ঢাকা, বৃহস্পতিবার ১৪, নভেম্বর ২০১৯ ১৪:২২:২০ পিএম

First woman affairs online newspaper of Bangladesh : Since 2012

Amin Jewellers Ltd. Gold & Diamond
শিরোনাম
সব ধরনের রেনিটিডিন ওষুধ বিক্রি স্থগিত চ্যারিটেবল দুর্নীতি মামলা: জামিন চেয়ে খালেদার আপিল ৬৯ বার পেছালো সাগর-রুনি হত্যা মামলার প্রতিবেদন ক্ষুদ্র ঋণ দারিদ্র্য বিমোচন নয়, লালন করে: প্রধানমন্ত্রী রোহিঙ্গা নিপীড়নে আর্জেন্টিনায় সু চি’র বিরুদ্ধে মামলা

মেডিকেল ভর্তি পরীক্ষায় পাসের হারে এগিয়ে মেয়েরা

নিজস্ব প্রতিবেদক | উইমেননিউজ২৪

প্রকাশিত : ০৬:০১ পিএম, ১৫ অক্টোবর ২০১৯ মঙ্গলবার

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

সরকারি ও বেসরকারি মেডিকেল কলেজের এমবিবিএস প্রথম বর্ষের ভর্তি পরীক্ষার প্রকাশ করা হয়েছে। এই বছর পাস করেছেন ৪৯ হাজার ৪১৩ জন। উত্তীর্ণের মধ্যে ছেলে ২২ হাজার ৮৮২ (৪৬.৩১%), মেয়ে ২৬ হাজার ৫৩১ (৫৩.৬৯%)। পাস করা শিক্ষার্থীদের মধ্যে সরকারিতে নেয়া হবে চার হাজার ৬৮ জন ও বেসরকারিতে নেয়া হবে ছয় হাজার ৩৩৯ জন।

মঙ্গলবার (১৫ অক্টোবর) বিকেল ৪টায় মহাখালীতে স্বাস্থ্য অধিদফতরের সম্মেলন কক্ষে পরীক্ষার বিস্তারিত ফলাফল প্রকাশ করা হয়। গতকাল সোমবার (১৪ অক্টোবর) ফল প্রকাশ হওয়ার কথা ছিলো। কিন্তু, স্বাস্থ্য অধিদফতর চূড়ান্ত জাতীয় মেধাতালিকা প্রণয়ন করার কাজ সম্পন্ন করতে না পারায় সম্ভব হয়নি।

নতুন পদ্ধতিতে গত শুক্রবার (১১ অক্টোবর) দেশব্যাপী একযোগে ১৯টি কেন্দ্রের ৩২টি ভেন্যুতে ২০১৯-২০ শিক্ষাবর্ষে এমবিবিএস ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়।

এ বছর ৩৬টি সরকারি মেডিকেল কলেজে চার হাজার ৬৮ আসন ও ৭০টি বেসরকারি মেডিকেল কলেজে ছয় হাজার ৩৩৬ আসনসহ মোট ১০ হাজার ৪০৪টি আসনের বিপরীতে ৬৯ হাজার ৪১০ জন ভর্তিচ্ছু শিক্ষার্থী ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করেন।

স্বাস্থ্য অধিদফতর জানায়, আগে আট পৃষ্ঠা থাকলেও এ বছর মাত্র দুই পৃষ্ঠার প্রশ্ন ও উত্তরপত্রে পরীক্ষার্থীদের পরীক্ষা নেয়া হয়। তবে প্রত্যেক শিক্ষার্থীর প্রশ্নপত্র ছিল ভিন্ন।

-জেডসি