ঢাকা, শুক্রবার ২০, সেপ্টেম্বর ২০১৯ ১৮:৪১:৩০ পিএম

First woman affairs online newspaper of Bangladesh : Since 2012

Amin Jewellers Ltd. Gold & Diamond
শিরোনাম
নয়নের সঙ্গে শারীরিক সম্পর্কের কথা স্বীকার মিন্নির, দিলেন বর্ণনা যুক্তরাষ্ট্রের উদ্দেশে প্রধানমন্ত্রীর ঢাকা ত্যাগ খুলনা মেডিকেলে ডেঙ্গু জ্বরে গৃহবধূর মৃত্যু

নন্দিনী খান: প্রচ্ছদ শিল্পী থেকে প্রকাশক

শারমিন সুলতানা | উইমেননিউজ২৪

প্রকাশিত : ০৪:৫০ পিএম, ২৬ ফেব্রুয়ারি ২০১৯ মঙ্গলবার

ছবি : উইমেননিউজ২৪.কম

ছবি : উইমেননিউজ২৪.কম

প্রকাশক হিসেবে নাম লিখিয়েছেন আজ থেকে আরো চার-পাঁচ বছর আগে। তবে প্রকাশনা ব্যবসাতে আসার আগে তিনি ছিলেন পুরোদস্তুর একজন গ্রাফিক্স ডিজাইনার। বইয়ের প্রচ্ছদ করতেন।

উইমেননিউজ২৪.কম-এর পক্ষে কথা হলো নোলক প্রকাশনের স্বত্বাধিকারী কবি ও লেখক এম নন্দিনী খানের সাথে। এই ব্যবসায় আসার আগে বইয়ের প্রচ্ছদ করতেন তিনি। আর সেখান থেকেই ভাবনা আসে প্রকাশনা সংস্থা দেয়ার। 

শুধু বইয়ের প্রচ্ছদ করতেন বলেই এই ব্যবসাতে এসেছেন কিনা জানতে চাইলে নন্দিনী খান বলেন- না, শুধু বইয়ের প্রচ্ছদ করতে গিয়েই যে আমার বইয়ের প্রতি ভালোবাসা জন্মেছে বা আমি এই ব্যবসাতে এসেছি তেমনটা নয়। বই পড়তে ভালোবাসি ছোটবেলা থেকেই। পাশাপাশি আমি কিন্তু লিখছিও। কবিতা লিখতে ভালোবাসি আমি। 

তিনি বলেন, আমার এই ব্যবসাতে আসার পেছনে বইয়ের প্রচ্ছদের সাথে সাথে বই আর কবিতার প্রতি ভালোবাসাটাও সমানভাবেই কাজ করেছে। এছাড়া কবিতা পড়ার পাশাপাশি আবৃত্তি করতেও অনেক ভালোবাসি আমি। 

নন্দিনী খান আরো বলেন, একটি আবৃত্তি সংগঠনও আছে আমার। সংগঠনটিতে জড়িত অনেকেই কবিতা লেখেন। সেইসব তরুণ উদীয়মান কবিদের প্রতিভা বিকাশের জন্য জায়গা তৈরি করাও আমার প্রকাশনা ব্যবসায় আসার আরেকটি উদ্দেশ্য। 

এই বছর বইমেলায় নোলক প্রকাশন থেকে প্রকাশিত হয়েছে হোসনেয়ারা বেগমের প্রমিত প্রণয়, রোকসানা জেসমিনের সৃষ্টির জয়যাত্রা, হ ম আজাদের ভালোবাসার গল্প, পথিক রানার কবিতায় যে মরেছে সে আমার, সেলিম নূরের সোনালি দ্বীপের মোহনায়, রফিকুল ইসলাম প্রিন্সের রবীন্দ্রনাথের সেই কলম, নূর সিরাজীর সূচনা, ইয়াছিন আলীর বেদনার জীবনসহ বেশকিছু বই। এবারের মেলায় নোলক থেকে প্রকাশিত বইয়ের সংখ্যা ইতোমধ্যেই ৬৫ ছাড়িয়েছে। ছাপার কাজ চলছে আরো কিছু বইয়ের। 

বইয়ের বিক্রি আশানুরূপ হচ্ছে কিনা এবং কোন ধরণের বই বেশি বিক্রি হচ্ছে জানতে চাইলে প্রকাশক নন্দিনী খান বলেন- অনেক ভালো বিক্রি হচ্ছে এবার। আমাদের প্রকাশনা থেকে কবিতার বই সবচেয়ে বেশি বের হয়েছে। চলছেও কবিতার বই-ই বেশি।

প্রকাশক নিজেও কবিতা লেখেন। কথায় কথায় জানালেন গতবারের বইমেলায় বই প্রকাশিত হলেও এবারে নিজের কোনো বই করতে পারেননি। কারণটা জানতে চাইলে বলেন- আসলে অন্যের বাচ্চা মানুষ করতে গিয়ে নিজের বাচ্চা মানুষ করার সময় আর  হয়ে ওঠেনি।

বর্তমানে লেখক ও প্রকাশক এম নন্দিনী হক অনুশীলন সাহিত্য পরিষদের কেন্দ্রীয় যুগ্ম মহাসচিব হিসেবে দায়িত্ব পালন করছেন। পাশাপাশি কাজ করে যাচ্ছেন তরুণ লেখকদের জন্য। নিজের প্রকাশনা থেকে তরুণ উদীয়মান লেখকদের বই প্রকাশ করার সুযোগ করে দিয়ে তাদের প্রতিভাকে বিকাশিত করতে চান তিনি।