ঢাকা, রবিবার ২৩, ফেব্রুয়ারি ২০২০ ৩:১৫:০৪ এএম

First woman affairs online newspaper of Bangladesh : Since 2012

Amin Jewellers Ltd. Gold & Diamond
শিরোনাম
নারী টি-টোয়েন্টি বিশ্বকাপ: ভারতের কাছে হার অজিদের দ. কোরিয়ায় করোনায় আক্রান্ত ৩৪৬, নিহত ২ সুবর্ণচরে সড়ক দুর্ঘটনায় স্কুল শিক্ষিকা নিহত ঢাকার বাতাসের মান এখনও ‘খুবই অস্বাস্থ্যকর’ নারীদের যাতায়াত ব্যবস্থাকে আরামদায়ক করছে উবার

প্রতিদিন চা পানে এক চিমটে হলুদ, অনেক উপকার

লাইফস্টাইল ডেস্ক | উইমেননিউজ২৪

প্রকাশিত : ০১:৪৯ পিএম, ১৫ জানুয়ারি ২০২০ বুধবার

প্রতিদিন চা পানে এক চিমটে হলুদ, অনেক উপকার

প্রতিদিন চা পানে এক চিমটে হলুদ, অনেক উপকার

প্রতিদিন সকালে এক কাপ চা না হলে দিনের শুরুটাই যেন ঠিকভাবে হয় না। অফিসে, আড্ডায়, অতিথি আপ্যায়নে চা একটি অপরিহার্য অংশ। তবে চায়ের আলাদা স্বাদ পেতে কখনো মধু, লেবু মিশিয়ে খেয়েছেন, এবার চায়ের সাথে হলুদ মেশান।

জানেন হলুদ চা খেলে কি কি উপকার পাওয়া যায়? হলুদ চা বানানো যেমন সহজ তেমনি সুস্বাদু। তাই এই চা পান করলে অনেক রকম রোগ ব্যাধির প্রকোপ কমে যায়।

যেভাবে বানাবেন হলুদ চা: প্রথমে একটি পাত্রে ১ কাপের একটু বেশি পরিমাণ পানি নিয়ে গরম করুন। এবার গরম পানিতে অল্প পরিমাণে (এক চিমটে) হলুদ মিশিয়ে ফুটিয়ে নিন। এরপর এটিকে ১০ মিনিট রেখে দিন। তারপর পানিটুকু ছেঁকে নিন। এবার ছেঁকে নেয়া পানিতে গোলমরিচ, লেবুর রস ও মধু মিশিয়ে নিন। ব্যাস হলুদ চা তৈরি।  তবে এটাকে অনেকে চা না বলে হলুদ পানীয়ও বলে থাকে।

হলুদ মেশানো চা পান করলে কি হয়?

দৃষ্টিশক্তি ভালো হয়: দৃষ্টিশক্তি বৃদ্ধিতে বিশেষ সহায়তাকারী উপাদান হল হলুদ। হলুদ চায়ে পাওয়া যাচ্ছে হলুদের এই উপকারী উপাদান যা চোখের রেটিনাকে রক্ষা করে। ফলে দৃষ্টিশক্তি হারানোর ভয় থাকে না।

রক্তে কোলেস্টেরলের মাত্রা কমায়: হলুদে উপস্থিত কারকিউমিন রক্তে জমতে থাকা কোলেস্টেরলের মাত্রাকে কমিয়ে দেয় ফলে হার্ট অ্যাটাক ও স্ট্রোকের ঝুঁকি কমে যায়।

ত্বক উজ্জ্বল করে: নিয়মিত হলুদ চা পান করলে ত্বক দীর্ঘদিন তার উজ্জ্বলতা ধরে রাখতে সক্ষম হয়।

ক্যান্সারের ঝুঁকি কমায়: হলুদের ভেতরে থাকা অ্যান্টি ইনফ্লেমেটরি প্রপার্টিজ ও অ্যান্টি অক্সিডেন্ট শরীরে ক্যান্সার কোশ জন্মাতে দেয় না।

এছাড়াও হলুদ চা হজম ক্ষমতা বাড়ায়, স্মৃতিশক্তির বিকাশ ঘটায়, ওজন নিয়ন্ত্রণ করে, মাথার খুশকি সমস্যা দূর করে, আর্থারাইটিসের ব্যাথা কমায়।