ঢাকা, বৃহস্পতিবার ২১, জানুয়ারি ২০২১ ১০:৫৬:১০ এএম

First woman affairs online newspaper of Bangladesh : Since 2012

Equality for all
Amin Jewellers Ltd. Gold & Diamond
শিরোনাম
যুক্তরাষ্ট্রের ৪৬তম প্রেসিডেন্ট হিসেবে শপথ নিলেন জো বাইডেন যুক্তরাষ্ট্রের ৪৬তম প্রে করোনা: সাড়ে ৮ মাসের মধ্যে দেশে সর্বনিম্ন মৃত্যু ৩ কোটি ডোজ টিকা সংগ্রহের কার্যক্রম চলমান: প্রধানমন্ত্রী বৃদ্ধাকে নগ্ন করে নির্যাতন, গৃহকর্মীকে ধরতে অভিযান চলছে প্রধানমন্ত্রীর উপহার পাচ্ছেন শ্রীনগরের ৭০ পরিবার

নারী উদ্যোক্তাদের জন্য স্কিটির প্রশিক্ষণ কোর্স আয়োজন

অনলাইন ডেস্ক | উইমেননিউজ২৪

প্রকাশিত : ১০:১০ পিএম, ২১ ডিসেম্বর ২০২০ সোমবার

নারী উদ্যোক্তাদের জন্য স্কিটির প্রশিক্ষণ কোর্স আয়োজন

নারী উদ্যোক্তাদের জন্য স্কিটির প্রশিক্ষণ কোর্স আয়োজন

শিল্প মন্ত্রণালয়ের আওতাধীন বাংলাদেশ ক্ষুদ্র ও কুটির শিল্প করপোরেশনের (বিসিক) ক্ষুদ্র ও কুটির শিল্প প্রশিক্ষণ ইনস্টিটিউট (স্কিটি) দেশের শিক্ষিত নারীদের জন্য পাঁচ দিনব্যাপী ‘নারীদের জন্য ব্যবসায় ব্যবস্থাপনা’ শীর্ষক প্রশিক্ষণ কোর্সের আয়োজন করেছে।

প্রশিক্ষণ কোর্সটি আগামী ২৭ ডিসেম্বর থেকে শুরু হয়ে ৩১ ডিসেম্বর পর্যন্ত চলবে বলে আজ সোমবার বিসিকের সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।

সফলভাবে কোর্স সমাপ্তির পর সম্ভাবনাময় যোগ্য নারী উদ্যোক্তাদের বিসিকের নিজস্ব তহবিল ও কর্মসংস্থান ব্যাংক হতে ঋণ প্রাপ্তিতে সহায়তা করা হবে।

প্রশিক্ষণ কোর্সটিতে সশরীরে উপস্থিত থেকে এবং ভার্চ্যুয়ালি অংশগ্রহণ করা যাবে। কোর্স ফি নির্ধারণ করা হয়েছে সশরীরে উপস্থিত থেকে অংশগ্রহণ করতে ইচ্ছুক নারী উদ্যোক্তাদের জন্য এক হাজার এবং অনলাইনে অংশগ্রহণকারীতের জন্য ৫০০ টাকা।

কোর্সে অংশ নেয়ার জন্য ন্যূনতম এসএসসি পাস আগ্রহী নারী উদ্যোক্তারা ২৭ ডিসেম্বর সকাল সাড়ে ৯টার মধ্যে আবেদনসহ রেজিস্ট্রেশন করতে পারবেন।

বিকাশ নম্বরের মাধ্যমে কোর্স ফি জমা দিয়ে রেজিস্ট্রেশন সম্পূর্ণ করা যাবে।

এদিকে, দেশের এক লাখ তরুণ ও নারী উদ্যোক্তাকে বিজনেস ইনকিউবেশন সুবিধা দেবে বিসিক। এ লক্ষ্যে বাংলাদেশ ইনস্টিটিউট অব আইডসিটি ইন ডেভেলপমেন্টের (বিআইআইডি) সাথে ১৩ ডিসেম্বর এক সমঝোতা স্মারক স্বাক্ষর করে বিসিক।

বিসিক বোর্ডরুমে সংস্থার সচিব মো. মফিদুল ইসলাম ও বিআইআইডি প্রধান নির্বাহী কর্মকর্তা মো. শহীদ উদ্দিন আকবর নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষে সমঝোতা স্মারকে স্বাক্ষর করেন।

বিসিক কার্যক্রমে তথ্যপ্রযুক্তি ভিত্তিক আধুনিক ব্যবসা উন্নয়ন সেবাগুলো প্রবর্তনের মাধ্যমে উদ্যোক্তাদের আরও উন্নত সেবা প্রদানের অংশ হিসেবে ইনকিউবেশন, প্রোটো-টাইপিং, কো-ওয়ার্কিং স্পেস এবং মেন্টরশিপের মতো ব্যবসা সহায়তা এ চুক্তির আওতায় বিআইআইডি’র বি-ল্যাব উদ্যোগের মাধ্যমে প্রদান করা হবে।

বিআইআইডি ইনকিউবেটর পরিচালনা ও ব্যবস্থাপনার সকল কারিগরি সহায়তা প্রদান করবে এবং বিসিক যাবতীয় লজিস্টিক ও স্থানীয় সেটআপগুলো ব্যবহারের সুযোগ দেবে।

পাইলটভিত্তিতে গোপালগঞ্জ এবং নরসিংদী জেলার আওতাধীন কুটির, মাইক্রো, ক্ষুদ্র ও মাঝারি শিল্প সংশ্লিষ্ট উদ্যোক্তাদের বিশেষ করে নারী উদ্যোক্তাদের এ সেবা প্রদান করা হলেও বিসিকের সব কার্যালয়ে অনলাইন ভিত্তিক ব্যবসা উন্নয়ন সহায়তা পাওয়া যাবে।

বাংলাদেশে এ প্রথম স্থানীয় পর্যায়ে ক্ষুদ্র উদ্যোক্তাদের ইনকিউবেশন সুবিধা প্রদানের জন্য বিআইআইডি’র বি-ল্যাব উদ্যোগ গ্রহণ করেছে এবং বিসিকের সব স্থানীয় কার্যালয়ে পর্যায়ক্রমে ইনকিউবেশন সুবিধা প্রদান করা হবে। স্থানীয় উদ্যোক্তারা যে কোনো স্থান থেকে অনলাইনে ভার্চ্যুয়াল ইনকিউবেশন সুবিধা গ্রহণ করতে পারবেন।