ঢাকা, বুধবার ২২, মে ২০১৯ ২০:৩৮:০০ পিএম

First woman affairs online newspaper of Bangladesh : Since 2012

Equality for all
শিরোনাম
কমলাপুর স্টেশনে টিকিটের সার্ভাররুমে দুদকের অভিযান রেলের টিকিট বিক্রি আজ সকালে, গত রাত থেকেই ক্রেতার ভিড় পেশাজীবীদের সম্মানে প্রধানমন্ত্রীর ইফতার সংরক্ষিত নারী আসন: রুমিন ফারহানার প্রার্থিতা বৈধ বহিষ্কৃত ছাত্রলীগ নেত্রীর আত্মহত্যার চেষ্টা তিউনিশিয়া ট্র্যাজিডি: দেশে ফিরলেন ১৫ বাংলাদেশি ক্ষমতার আট বছর পূর্তিতে কঠিন চ্যালেঞ্জে মমতা

থাইরয়েড সমস্যার সমাধান প্রাকৃতিক উপায়ে

অনলাইন ডেস্ক | উইমেননিউজ২৪

প্রকাশিত : ০১:৩৯ পিএম, ১১ মে ২০১৯ শনিবার

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

শরীরের মেটাবলিজমকে নিয়ন্ত্রণ করে থাইরয়েড গ্ল্যান্ড। ওজন নিয়ন্ত্রণ, শরীরে তাপমাত্রা, এনার্জি এবং পুরো স্বাস্থ্যের জন্য থাইরয়েড গ্ল্যান্ড অত্যন্ত গুরুত্বপূর্ণ।

অনেক সময়ই এমন হয় যে, হঠাৎ ওজন বেড়ে যাওয়ার কোনও কারণ খুঁজে পাচ্ছেন না। কিংবা আপনি অতিরিক্ত ক্লান্ত হয়ে পড়ছেন। এগুলো সবই থাইরয়েড গ্ল্যান্ডের পর্যাপ্ত কাজ না করার ফল।

একে চিকিৎসা পরিভাষায় হাইপোথাইরয়েডিজম বলে। প্রজাপতির আকারের মতো এই গ্ল্যান্ড মানুষের গলায় থাকে। এটিই আপনার শরীরের মেটাবলিজম, হরমোন, শরীরে তাপমাত্রা এবং এনার্জির জন্য দায়ী। এমনকি হৃদয়, মস্তিষ্ক, লিভার ও কিডনির কাজেও এর প্রভাব রয়েছে।

অনেক সময় আবার হাইপারথাইরয়েডিজমের জন্য মানুষের ঘাবড়ে যাওয়া, উৎকণ্ঠা, অনিয়মিত হার্টবিট, হঠাৎ ওজন কমে যাওয়ার মতো রোগ দেখা যায়। এমনকি অনেক সময় এই রোগীরা অ্যানিমিয়ারও শিকার হন।

এমন কিছু দেখলে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নিন এবং প্রতিদিনের খাদ্যাভ্যাসে কিছু পরিবর্তন আনুন।

বেশি করে খাবেন যেগুলো-

আপেল, ব্রাজিল নাটস, চিকেন, দই, স্যালমন ফিশ, গ্রিন টি, অলিভ অয়েল, ডিম, দুধ, রসুন, চকোলেট। এগুলো খেলে আপনার থাইরয়েড স্বাস্থ্যের উন্নতি হবে এবং শরীরে মেটাবলিজমের হার বৃদ্ধি পাবে।

-জেডসি