ঢাকা, বৃহস্পতিবার ১৪, নভেম্বর ২০১৯ ১৪:১৮:৫৯ পিএম

First woman affairs online newspaper of Bangladesh : Since 2012

Amin Jewellers Ltd. Gold & Diamond
শিরোনাম
সব ধরনের রেনিটিডিন ওষুধ বিক্রি স্থগিত চ্যারিটেবল দুর্নীতি মামলা: জামিন চেয়ে খালেদার আপিল ৬৯ বার পেছালো সাগর-রুনি হত্যা মামলার প্রতিবেদন ক্ষুদ্র ঋণ দারিদ্র্য বিমোচন নয়, লালন করে: প্রধানমন্ত্রী রোহিঙ্গা নিপীড়নে আর্জেন্টিনায় সু চি’র বিরুদ্ধে মামলা

প্রথমবারের মত মহাকাশে হাঁটলেন শুধু দুই নারী নভোচারী

অনলাইন ডেস্ক | উইমেননিউজ২৪

প্রকাশিত : ১২:৪৪ পিএম, ২০ অক্টোবর ২০১৯ রবিবার

মহাকাশ কেন্দ্রের ভেতরে জেসিকা মায়ার এবং ক্রিস্টিনা কখ্‌।

মহাকাশ কেন্দ্রের ভেতরে জেসিকা মায়ার এবং ক্রিস্টিনা কখ্‌।

প্রথমবার মহাকাশে হাঁটলেন শুধুই দুই নারী।  দুই নারী নভোচারীদের একটি দলে আছেন তারা। এই মিশনে অংশ নিয়ে ইতিহাস সৃষ্টি করেছেন দুই নভোচারী ক্রিস্টিনা কখ্‌ এবং জেসিকা মায়ার।

বিকল হয়ে যাওয়া একটি 'পাওয়ার কন্ট্রোল ইউনিট' প্রতিস্থাপন করতে গিয়ে তারা আন্তর্জাতিক মহাকাশ কেন্দ্রের বাইরে সাত ঘণ্টা সময় কাটিয়েছেন।

এর আগেও আরও চারবার মহাকাশে হেঁটেছেন ক্রিস্টিনা কখ্‌ । তবে, জেসিকা মায়ারের এটিই ছিল প্রথম মহাকাশ মিশন।

নাসা জানিয়েছে, জেসিকা মায়ার হলেন মহাকাশ হাঁটায় অংশ নেয়া ১৫তম নারী। ক্রিস্টিনা কখ্‌সহ এর আগে আরও ১৪ জন নারী এ পথে হেঁটেছেন।

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ভিডিও কল দিয়ে এই দুই নভোচারীকে অভিনন্দন জানিয়েছেন। অভিনন্দন জানাতে গিয়ে ট্রাম্প এই দুই নভোচারীকে 'সাহসী ও মেধাবী নারী' বলে বর্ণনা করেছেন।

ক্রিস্টিনা কখ্‌ একজন ইলেকট্রিকাল ইঞ্জিনিয়ার। আর জেসিকা মায়ার মেরিন বায়োলজিতে ডক্টরেট করেছেন।

শুক্রবার গ্রিনিচ মান সময় বেলা ১১:৩৮ মিনিটে তারা আন্তর্জাতিক মহাকাশ কেন্দ্রের বাইরে যান। এ সময়ে তাদের গায়ে ছিল নাসার স্পেস-স্যুট বা মহাকাশযাত্রায় ব্যবহারের উপযোগী বিশেষ পোশাক।

এই দুই নভোচারীর হাঁটার গন্তব্য ছিল আন্তর্জাতিক মহাকাশ কেন্দ্রের পোর্ট-৬ ট্রাস স্ট্রাকচার নামক একটি স্থান। সেখানে পৌঁছে তারা ব্যাটারি চার্জ-ডিসচার্জ ইউনিট (বিসিডিইউ) প্রতিস্থাপন করেছেন। প্রতিস্থাপন শেষ করে তারা বিকল হয়ে যাওয়া সেই যন্ত্রাংশ নিয়ে ফিরে আসেন।  

মহাকাশে প্রথম যে নারী হেঁটেছিলেন তিনি রাশিয়ার নাগরিক স্ভেৎলিনা সাভিৎস্কায়া। ১৯৮৪ সালের ২৫ জুলাই তিনি স্পেস স্টেশনের বাইরে ৩ ঘণ্টা ৩৫ মিনিট সময় কাটিয়েছিলেন।

আর মহাকাশে হাঁটা প্রথম মানুষটির নাম অ্যালেক্সি লিওনভ। এই মাসের শুরুর দিকেই ৮৫ বছর বয়সে লিওনভ মারা গেছেন।