ঢাকা, রবিবার ২৯, মার্চ ২০২০ ৩:২৫:১১ এএম

First woman affairs online newspaper of Bangladesh : Since 2012

Amin Jewellers Ltd. Gold & Diamond
শিরোনাম
নতুন করোনারোগী শনাক্ত হয়নি; আক্রান্তদের মধ্যে সুস্থ চারজন মাস্ক না পরায় তিন বৃদ্ধকে কান ধরানো সেই এসিল্যান্ড প্রত্যাহার মিরপুরে বাসায় আগুন, নারী-শিশুসহ নিহত ৩ করোনায় বিশ্বজুড়ে মৃত্যু ২৭৩৫২, আক্রান্ত প্রায় ৬ লাখ ইতালিতে ২৪ ঘন্টায় রেকর্ড সংখ্যক মৃত্যু

ফিরে দেখা ২০১৯ : রাজনীতিতে সফল নারী

তাসকিনা ইয়াসমিন | উইমেননিউজ২৪

প্রকাশিত : ১২:০৮ এএম, ৩১ ডিসেম্বর ২০১৯ মঙ্গলবার

ফিরে দেখা ২০১৯ : রাজনীতিতে সফল নারী

ফিরে দেখা ২০১৯ : রাজনীতিতে সফল নারী

সময়ের প্রবাহে হারিয়ে যাচ্ছে আরও একটি বছর। নতুন বার্তা নিয়ে আসছে নতুন বছর ২০২০। পেছন ফিরে তাকালে দেখা যায়, ২০১৯ সালে রাজনীতিতে দেশের নারীরা ছিলেন বেশ সফল।

চতুর্থবারের মতো প্রধানমন্ত্রী হন শেখ হাসিনা, বেড়েছে চ্যালেঞ্জ : গত বছর ৩০ ডিসেম্বর বাংলাদেশের একাদশ জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠিত হয়। নির্বাচনে বাংলাদেশ আওয়ামী লীগ ৩০০টি আসনের মধ্যে ২৫৯টি আসন লাভ করে এককভাবে সংখ্যাগরিষ্ঠতা অর্জন করে। ৩ জানুয়ারি ২০১৯ তারিখে নির্বাচিত সংসদ সদস্যগণ বাংলাদেশ সরকারের আইনপ্রণেতা হিসেবে শপথগ্রহণ করেন। শেখ হাসিনা একাদশ জাতীয় সংসদের সংসদ নেতা নির্বাচিত হন। প্রধানমন্ত্রীর দায়িত্ব পাবার পর তিনি এখন পর্যন্ত বাংলাদেশের দীর্ঘতম প্রধানমন্ত্রীর দায়িত্ব পেয়েছেন।
৬ জানুয়ারি মন্ত্রীপরিষদ বিভাগ থেকে তার নেতৃত্বে গঠিত মন্ত্রীসভার মন্ত্রীদের নাম ঘোষণা করে। ৭ জানুয়ারি নতুন মন্ত্রীসভার সদস্যগণ শপথ নেন। প্রধানমন্ত্রী শেখ হাসিনা ছাড়া এ মন্ত্রীসভার পূর্ণ মন্ত্রী ২৫ জন, প্রতিমন্ত্রী ১৯ জন ও উপমন্ত্রী ৩ জন। প্রধানমন্ত্রীসহ মোট ৪৮ সদস্যের মন্ত্রীসভার ৪৪ জন সরাসরি একাদশ জাতীয় সংসদ নির্বাচনের মাধ্যমে নির্বাচিত হয়েছেন এবং ৩ জনকে টেকনোক্র্যাট কোটায় দায়িত্ব প্রদান করা হয়েছে।

প্রধানমন্ত্রীর পদক সংখ্যা হয়েছে ৩৭ : ড. কালাম স্মৃতি ইন্টারন্যাশনাল এক্সিলেন্স অ্যাওয়ার্ড-২০১৯ অর্জনের মাধ্যমে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে দেওয়া আন্তর্জাতিক পদকের সংখ্যা ৩৭-এ উন্নীত হয়েছে এ বছর।

ড. কালাম স্মৃতি ইন্টারন্যাশনাল এডভাইজরি কাউন্সিলের প্রধান উপদেষ্টা অ্যাম্বাসেডর টি পি শ্রীনিবাসন প্রধানমন্ত্রীর কার্যালয়ে এ পদক হস্তান্তর করেন।

ভারত-বাংলাদেশের মধ্যে ঘনিষ্ঠ ও পারস্পরিক সন্তোষজনক সম্পর্ক, নিজ দেশের জনগণের কল্যাণ, বিশেষ করে নারী ও শিশু এবং আন্তর্জাতিক শান্তি ও সহযোগিতায় তাঁর অঙ্গীকারের স্বীকৃতি হিসেবে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে প্রখ্যাত বিজ্ঞানী ও ভারতের সাবেক রাষ্ট্রপতি ড. এ পি জে আবদুল কালামের নামাঙ্কিত এ পদক দেওয়া হয়।

এ বছরের মার্চে আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষে প্রধানমন্ত্রীকে ‘লাইফটাইম কন্ট্রিবিউশন ফর উইমেন অ্যামপাওয়ারমেন্ট অ্যাওয়ার্ড’-এ ভূষিত করে ইনস্টিটিউট অব সাউফ এশিয়ান উইমেন। বার্লিনে ৭ মার্চ প্রধানমন্ত্রীর পক্ষে এ পদক গ্রহণ করেন সেখানে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত ইমতিয়াজ আহমেদ।

শিক্ষামন্ত্রীর দায়িত্ব পান দীপুমনি : পররাষ্ট্রমন্ত্রণী হিসেবে দায়িত্ব পালনকালে একইসঙ্গে আলোচিত এবং সমালোচিত হন দেশের প্রথম এই নারী স্বরাষ্ট্রমন্ত্রী। এরপর তিনি এবছরের ৭ জানুয়ারি দায়িত্ব পান শিক্ষামন্ত্রী হিসেবে। সামলাচ্ছেন শিক্ষা মন্ত্রণালয়। স্বাক্ষর রাখছেন মন্ত্রণালয়ের বিভিন্ন ক্ষেত্রে মানোন্নয়নে।

প্রতিমন্ত্রী দুই নারী : যথারীতি আগের মতোই শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের দায়িত্ব পেয়েছেন মন্নুজান সুফিয়ান। এছাড়া এবার মহিলা এবং শিশু প্রতিমন্ত্রীর দায়িত্ব পালন করছেন ফজিলাতুন্নেসা ইন্দিরা। দুই প্রতিমন্ত্রী নিজেদের মন্ত্রণালয়ে দক্ষতার সঙ্গে পরিচালনা করলেও শ্রমিকের অধিকার প্রতিষ্ঠা এবং নারীর অধিকার প্রতিষ্ঠায় দুই প্রতিমন্ত্রীর তেমন উল্লেখযোগ্য কিছু চোখে পড়েনি। আশা করা যায়, আগামী বছর তারা এক্ষেত্রে ভাল সাফল্যের স্বাক্ষর রাখবেন।

সংসদ উপনেতার পদে নারী : ২০১৯ সালে তৃতীয়বারের মতো সংসদ উপনেতা হিসেবে দায়িত্ব পেয়েছেন সাজেদা চোধুরী। সাজেদা চৌধুরী গত নবম ও দশম সংসদে একই পদে দায়িত্ব পালন করছেন। একই সঙ্গে তিনি কৃষি মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতির দায়িত্ব পালন করছেন।

বিরোধীদলীয় নেতা নারী : একাদশ জাতীয় সংসদে বিরোধীদলীয় নেতা হিসেবে জাতীয় পার্টির কো-চেয়ারম্যান রওশন এরশাদ দায়িত্ব পালন করছেন। দশম সংসদেও একই পদে দায়িত্ব পালন করেন তিনি। এবছর তার স্বামী সাবেক প্রেসিডেন্ট ও জাতীয় পার্টির চেয়ারম্যান হুসাইন মোহাম্মদ এরশাদের মৃত্যুর পর দলে নিজের অবস্থান ধরে রাখতে তাকে বেশ লড়াই করতে হয়। সম্প্রতি দলের জাতীয় সম্মেলনে তাকে জাতীয় পার্টির প্রধান পৃষ্টপোষকের পদ দেয়া হয়।

সরাসরি নির্বাচিত ২২ নারী সাংসদ : প্রধানমন্ত্রী শেখ হাসিনাসহ সরাসরি নির্বাচনে অংশ নিয়ে বিজয়ী হয়েছেন বেশ কয়েকজন নারী সংসদ সদস্য। এরা হলেন - শিরীন শারমিন চৌধুরী ( রংপুর- ৬), মাহাবুব আরা বেগম গিনি (গাইবান্ধা -২), ইসমত আরা সাদেক (যশোর -৬), হাবিবুন নাহার (বাগের হাট -৩), বেগম মন্নুজান সুফিয়ান (খুলনা -৩), নাসরীন জাহান রত্না (বরিশাল -৬), মতিয়া চৌধুরী (শেরপুর-২), রওশন এরশাদ (ময়মনসিংহ - ৪), রেবেকা মমিন (নেত্রকোনা -৪), জাকিয়া নূর লিপি (কিশোরগঞ্জ -১), মমতাজ বেগম (মানিকগঞ্জ-২), সাগুফতা ইয়াসমিন এমিলি (মুন্সিগঞ্জ-২), সাহারা খাতুন (ঢাকা-১৮), সিমিন হোসেন রিমি (গাজীপুর-৪, মেহের আফরোজ চুমকি (গাজীপুর-৫), সৈয়দা সাজেদা চৌধুরী (ফরিদপুর-২), শেখ হাসিনা (গোপালগঞ্জ-৩), জয়া সেনগুপ্ত (সুনামগঞ্জ-২), সেলিমা আহমাদ (কুমিল্লা - ২), দীপু মনি (চাঁদপুর-৩), শিরীন আখতার (ফেনী-১), বেগম আয়েশা ফেরদাউস (নোয়াখালী-৬), শাহিনা আক্তার চৌধুরী (কক্সবাজার-৪)।
এছাড়াও সংরক্ষিত আসনের সংসদ সদস্য হয়েছেন ৫০ জন নারী।