ঢাকা, শনিবার ১১, এপ্রিল ২০২০ ১:০২:৪৪ এএম

First woman affairs online newspaper of Bangladesh : Since 2012

Amin Jewellers Ltd. Gold & Diamond
শিরোনাম
এবার কুমিল্লা জেলাকে লকডাউন ঘোষণা সন্ধ্যা ছয়টার পর বের হলেই ব্যবস্থা করোনা: পোশাক কারখানা ২৫ এপ্রিল পর্যন্ত বন্ধ শিক্ষা প্রতিষ্ঠানের ছুটি বাড়ল ছুটি বাড়লো আগামী ২৫ এপ্রিল পর্যন্ত

মেলায় আইরীন নিয়াজী মান্নার ‘ভিড়াল্লার বুড়ি মা’

নিজস্ব প্রতিবেদক | উইমেননিউজ২৪

প্রকাশিত : ১২:২৩ পিএম, ২৭ ফেব্রুয়ারি ২০২০ বৃহস্পতিবার

বইমেলায় আইরীন নিয়াজী মান্নার ‘ভিড়াল্লার বুড়ি মা’

বইমেলায় আইরীন নিয়াজী মান্নার ‘ভিড়াল্লার বুড়ি মা’

অমর একুশে গ্রন্থমেলা-২০২০-এ প্রকাশ পেয়েছে আইরীন নিয়াজী মান্নার ‘ভিড়াল্লার বুড়ি মা’  কিশোর গল্পগ্রন্থ ‘ভিড়াল্লার বুড়ি মা’।

‘ভিড়াল্লার বুড়ি মা’ প্রকাশ করেছে যারোয়ার সহযোগী প্রকাশনা সংস্থা- পদক্ষেপ। বইটির প্রচ্ছদ ও অলঙ্করণ করেছেন ধ্রুব এষ। মূল্য- ১২০ টাকা। বইমেলায় যারোয়ার ২৪৩ নম্বর স্টল এবং পদক্ষেপের ৭৬৪ নম্বর স্টলে মিলছে এ বই।

‘ভিড়াল্লার বুড়ি মা’ বইটিতে স্থান পেয়েছে মোট তিনটি গল্প। গল্পগুলো হলো, অপূর্ব ও নানীমার গল্প, বাবু ও ফিঙে রাজা এবং ভিড়াল্লার বুড়ি মা। গল্পগুলোতে লেখক কিশোর বয়সের নানা বৈচিত্রময় অভিজ্ঞতা তুলে ধরেছেন। উপস্থাপন করেছেন দেশের স্বাধীনতা সংগ্রামের খন্ডচিত্র।

এক সংগ্রামী নারী এবং তার দশ বছরের নাতনী শেফালীর জীবন গড়ার কাহিনি প্রতিফলিত হয়েছে ‘ভিড়াল্লার বুড়ি মা’ নামের গল্পটিতে।

শিশু-কিশোর মনস্তত্ত্বর বিভিন্ন দিক উঠে এসেছে গল্পের পরতে পরতে। আর এ কারণেই গল্পগুলো শুধু ছোটরাই নয়, বড়রাও উপভোগ করবে সমানভাবে।

শিশু সাহিত্যিক ও সাংবাদিক আইরীন নিয়াজী মান্নার জন্ম ও বেড়ে ওঠা ঢাকায়। সেই ছেলেবেলায় ছড়া সাহিত্যের মাধ্যমে লেখালেখি শুরু। ছড়া তার প্রথম ভালোবাসা। আজও তার ছড়া লেখা অব্যাহত রয়েছে। পরে অবশ্য গল্প, কবিতা এবং প্রবন্ধের সঙ্গেও গড়ে তুলেছেন সখ্য।
ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে সমাজ বিজ্ঞানের স্নাতকোত্তর এই গল্পকার গ্রাম ও প্রকৃতির মাঝে ঘুরে বেড়াতে পছন্দ করেন। ভালোবাসেন প্রকৃতিতে ঘুরে ঘুরে পাখি পর্যবেক্ষণ করতে। তিনি বাংলাদেশ বার্ডওয়াচার সোসাইটির আহবায়ক।

কর্মজীবনে সাংবাদিকতাকে পেশা হিসেবে বেছে নিয়েছেন। রিপোর্টার হিসেবে কাজ করেছেন দেশ-বিদেশের প্রথম শ্রেণীর সংবাদ মাধ্যমে। বর্তমানে দেশের প্রথম নারীবিষয়ক অনলাইন নিউজ পোর্টাল উইমেননিউজ২৪.কম-এ সম্পাদক হিসেবে দায়িত্ব পালন করছেন। সম্পাদনা করছেন ছোটদের জনপ্রিয় পত্রিকা ‘কিশোর লেখা’।

কাজের স্বীকৃতি হিসেবে পেয়েছেন একাধিক পুরস্কার।

তার অন্যান্য প্রকাশিত গ্রন্থ : বাপী শাহরিয়ার : অকালপ্রয়াত ছড়াশিল্পী (প্রবন্ধ), ঘাসফুল (ছড়া), সুখের নূপুর (ছড়া), এক যে ছিলো দস্যি মেয়ে (কিশোর কবিতা), সোমার জন্য ছড়া (ছড়া), ডাক দিয়ে যায় আসমানী মেঘ (কিশোর কবিতা), মালিবাগের ছড়া, (ছড়া), মনপবনের নাও (কিশোর কবিতা), হো-চি-মিন (জীবনী), অন্ধকারের দৈত্য (রূপকথা), পাখির দেশ বাংলাদেশ (পাখি পরিচিতি), ভাষা আন্দোলনের কিশোর কাহিনী (ইতিহাস), মুক্তিযুদ্ধে সেক্টর কমান্ডারদের বীরত্বগাথা (ইতিহাস)এবং সম্পাদিত গল্পগ্রন্থ নির্বাচিত প্রেমের গল্প।