ঢাকা, সোমবার ২৩, মে ২০২২ ৭:৩৬:১১ এএম

First woman affairs online newspaper of Bangladesh : Since 2012

Equality for all
Amin Jewellers Ltd. Gold & Diamond
শিরোনাম
১৯ দিনে রেমিট্যান্স এল ১৩১ কোটি ডলার ডিএসসিসিতে চার দিনব্যাপী ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন ভবিষ্যৎ মহামারি মোকাবেলায় বৈশ্বিক চুক্তির আহ্বান প্রধানমন্ত্রীর খাদ্য বিপর্যয়ের মুখে বিশ্ব সন্দেহজনক মাঙ্কিপক্স রোগীদের আইসোলেশনের নির্দেশ দেশে করোনায় মৃত্যু নেই, শনাক্ত ২৯ রাজধানীর উত্তরায় নারীর ঝুলন্ত মরদেহ উদ্ধার

পুলিৎজার পেল রয়টার্স, ওয়াশিংটন পোস্ট ও নিউ ইয়র্ক টাইমস

আন্তর্জাতিক ডেস্ক | উইমেননিউজ২৪

প্রকাশিত : ০৯:৩৯ এএম, ১০ মে ২০২২ মঙ্গলবার

ফাইল ছবি

ফাইল ছবি

এ বছর নিউ ইয়র্ক টাইমস তিনটি পুলিৎজার পুরস্কার জিতেছে এবং প্রতিদ্বন্দ্বী ওয়াশিংটন পোস্ট পাবলিক সার্ভিস পুরস্কার জিতে নিয়েছে। এছাড়া ফিচার ফটোগ্রাফির জন্য পুরস্কার পেয়েছে রয়টার্স।

রুশ হামলার খবর তুলে ধরার জন্য বিশেষ বিভাগে পুরস্কার পেয়েছেন ইউক্রেনের সাংবাদিকরা। একইসঙ্গে এ বছর ইউক্রেন যুদ্ধ কভার করতে গিয়ে নিহত ১২ সাংবাদিকের প্রতি শ্রদ্ধা জানিয়েছে পুলিৎজার বোর্ড।

পুলিৎজার হলো মার্কিন সাংবাদিকতার সবচেয়ে মর্যাদাপূর্ণ পুরস্কার, যেখানে পাবলিক সার্ভিস অ্যাওয়ার্ডের প্রতি বিশেষ নজর থাকে।

সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সমর্থকদের মার্কিন ক্যাপিটল হিল অবরোধের খবর তুলে ধরার জন্য এই বছর পাবলিক সার্ভিস অ্যাওয়ার্ড জিতেছে ওয়াশিংটন পোস্টে।

পুলিৎজার বোর্ড সদস্য মার্জোরি মিলার বলেন, ২০২১ সালের ৬ জানুয়ারি ওয়াশিংটনে হামলার খবর চমৎকার ও প্রাণবন্তভাবে উপস্থাপনের জন্য ওয়াশিংটন পোস্ট পাবলিক সার্ভিস অ্যাওয়ার্ড জিতেছে। যা জনসাধারণকে দেশের সবচেয়ে অন্ধকার দিনগুলোর পুঙ্খানুপুঙ্খু এবং পূর্ণাঙ্গ ধারণা দেয়।

ওই দিনের ঘটনাগুলোর ছবি তোলার জন্য ব্রেকিং নিউজ ফটোগ্রাফি বিভাগে পুলিৎজার পেয়েছে গেটি ইমেজের আলোকচিত্রীদের একটি দল।

ভারতে করোনাভাইরাস মহামারির ভয়াবহ চিত্র তুলে ধরায় ফিচার ফটোগ্রাফি বিভাগে পুলিৎজার জিতেছে প্রয়াত ড্যানিশ সিদ্দিকীসহ রয়টার্সের আলোকচিত্রীদের একটি দল।

এই বছর আরও তিনটি বিভাগে পুলিৎজার পেয়েছে নিউ ইয়র্ক টাইমস। যা ১৯১৭ সালে পুলিৎজার প্রথম প্রবর্তনের পর থেকে ১৩৫টি পেয়েছে। সংবাদমাধ্যমটি এবার জাতীয়, আন্তর্জাতিক ও সমালোচনা বিভাগে প্রতিবেদনের জন্য পুরস্কার জিতে নিয়েছে।

এছাড়া নিউইয়র্ক টাইমসের প্রতিবেদক আন্দ্রেয়া এলিয়ট তার বই 'ইনভিজিবল চাইল্ড: পোভার্টি, সারভাইভাল অ্যান্ড হোপ ইন অ্যান আমেরিকান সিটি' বইয়ের জন্য সাধারণ ননফিকশন বিভাগে পুলিৎজার পুরস্কার জিতেছেন।

১৯১৭ সাল থেকে সংবাদপত্রের প্রকাশক জোসেফ পুলিৎজার উইল অনুযায়ী পুরস্কারটি প্রবর্তন করা হয়েছিল। তিনি ১৯১১ সালে মারা যান এবং কলম্বিয়া বিশ্ববিদ্যালয়ে একটি সাংবাদিকতা স্কুল শুরু করতে এবং পুরস্কার প্রদানে সাহায্য করার জন্য অর্থ রেখে গিয়েছিলেন।

তারা সাংবাদিকতায় চারটি পুরস্কার দিয়ে শুরু করেছিলেন, বর্তমানে মিডিয়া রিপোর্টিং, লেখা এবং ফটোগ্রাফিতে ১৫টি বিভাগ এবং বই, নাটক ও সঙ্গীতে সাতটি পুরস্কার প্রদান করে।