ঢাকা, বৃহস্পতিবার ২২, এপ্রিল ২০২১ ১৭:২১:৪৫ পিএম

First woman affairs online newspaper of Bangladesh : Since 2012

Equality for all
Amin Jewellers Ltd. Gold & Diamond
শিরোনাম
স্বাস্থ্যবিধি না মানার কারণেই করোনার দ্বিতীয় ঢেউ: স্বাস্থ্যমন্ত্রী দেশে পুরুষের চেয়ে নারীর গড় আয়ু বেশি ১১ কোটি টাকা প্রণোদনা পাচ্ছেন ২৬৭৯ নার্স ভারতে একদিনে ৩ লাখ ১৬ হাজার শনাক্তে ফের বিশ্ব রেকর্ড বিশ্বে করোনায় মৃত্যু ছাড়াল ৩০ লাখ ৭১ হাজার

ভারত-পাকিস্তানকে প্রকৃত বন্ধু হিসেবে দেখতে চাই: মালালা

আন্তর্জাতিক ডেস্ক | উইমেননিউজ২৪

প্রকাশিত : ১১:৪৩ এএম, ২ মার্চ ২০২১ মঙ্গলবার

ছবি: ইন্টারনেট

ছবি: ইন্টারনেট

ভারত ও পাকিস্তানের সম্পর্কের তিক্ততা  দূর করতে শান্তি বার্তা দিলেন মালালা ইউসুফজাই। ভারতীয় সংবাদমাধ্যম জানায়, সম্প্রতি ভারতে অনুষ্ঠিত জয়পুর সাহিত্য উৎসবে ভার্চ্যুয়ালি যোগ দেন নোবেল শান্তি পুরস্কারজয়ী মালালা।

তিনি বলেন, “আপনি ভারতীয়, আমি পাকিস্তানি। এবং আমরা আমাদের মতো ভালো আছি। তাহলে এত বিদ্বেষ কেন? সীমান্ত, বিভাজন এবং বিভাজনের মাধ্যমে আলাদা করে জয় করা- এসব পুরোনো দর্শন এখন আর কাজ করে না।”

মালালা আরও বলেন, “মানুষ হিসেবে আমরা সবাই শান্তিতে থাকতে চাই। ভারত ও পাকিস্তানের আসল শত্রু হলো দারিদ্র্য, বৈষম্য ও অসাম্য। নিজেদের মধ্যে লড়াই না করে দুই দেশের উচিত এ সব শত্রুর বিরুদ্ধে যৌথভাবে লড়াইয়ে নামা। আমি ভারত ও পাকিস্তানকে প্রকৃত বন্ধু হিসেবে দেখতে চাই।”

এদিন সংখ্যালঘু নিপীড়ন নিয়েও সরব হন মালালা। তার বক্তব্য, “পাকিস্তানে হিন্দু, শিখ ও খ্রিষ্টান সংখ্যালঘুরা বিপন্ন। একইভাবে মুসলিম ও দলিতরা ভারতে সুরক্ষিত নন।”

২০১২ সালে সমাজকর্মী মালালা ইউসুফজাইকে গুলি করেছিল এক সন্ত্রাসবাদী। তখন তিনি ছিলেন স্কুলছাত্রী। তখন থেকেই নারীদের শিক্ষার অধিকার থেকে শুরু করে বৈষম্য ও সংখ্যালঘু নিপীড়নের বিরুদ্ধে সরব মালালা।

-জেডসি