ঢাকা, শুক্রবার ২৩, আগস্ট ২০১৯ ১৪:৪০:০৫ পিএম

First woman affairs online newspaper of Bangladesh : Since 2012

Equality for all
শিরোনাম
গ্যাটকো মামলায় খালেদা জিয়ার শুনানি ২৫ সেপ্টেম্বর ব্রেক্সিট ইস্যুতে বরিসকে ১ মাস সময় দিলো মার্কেল আমার গাঙচিল যেন ডানা মেলে উড়তে পারে: প্রধানমন্ত্রী প্রাথমিক ও ইবতেদায়ী সমাপনী শুরু ১৭ নভেম্বর রোহিঙ্গা প্রত্যাবাসন ফের পেছালো

ট্রাম্পে বিভ্রান্ত হবেন না: মার্কিন ‘স্কোয়াড’

আন্তর্জাতিক ডেস্ক | উইমেননিউজ২৪

প্রকাশিত : ০৫:৩৪ পিএম, ১৭ জুলাই ২০১৯ বুধবার

ছবি: ইন্টারনেট

ছবি: ইন্টারনেট

প্রেসিডেন্ট যা ইচ্ছে বলে যান, তাতে বিচলিত বা বিভ্রান্ত হবেন না- ট্রাম্পের বর্ণবিদ্বেষী আক্রমণের মুখে মার্কিন জনতাকে এমন বার্তা দিয়েছেন কংগ্রেসের চার নারী সদস্য। ট্রাম্পের আক্রমণকে প্রতিহত করার পর তাদেরকে ‘স্কোয়াড’ হিসেবে উল্লেখ করা হচ্ছে।

মঙ্গলবার এক সংবাদ সম্মেলনে ট্রাম্প সম্পর্কে এমন কথা বলেন  আলেকজান্দ্রিয়া ওকাসিয়ো কর্তেজ, ইলহান ওমর, রশিদা তালিব এবং আইয়ানা প্রেসলি। এসময় তারা স্পষ্ট বলেছেন, ট্রাম্পের কথা নিয়ে মাথা ঘামাবেন না!

তবে রবিবারের টুইটের পর সমালোচনায় বিদ্ধ হলেও ভাবান্তর নেই ট্রাম্পের। তিনি ফের এক টুইট বার্তায় ওই চার কংগ্রেস সদস্যকে উদ্দেশ করে বলেছেন, ‘আমাদের দেশকে যখন এত ঘৃণা, এখান থেকে বিদায় হন।’ জাতি ও বর্ণবিদ্বেষের অভিযোগ খারিজ করে তার দাবি, ‘আমার শরীরের একটা হাড়েও জাতি বা বর্ণবিদ্বেষ নেই’।

সংবাদ সম্মেলনে ওই চার নারী কংগ্রেস সদস্য বলেছেন, প্রেসিডেন্ট স্বাস্থ্যক্ষেত্র, অস্ত্র-হিংসা এবং বিশেষ করে মেক্সিকো সীমান্তে আটক শরণার্থীদের পরিস্থিতি নিয়ে যে ভাবে কাজ চালাচ্ছেন তা নিয়ে উদ্বিগ্ন তারা।

আইয়ানা প্রেসলি বলেন, ‘এই প্রশাসনের দুর্নীতির সংস্কৃতি এবং অনুভূতিহীন শোরগোল শুধু বিভ্রান্ত এবং বিচলিত করতে পারে। প্রেসিডেন্ট চাইলেও কোণঠাসা করে আমাদের মুখ বন্ধ করতে পারবেন না। সাম্য এবং নৈতিক বিশ্ব গড়তে যারা আগ্রহী, তাদের মধ্যে যেকেউ থাকতে পারেন আমাদের স্কোয়াডে’। আলেকজান্দ্রিয়া দেশের শিশুদের উদ্দেশে বলেছেন, ‘প্রেসিডেন্ট যাই বলুক, এই দেশ তোমার-আমার, আর সকলের’।

ইলহান এবং রশিদা একযোগে ট্রাম্পের ফের ইমপিচমেন্টের দাবি তুলেছেন। ইলহান বলেন, ‘ইতিহাস চোখ মেলে আমাদের দেখছে। সীমান্তে গণ-প্রত্যর্পণ এবং মানবাধিকার লঙ্ঘনের যে নজির আমরা তৈরি করেছি, তা নিন্দনীয়’। তার মতে, ট্রাম্পের নির্লজ্জ বর্ণবিদ্বেষী আক্রমণ ‘শ্বেতাঙ্গ জাতীয়তাবাদীদের প্রকল্পের মধ্যেই পড়ে’।

ইলহান ওমর বলেন, ‘(প্রেসিডেন্ট) আমাদের দেশকে ভাগ করতে চান। তাই ওর বিদেশি-ভীতি ও বর্ণবিদ্বেষমূলক চিন্তার ধারাবাহিকতায় কোনো ছেদ নেই’।

-জেডসি