ঢাকা, মঙ্গলবার ২২, অক্টোবর ২০১৯ ০:৫৬:৩২ এএম

First woman affairs online newspaper of Bangladesh : Since 2012

Amin Jewellers Ltd. Gold & Diamond
শিরোনাম
এমপিওভুক্তি বিষয়ে গণমাধ্যমের সঙ্গে বসছেন শিক্ষামন্ত্রী খালেদার সঙ্গে সাক্ষাতের অনুমতি পেলেন ড. কামাল বরগুনায় জোছনা উৎসব আগামী ১৩ নভেম্বর হাইকোর্ট বিভাগের ৯ বিচারপতির শপথ গ্রহণ দাবি না মানায় ফের আমরণ অনশনে শিক্ষকরা

দুর্গা পূজায় বাঙালীর নানা পদ

লাইফস্টাইল ডেস্ক | উইমেননিউজ২৪

প্রকাশিত : ০৯:৪১ পিএম, ৬ অক্টোবর ২০১৯ রবিবার

শারদীয় দুর্গোৎসবে বাঙ্গালী হিন্দু সম্প্রদায়ের মধ্যে চলবে নানা আয়োজন। পূজার আয়োজনের পাশাপাশি চলবে খাবার-দাবারের বড় আয়োজন।

এ কয়দিন সব বিনোদনের সঙ্গে চলবে বাঙ্গালিয়ানা নানা মুখোরোচক খাওয়া-দাওয়া। বাঙ্গালিদের খাবার মানেই মসলাদার রসালো লোভনীয় খাবার। বাঙ্গালির অনেক পছন্দের খাবার আছে যার স্বাদ ভোলা যায় না। চলুন এই পূজায় খাবার টেবিলে রাখতে পারেন কি কি খাবার দেখে নেয়া যাক-

লুচি আলুর দম

আলুর দম আর পুরি বাঙ্গালির বিকেলের নাস্তায় এক অতি পরিচিত নাম। এই দুই খাবার এমন ভাবে সবার কাছে পরিচিত যেন দুই খাবার মিলে এক খাবার হয়ে গেছে।

বেগুন ভাজি

খিচুড়ি বা ভাতের থালা যাই বলিনা কেন বেগুন ভাজি ছাড়া অসম্পূর্ণ মনে হয়। মুখরোচক এই খাবারের সুনাম প্রত্যেক বাঙ্গালির মুখে মুখে।

আলু পোস্ত

সবজি হিসেবে আলুর জুড়ি নেই। পশ্চিম বঙ্গ বলি আর বাংলাদেশ বলি আমাদের খাবার তালিকায় আলুর তুলনা নেই। আলুদিয়ে তৈরি “আলুর পোস্ত” বাঙ্গালির উন্নতম প্রিয় একটি রেসিপি ।

শুক্তো

ছোট বাচ্চারা সবজি খেতে চাই না অথচ সবজি তাদের জন্য অনেক উপকারি। বিশেষ করে তিক্ত করলা তো কেও খেতেই চাই না। তাই সহজেই মায়েরা এই সুস্বাদু শুক্তো রান্নার মাধ্যমে বাচ্চাদের সবজি খাওয়াতে পারেন।

কাঁচকলার কোফতা

কলা কি শুধুই ফল? না এটা সবজি হিসেবেও বেশ পরিচিত এবং উপকারি। কাঁচা কলার কোফতা বাঙ্গালির অনেক পছন্দের একটি খাবার ।

ঝাল মুড়ি

ঝাল মুড়ি প্রত্যেকটা বাঙ্গালির পছন্দের তালিকায় সবার ওপরে। কাঁচা পেঁয়াজ, কাঁচা মরিচ, লেবু চানাচুর দিয়ে মাখানো ঝালমুড়ি খেলে জিভ আর চোখ দুটোতেই জল চলে আসে। বেড়াতে আসা বন্ধুদের সঙ্গে আড্ডাই ঝালমুড়ি চালিয়ে নিতে পারেন ।

ভেটকি মাছের পাতুরি

এই অসাধারণ রেসিপিটি খেতেও যেমন মজার রান্নাতেও রয়েছে অসাধারন পদ্ধতি। খাঁটি সরিষার তেল দিয়ে কলা পাতায় জড়িয়ে এই ভেটকি মাছের পাতুরি রান্না করা হয় ।

চিংড়ি মাছের মালাইকারী

সারা বাংলাদেশে এমন মানুষ পাওয়া দুষ্কর যে চিংড়ি মাছ পছন্দ করে না। আর সেটা যদি চিংড়ি মাছের মালাইকারী হয় তবে তো কথায় নাই। নারিকেলের দুধের সাথে চিংড়ি মাছে মালাইকারী বাঙ্গালি খাবারের তালিকায় অদ্বিতীয়।

চিতল মাছের মুইঠ্যা

চিতল মাছের কোফতা আর মুইঠ্যা দুইটাই বাংঙ্গালিদের পছন্দের খাবার। খাবারের রঙ, রুপ আর গন্ধ দেখে যে কেউ এই খাবারের প্রেমে পড়ে যাবে।

মাছের দম পুখত

বাদাম, পোস্তদানা আর দই এই মিলে মাছের দম পুখত রান্না করা হয় । বাঙ্গালির পূজা পার্বণে এই খাবারগুলার জুড়ি নেই।

সরিষা ইলিশ

বাঙ্গালি খাবারের সবার ওপরের সারিতে আছে ইলিশ মাছ। সরিষা ইলিশ পছন্দ করে না এমন মানুষ খুঁজে পাওয়া কঠিন।

মাছের মাথা দিয়ে মুগডাল

বড় রুইমাছের মাথা দিয়ে মুগডালের মুড়িঘণ্ট, আহ নাম শুনলেই মুখে পানি আর পেটে ক্ষুধা চলে আসে। বাংলাদেশের মানুষের মুখে আরও একটা মজার কথা প্রচলন আছে, মাছের মাথা খেলে বুদ্ধি বাড়ে। তাই গর্ভবতী মায়েদের আর ছোট বাচ্চাদের মাঝে মধ্যেই এই খাবার খাওয়ার কথা বলেন বড়রা ।

খাসির মাংস ঝোল

কচি খাসির মাংস কে না ভালোবাসে। অসম্ভব সুস্বাদু এই খাবার বাংলাদেশের মানুষের খুবই প্রিয়। যেকোনো উৎসবে, বা আয়োজনে কচি খাসির মাংস খুবই সমাদৃত।

সন্দেশ

দুধ, চিনি মিলিয়ে সন্দেশ তিরি করা হয়। বাঙ্গালির মিষ্টি তালিকায় সন্দেশ নাম সবার ওপরে। পূজা পার্বণ থেকে শুরু করে সকল অনুস্থানেই চলে এই সন্দেশের আয়োজন।

রসগোল্লা

রসগোল্লা সম্পর্কে নতুন কিছু বলার নাই। যদি আপনি বলে থাকেন রসগোল্লা সম্পর্কে আপনি কিছু জানেন না তাহলে বলব যেই গোল্লা রশের মধ্যে হাবুডুবু খাই আর যেটা খেলে আপনার জিভে রশ চলে আসবে সেটাই রসগোল্লা ।

চমচম

চমচম বাংলাদেশের ঐতিহ্যবাহী মিষ্টি। এটা একদম ফ্রেশ ছানা থেকে ভালোবাসা দিয়ে তৈরি করা হয় আর টাই এটা খেতে এত মজা।

মিষ্টি দই

মিষ্টি দই অনেক ভাবে তৈরি করা হয়। কথাও খেজুরের গুড় আর দই দিয়ে আবার কথাও চিনি মিশিয়ে তৈরি করা হয়। অসম্ভব সুস্বাদু আর উপকারি খাদ্য মিষ্টি দই।