ঢাকা, বুধবার ১৩, নভেম্বর ২০১৯ ২৩:০৯:১৪ পিএম

First woman affairs online newspaper of Bangladesh : Since 2012

Amin Jewellers Ltd. Gold & Diamond
শিরোনাম
রোহিঙ্গা সমস্যার জন্য দায়ী জিয়া : প্রধানমন্ত্রী ২০২০ সালের মধ্যে শতভাগ মানুষ বিদ্যুৎ পাবে: প্রধানমন্ত্রী নিজেকে বলিভিয়ার প্রেসিডেন্ট দাবি করলেন জেনাইন ৭ বিদ্যুৎকেন্দ্র উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী ব্রাহ্মণবাড়িয়ার ট্রেন দুর্ঘটনায় অপমৃত্যুর মামলা

দাবি না মানায় ফের আমরণ অনশনে শিক্ষকরা

নিজস্ব প্রতিবেদক | উইমেননিউজ২৪

প্রকাশিত : ১২:৪৬ পিএম, ২১ অক্টোবর ২০১৯ সোমবার

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

শিক্ষামন্ত্রী ডা. দীপু মনির সঙ্গে বৈঠকে দাবি পূরণ না হওয়ায় ফের আমরণ অনশনে বসেছেন ননএমপিও শিক্ষক-কর্মচারীরা। সোমবার সকাল ১০টা থেকে তারা অনশনে বসেন।

নন-এমপিও শিক্ষা প্রতিষ্ঠান শিক্ষক-কর্মচারী ফেডারেশনের সভাপতি গোলাম মাহামুন্নবী ডলার বলেন, গতকাল রাতে শিক্ষামন্ত্রীর সঙ্গে বৈঠকে কোনো আশ্বাস না পাওয়ায় আমরা সকাল ১০টা থেকে অনশনে বসেছি। দাবি পূরণ না হওয়া পর্যন্ত আমরা কর্মসূচি চালিয়ে যাব।

একযোগে এমপিওভুক্তির দাবিতে ১৪ অক্টোবর থেকে আন্দোলন করে আসছেন নন-এমপিও শিক্ষকরা। গত শুক্রবার থেকে আমরণ অনশনে যাওয়ার কথা থাকলেও শিক্ষামন্ত্রীর ফোন পেয়ে তা স্থগিত করেন শিক্ষকরা।

রোববার রাতে শিক্ষামন্ত্রীর সঙ্গে ননএমপিও শিক্ষক নেতাদের আড়াই ঘণ্টার মতো বৈঠক হয়। আন্তর্জাতিক মাতৃভাষা ইন্সটিটিউটে শিক্ষামন্ত্রীর সঙ্গে বৈঠকে কোনো আশ্বাস না পেয়ে ফের অনশনে যাওয়ার ঘোষণা দেন শিক্ষকরা।

গতকালের বৈঠকে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেন, ‘সুনির্দিষ্ট মানদণ্ডের ভিত্তিতেই শিক্ষা প্রতিষ্ঠানের এমপিও দেয়া হবে। বিদ্যমান এমপিও নীতিমালা সংশোধন করা হবে। পরিবর্তিত নীতিমালা অনুযায়ী এখন থেকে প্রতিবছর এমপিও দেয়া হবে।’

দীপু মনি বলেন, ‘বর্তমান নীতিমালা অনুযায়ী এ বছরের এমপিও চূড়ান্ত করা হয়েছে। এক্ষেত্রে নতুন কোনো প্রতিষ্ঠানের অন্তর্ভুক্তির সুযোগ নাই। এর ব্যত্যয় করা হলে আদালতে মামলা হবে। ফলে যোগ্য বিবেচিত হওয়া সকল এমপিও বন্ধ হয়ে যাবে।’ সেজন্য শিক্ষকদের আন্দোলন ছেড়ে ক্লাসে ফেরার আহ্বান জানান শিক্ষামন্ত্রী।

বৈঠক শেষে নন-এমপিও শিক্ষা প্রতিষ্ঠান শিক্ষক-কর্মচারী ফেডারেশনের সভাপতি গোলাম মাহামুন্নবী ডলার সাংবাদিকদের বলেন, ‘দীর্ঘ আলোচনার পরও আমরা শিক্ষামন্ত্রীকে বোঝাতে পারিনি। তার আশ্বাস আমাদের সন্তুষ্ট করতে পারেনি।’ সেজন্য দাবি আদায়ে সোমবার সকাল ১০টা থেকে জাতীয় প্রেসক্লাবের সামনে ফের অনশনে বসার কথা বলেন তিনি। ঘোষণা অনুযায়ী সকাল ১০টায় অনশনে বসেছেন শিক্ষকরা।

-জেডসি