ঢাকা, শুক্রবার ০৫, মার্চ ২০২১ ১২:২৬:২৯ পিএম

First woman affairs online newspaper of Bangladesh : Since 2012

Equality for all
Amin Jewellers Ltd. Gold & Diamond
শিরোনাম
নিউজিল্যান্ডে দফায় দফায় ভূমিকম্প, সুনামির সতর্কতা প্রত্যাহার অস্ট্রেলিয়ার আড়াই লাখ কোভিড ভ্যাকসিন আটকে দিল ইতালি বিশ্বে করোনায় মৃত্যু ২৫ লাখ ৮০ হাজার ছাড়াল করোনা অগ্রযাত্রা থামাতে পারে নাই, আর কেউ পারবে না: প্রধানমন্ত্রী

দেয়ালিকা উৎসবে বঙ্গবন্ধুর বর্ণাঢ্য জীবন তুলে ধরল শিক্ষার্থীরা

আজমাল হোসেন মামুন | উইমেননিউজ২৪

প্রকাশিত : ১০:১০ পিএম, ৩১ ডিসেম্বর ২০২০ বৃহস্পতিবার

দেয়ালিকা উৎসবে বঙ্গবন্ধুর বর্ণাঢ্য জীবন তুলে ধরল শিক্ষার্থীরা

দেয়ালিকা উৎসবে বঙ্গবন্ধুর বর্ণাঢ্য জীবন তুলে ধরল শিক্ষার্থীরা

হাজার বছরের সর্বশ্রেষ্ঠ বাঙালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী ও মহান বিজয় দিবসের কর্মসুচি হিসেবে চাঁপাইনবাবগঞ্জে তিনদিন ব্যাপী “বঙ্গবন্ধু দেয়ালিকা উৎসব-২০২০” ।

গত ২৯ ডিসেম্বর মঙ্গলবার সকাল সাড়ে ১০টায় চাঁপাইনবাবগঞ্জ জেলা প্রশাসকের কার্যালয়ে জেলা প্রশাসনের উদ্যোগে এ “বঙ্গবন্ধু দেয়ালিকা উৎসব-২০২০” এর উদ্বোধন করেন জেলা প্রশাসক মোঃ মঞ্জুরুল হাফিজ।

তিন দিনব্যাপী এ উৎসবে জেলার ১০০টি শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা বঙ্গবন্ধু ও মুক্তিযুদ্ধের ওপর আঁকা বিভিন্ন দেয়ালিকা প্রর্দশন করেছে। উপজেলার বিভিন্ন নিম্ন মাধ্যমিক, মাধ্যমিক, মাদ্রাসা ও কলেজের ক্ষুদে শিক্ষার্থীরা তাদের তৈরিকৃত দেয়ালিকা নিয়ে অংশগ্রহণ করে।

শিক্ষার্থীরা তাদের স্ব স্ব দেয়ালিকায় গল্প-কবিতায় বঙ্গবন্ধুর বর্ণাঢ্য জীবন তুলে ধরে।  শিক্ষার্থীদের মাঝে সৃজনশীলতা প্রতিভা বিকাশে ও মুক্তিযুদ্ধের চেতনায় উদ্বুদ্ধ করতে এ কর্মসূচির আয়োজন করা হয়েছে।

প্রতিদিন দর্শনার্থীরা করোনা ভাইরাসের জন্য দূরত্ব বজায় রেখে দেয়ালিকা উৎসব দেখার জন্য গ্রিন ভিউ উচ্চ বিদ্যালয়ের প্রাঙ্গণে আসছে। শিশু থেকে শুরু করে অভিভাবক, বিভিন্ন পেশাজীবীরা উৎসবে অংশগ্রহণ করছে।

গ্রিন ভিউ উচ্চ বিদ্যালয়ের দেয়ালে ১০০ টি শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীদের তৈরি দেয়ালিকা দর্শনার্থীদের নজর কেড়েছে। বিশেষ করে, দেয়ালিকায় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের বিভিন্ন ছবি ছাড়াও মুক্তিযুদ্ধের ঐতিহ্য, জাতীয় স্মৃতিসোধ, শহীদ মিনার, মুক্তিযুদ্ধের স্মৃতি বিজড়িত দৃশ্য সহ বাংলাদেশের বিভিন্ন ধরনের ছবি শোভা পায়। ক্ষুদে শিক্ষার্থীদের সাজানো রং-বেরংয়ে দেয়ালিকাটি যেন কোনো বিশিষ্ট শিল্পীর তুলির আঁছড়ে আঁকা।

দেয়ালিকায় বঙ্গবন্ধুর বর্ণাঢ্য জীবন নিয়ে রচিত গল্প, ছোট প্রবন্ধ,কবিতা, ছড়া, কৌতুকগুলো ছিল চমৎকার। প্রদর্শনীতে জেলার অন্যান্য উপজেলার বিদ্যালয়গুলোর ক্ষুদে শিক্ষার্থীদের তৈরিকৃত দেয়ালিকা সমূহও ছিল দৃষ্টিনন্দিত। জেলার বিভিন্ন মাদ্রাসার শিক্ষার্থীরা অংশ নিয়ে উৎসবকে দিয়েছে ভিন্ন মাত্রা।

বিভিন্ন স্কুল, মাদ্রাসা ও কলেজের তৈরি দেয়ালিকা প্রদর্শনের মাধ্যমে জাতির পিতা ও মুক্তিযুদ্ধের চেতনাকে জাগ্রত করেছে।

এ ধরনের উৎসব আগামী বছর ৭ দিনব্যাপী করা দরকার বলে সচেতন মহল মনে করে।