ঢাকা, মঙ্গলবার ২০, অক্টোবর ২০২০ ৬:৩১:৫৬ এএম

First woman affairs online newspaper of Bangladesh : Since 2012

Equality for all
Amin Jewellers Ltd. Gold & Diamond
শিরোনাম
কোভিড-১৯: দেশে আরও ২১ মৃত্যু মাস্ক ব্যবহারে ফের মোবাইল কোর্ট চালানোর নির্দেশ প্রধানমন্ত্রীর এক সপ্তাহেই শিশু ধর্ষণ মামলার রায়, ধর্ষকের আমৃত্যু কারাদণ্ড ৪ কোটি ছাড়াল করোনা আক্রান্তে সংখ্যা, সুস্থ ৩ কোটি কুয়েতে প্রথম ৮ নারী বিচারপতি নিয়োগ

ভারতের বাজারে পেঁয়াজের দাম কমে গেছে

আন্তর্জাতিক ডেস্ক | উইমেননিউজ২৪

প্রকাশিত : ১২:১৫ পিএম, ১৮ সেপ্টেম্বর ২০২০ শুক্রবার

ভারতের বাজারে পেঁয়াজের দাম কমে গেছে

ভারতের বাজারে পেঁয়াজের দাম কমে গেছে

বাংলাদেশে রপ্তানী বন্ধের ঘোষণায় ভারতে পেয়াঁজের দাম কমে গেছে। ভারতের বিভিন্ন স্থলবন্দরে আটকে থাকা ২০ হাজার টন পেঁয়াজ আটকে আছে। যা বাংলাদেশে পাঠানোর অনুমোদনের অপেক্ষায় আছে।
দু”দেশের আমদানি রফতানি সংস্থা ও ব্যবসায়ী মহল আশা করেছিলেন ভারত সরকার যে কোন সময় পেঁয়াজ বোঝাই ট্রাকগুলোকে বাংলাদেশে ঢোকার জন্য অনুমতি জারী করবে।
পেট্রাপোল আমদানি রফতানি সমিতির সাধারণ সমবপাদক কার্তিক চক্রবর্তী জানিয়েছেন, আমরা বিশ্বস্ত সূত্রে জানতে পেরেছিলাম বুধবার বিকেলের মধ্যে কেন্দ্রীয় বাণিজ্য মন্ত্রণালয় থেকে পেঁয়াজ বাংলাদেশে খালাসের জন্য অনুমতি জারী হবে, দিল্লিতে বার বার যোগাযোগ করে আমরা এই আভাসই পেয়েছিলাম, কিন্তু শেষ পর্যন্ত হলোনা কোন রফা।
তিনি আরো বলেন, তবে অনুমতি না দিলে বেশিরভাগ পেঁয়াজ পচে নষ্ট হবে। এর মধ্যে আবার বৃষ্টি বাদল শুরু হয়েছে। যার চরম খেসারত দিতে হবে দু’দেশের পেঁয়াজ ব্যবসায়ীদেরকেই।
এদিকে বাংলাদেশে পেঁয়াজ রপ্তানি নিষেধাজ্ঞা জারির পর কলকাতাসহ রাজ্যের খুচরো বাজরে কোন প্রভাব না পড়লেও পাইকারি বাজারে পড়ছে। বুধবার পাইকারী বাজারে প্রতি কেজির মূল্য ছিল ৩০ টাকা, যা এখন ২৫-২৬ টাকায় নেমে এসেছে। খুচরো বাজারে ভালো পেঁয়াজের দাম ৪০ টাকার আশে পাশে।
ফেডারেশন অফ অল ইন্ডিয়া ইমপোর্ট অ্যাশোসিয়েসনের আঞ্চলিক চেয়ারম্যান সুশীল পাটোয়ারী বলেছেন, সোমবার পেঁয়াজ রফতানির উপর সরকারি নিষেধাজ্ঞা জারীর পর থেকে মহারাষ্ট্রের বড় পাইকারী বাজারগুলোতে পেঁয়াজের মূল্য ব্যাপকভাবে কমতে শুরু করেছে।
সুশিল পাটোয়ারী বলেন, ভারতের বিভিন্ন স্থলবন্দরে আটকে থাকা প্রায় ২০ হাজার টন পেঁয়াজ নিষেধাজ্ঞা জারির আগেই রফতানি সংক্রান্ত প্রক্রিয়া সম্ন্নপ হয়েছিল, তাই অপেক্ষমান বিশাল রাশির এই পেঁয়াজ বাংলাদেশে পাঠানোর জন্য বুধবারই অন্তত বিশেষ অনুমতিটুকু দেয়া উচিৎ ছিল।
তিনি বলেন, আটকে থাকা পচনশীল এই পণ্যটির বেশীর ভাগ পেঁয়াজ নষ্ট হয়ে যাওয়ার আশঙ্কা রয়েছে।