ঢাকা, শুক্রবার ২৩, আগস্ট ২০১৯ ১৫:০৩:৪৩ পিএম

First woman affairs online newspaper of Bangladesh : Since 2012

Equality for all
শিরোনাম
গ্যাটকো মামলায় খালেদা জিয়ার শুনানি ২৫ সেপ্টেম্বর ব্রেক্সিট ইস্যুতে বরিসকে ১ মাস সময় দিলো মার্কেল আমার গাঙচিল যেন ডানা মেলে উড়তে পারে: প্রধানমন্ত্রী প্রাথমিক ও ইবতেদায়ী সমাপনী শুরু ১৭ নভেম্বর রোহিঙ্গা প্রত্যাবাসন ফের পেছালো

তরুণী মায়ের একসঙ্গে ৪ সন্তান প্রসব

আন্তর্জাতিক ডেস্ক | উইমেননিউজ২৪

প্রকাশিত : ১২:৪৭ পিএম, ১৭ জুলাই ২০১৯ বুধবার

ছবি: ইন্টারনেট

ছবি: ইন্টারনেট

একসঙ্গে চার চারটি সন্তান সন্ততির জন্ম দিয়ে রেকর্ড করেছেন বয়সে তরুণ এক মা। আর তিনি বাচ্চাগুলোর জন্ম দিয়েছেন স্বাভাবিকভাবে, কোনো অস্ত্রপচারের প্রয়োজন হয়নি। আর এটিই তার প্রথম মা হওয়ার ঘটনা। ওই নারীর নাম রুকসার গুফরান এবং তিনি গুজরাটের ভাদি এলাকার বাসিন্দা।

এই অদ্ভুদ ঘটনাটি ঘটেছে গুজরাট রাজ্যের ভদোদারা এলাকার এসএসজিএইচ হাসপাতালে। মায়ের বয়স ২৩ বছর।

আইভিএফ পদ্ধতিতে একসঙ্গে দুটি, তিনটি এমনকি চারটি সন্তান জন্ম দেয়াটা খুব সাধারণ ঘটনা। কিন্তু সাধারণ প্রেগন্যান্সির ক্ষেত্রে প্রথম ডেলিভারিতে সচারচার এমনটা দেখা যায় না। প্রতি ৫ লাখ ডেলিভারিতে ১টি কেস এমন পাওয়া যায়।

তবে হাসপাতাল সূত্রে জানা গেছে, ওই নারীর বাচ্চারা মেয়াদ পূর্ণ হওয়ার অনেক আগে জন্ম নেয়ায় তাদের বেশ কয়েকদিন হাসপাতালে থাকতে হবে। স্বাভাবিক ডেলিভারির মাধ্যমে মাত্র ৮ সপ্তাহে ওই চার সন্তানের জন্ম দিয়েছেন রুকসার নামের ওই নারী।

চার সন্তানের মধ্যে রাত ১টায় প্রথমে কন্যাসন্তানের জন্ম দেন রুকসার। এরপর ১টা ৫৫ মিনিট পর্যন্ত আরও তিনটি পুত্রসন্তানের জন্ম হয়। নবজাতকরা সকলের ওজনই স্বাভাবিকের থেকে অনেকটাই কম। ১ কেজি থেকে ১.২ কেজি ওজন তাদের। সে কারণেই ওই চারজনকে নিওন্যাটাল ইনটেনসিভ কেয়ার ইউনিটে ভর্তি করা হয়েছে।

হাসপাতালের তরফে জানানো হয়েছে, কমপক্ষে আরো ৪ থেকে ৬ সপ্তাহ মা ও শিশুদের হাসপাতালে থাকতে হবে।

-জেডসি