ঢাকা, রবিবার ২৩, ফেব্রুয়ারি ২০২০ ১৬:২৫:২০ পিএম

First woman affairs online newspaper of Bangladesh : Since 2012

Amin Jewellers Ltd. Gold & Diamond
শিরোনাম
খালেদার স্বাস্থ্যের সর্বশেষ তথ্য জানতে চায় হাইকোর্ট দুই বিশ্ববিদ্যালয়কে ১০ লাখ টাকা করে জরিমানা করোনায় ৬ জনের মৃত্যু; আতঙ্কে ইরান ঢাবি শিক্ষার্থী ধর্ষণ মামলার তদন্ত প্রতিবেদন ১৬ মার্চ কালিয়াকৈরের মৌচাকে বাস উল্টে মা-মেয়ের মৃত্যু করোনার আক্রমনে মৃতের সংখ্যা ২৪৫৮

নিউজিল্যান্ডের জাতীয় নির্বাচন ১৯ সেপ্টেম্বর

আন্তর্জাতিক ডেস্ক | উইমেননিউজ২৪

প্রকাশিত : ০৫:১৮ পিএম, ২৮ জানুয়ারি ২০২০ মঙ্গলবার

ছবি: ইন্টারনেট

ছবি: ইন্টারনেট

আগামী ১৯ সেপ্টেম্বর নিউজিল্যান্ডে জাতীয় নির্বাচন অনুষ্ঠিত হবে। আজ মঙ্গলবার বর্তমান প্রধানমন্ত্রী জাসিন্দা আর্ডেন এই তারিখ ঘোষণা করেছেন। মধ্য-বামপন্থি জোটের হয়ে তিনিও দ্বিতীয় মেয়াদে ক্ষমতায় আসার জন্য নির্বাচনে লড়বেন। খবর রয়টার্স।

প্রতিবেদনে বলা হয়েছে, নির্বাচনকে দেখা হচ্ছে আর্ডেনের জনপ্রিয়তার এক পরীক্ষা হিসেবে। গত বছর ১৫ই মার্চ ক্রাইস্ট চার্চে দুটি মসজিদে সন্ত্রাসী হামলা চালিয়ে বাংলাদেশীসহ ৫১ জন মুসলিমকে হত্যা করে সন্ত্রাসী ব্রেন্টেন ট্যারেন্ট। এর প্রেক্ষিতে মুসলিমদের প্রতি সহানুভূতির যে হাত বাড়িয়ে দেন প্রধানমন্ত্রী জাসিন্দা আর্ডেন, তা বিশ্বজুড়ে প্রশংসা পায়। ব্যাপক জনপ্রিয়তা বৃদ্ধি পায় তার। কিন্তু অর্থনৈতিক ইস্যুতে তার সমালোচনা হতে থাকে।

২০১৭ সালে ক্ষমতায় আসেন জাসিন্দা। সে হিসাবে আগামী নভেম্বরে নির্বাচন হওয়ার কথা ছিল। তার আগেই নির্বাচনের ঘোষণা দিয়ে তিনি সাংবাদিক সম্মেলন করেছেন। বলেছেন, আমার নেতৃত্ব ও বর্তমান সরকারের দিকদর্শনে অব্যাহতভাবে সমর্থন দেয়ার জন্য নিউজিল্যান্ডবাসীর প্রতি আহ্বান জানাচ্ছি। তিনি আরো বলেন, এই সরকার দেশের স্থিতিশীলতা, একটি শক্তিশালী অর্থনীতি এবং দীর্ঘ মেয়াদে নিউজিল্যান্ড যেসব সমস্যার মুখোমুখি হবে, সেসব চ্যালেঞ্জের বিরুদ্ধে অগ্রগতি করেছে। ২০১৭ সালের নির্বাচনী প্রচারণায় তিনি ফোকাস করেছিলেন ইতিবাচক বার্তা দিয়ে এবং ভোটারদের সঙ্গে সরাসরি সংযুক্তির মাধ্যমে। এতে অপ্রত্যাশিতভাবে তার জোটকে ক্ষমতায় নিয়ে আসেন দেশবাসী। তারপর থেকে ৩৯ বছর বয়সী এই নেত্রী বিভিন্ন ইস্যুতে বিশ্বজুড়ে প্রশংসা পেয়েছেন। এসব ইস্যুর মধ্যে রয়েছে নারী অধিকার, জলবায়ু পরিবর্তন ও বৈচিত্র। গত বছর ক্রাইস্টচার্চের দুটি মসজিদে হত্যাকান্ডের পর তিনি দ্রুততার সঙ্গে অস্ত্র আইনকে আরো কড়াকড়ি করেন।

গত সপ্তাহে জাসিন্দা আরডেন বলেছেন, ২০২০ সালের নির্বাচনী প্রচারণায় তার দল আবারো নিরলসভাবে ইতিবাচক কাজ করে যাবে। ভুয়া তথ্যের বিরুদ্ধে লড়াইয়ে বিজ্ঞাপনী স্বচ্ছতার জন্য তার দল এরই মধ্যে চুক্তিবদ্ধ হয়েছে ফেসবুক কর্তৃপক্ষের সঙ্গে। জাসিন্দা সরকারের এতসব অর্জন থাকা সত্ত্বেও দেশে বিভিন্ন ইস্যুতে তার বিরোধিতা আছে। এর মধ্যে রয়েছে গৃহায়ণ, গ্রামীণ দারিদ্র্য, অভিবাসন, কর্মসংস্থান ও অর্থনৈতিক প্রবৃদ্ধির মতো ইস্যু। এগুলোকে নির্বাচনের মূল ইস্যু করতে পারে বিরোধী পক্ষ।

-জেডসি