পছন্দ করেন না। কিন্তু করোলায় রয়েছে ‘পলিপিটাইড-পি’ নামের একটি যৌগ যা স্বাভাবিকভাবে রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে। এতে ক্যালোরি রয়েছে নামমাত্র। তাই ওজন নিয়ন্ত্রণে রাখতেও করলা খুবই উপকারী।

-জেডসি