ঢাকা, বৃহস্পতিবার ২৭, জুন ২০১৯ ১১:৫৭:০১ এএম

First woman affairs online newspaper of Bangladesh : Since 2012

Equality for all
শিরোনাম
প্রধানমন্ত্রী আগামী ১ জুলাই চীন যাচ্ছেন ৫ বছরে দেড় কোটি লোকের কর্মসংস্থান করা হবে: প্রধানমন্ত্রী তিন দশক পর সচল সগিরা মোর্শেদ হত্যা মামলা বিদেশি চ্যানেল সম্প্রচারে ১৫% ভ্যাট আরোপ ২০ থেকে ২২ জুলাইয়ের মধ্যে এইচএসসির ফল

ভারতের বিহারে ৪৮ ঘণ্টায় ৩৬ শিশুর মৃত্যু

আন্তর্জাতিক ডেস্ক | উইমেননিউজ২৪

প্রকাশিত : ০৪:৩১ পিএম, ১২ জুন ২০১৯ বুধবার

ছবি: ইন্টারনেট

ছবি: ইন্টারনেট

ভারতের বিহার রাজ্যে মুজাফফরপুরে গত ৪৮ ঘণ্টায় ৩৬ শিশুর মৃত্যু হয়েছে। অসুস্থ  হয়ে হাসপাতালে ভর্তি করা হয়েছে আরও ১৩৩ জন শিশুকে। তারা সবাই এনকেফেলাইটিস (অ্যাকিউট এনসেফালাইটিস সিনড্রোম)-এ আক্রান্ত হয়েই মারা গেছে বলে মনে করা হচ্ছে।

ডাক্তারদের একটি অংশ অবশ্য দাবি করেছে, বেশিরভাগ শিশুর মৃত্যু হয়েছে হাইপোগ্লাইসেমিয়ার কারণে। রক্তে সুগারের পরিমাণ প্রয়োজনের চেয়ে অনেক কম থাকলে, তাকে ডাক্তারি পরিভাষায় হাইপোগ্লাইসেমিয়া বলে।

তবে কারণ যাই হোক শিশুদের অসুস্থ হয়ে পড়ার ঘটনা বড় আকার ধারণ করছে। পুরো জেলার প্রায় সব সরকারি ও বেসরকারি হাসপাতালে নানারকম শারীরিক জটিলতা নিয়ে শিশুরা ভর্তি হচ্ছে।

এদিকে একটি মাত্র জেলায় একসঙ্গে এতো শিশুর মৃত্যু নিয়ে উদ্বেগ প্রকাশ করেছেন বিহারের মুখ্যমন্ত্রী নীতিশ কুমার। তিনি বলেছেন, দেখে  শুনে  মনে হচ্ছে- কিভাবে  রোগের মোকাবিলা করা যেতে পারে সে ব্যাপারে স্থানীয়দের মধ্যে সচেতনতার অভাব রয়েছে।

বিহারের মুখ্যমন্ত্রীর জানান, গত দুই বছরের পরিসংখ্যান বলছে মৃতের সংখ্যা কমে ছিল। কিন্তু  এবার তা হলো না। মনে হচ্ছে সচেতনতা প্রচারের কাজ ঠিকভাবে হয়নি। তিনি মনে করেন সন্তানদের খালি পেটে না রাখার মতো বিষয় মাথায় রাখলেই সমস্যা এড়িয়ে যাওয়া যাবে।

এদিকে কি কারণে এতো শিশুর মৃত্যু হয়েছে তা জানতে জেলার বিভিন্ন হাসপাতালে যাচ্ছেন বিহারের স্বাস্থ্য দপ্তরের কর্মকর্তা ও চিকিৎসকরা। তারা শিশুদের বাড়ির লোকদের সঙ্গে এ বিষয়ে কথা বলেছেন।

উল্লেখ্য, মুজাফফরপুরে গরমের সময়ে শিশুদের এনকেফেলাইটিসে আক্রান্ত হওয়া প্রায় প্রত্যেক বছরের ঘটনা হয়ে দাঁড়িয়েছে। ১৫ বছরের কম বয়সীদের মধ্যে এই রোগ বেশি দেখা দেয়।

-জেডসি