ঢাকা, বৃহস্পতিবার ১৪, নভেম্বর ২০১৯ ০:০৬:২২ এএম

First woman affairs online newspaper of Bangladesh : Since 2012

Amin Jewellers Ltd. Gold & Diamond
শিরোনাম
রোহিঙ্গা সমস্যার জন্য দায়ী জিয়া : প্রধানমন্ত্রী ২০২০ সালের মধ্যে শতভাগ মানুষ বিদ্যুৎ পাবে: প্রধানমন্ত্রী নিজেকে বলিভিয়ার প্রেসিডেন্ট দাবি করলেন জেনাইন ৭ বিদ্যুৎকেন্দ্র উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী ব্রাহ্মণবাড়িয়ার ট্রেন দুর্ঘটনায় অপমৃত্যুর মামলা

রুপনগরে সিলিন্ডার বিস্ফোরণ: আহতদের সহায়তা জরুরী

তাসকিনা ইয়াসমিন | উইমেননিউজ২৪

প্রকাশিত : ০৮:২৯ পিএম, ৩ নভেম্বর ২০১৯ রবিবার

রুপনগরে সিলিন্ডার বিস্ফোরণ: আহতদের সহায়তা জরুরী

রুপনগরে সিলিন্ডার বিস্ফোরণ: আহতদের সহায়তা জরুরী

রাজধানীর মিরপুরের রুপনগরে বেলুন গ্যাস ভরার সময় সিলিন্ডার বিস্ফোরণে আহতদের সহায়তার জরুরী প্রয়োজন। এদের অনেকেই প্রায় বিনা চিকিৎসায় নিজ বাড়িতে অবস্থান করছে। টাকার অভাবে চিকিৎসা করাতে পারছে না হতদরিদ্র পরিবারগুলো।

সম্প্রতি বাংলাদেশ মহিলা পরিষদ ঢাকা মহানগরের একটি টিম দুর্ঘটনার স্থান পরিদর্শন করতে গিয়ে এমন ভয়াবহ চিত্রই দেখতে পায়।

সংগঠনের ঢাকা মহানগরের সাংগঠনিক সম্পাদক কানিজ ফাতিমা টগর বলেন, রুপনগরের কয়েক দিন আগে গ্যাস সিলিন্ডার বিস্ফোরণে দুর্ঘটনার স্থান পরিদর্শন করে আমরা খুবই মর্মাহত হয়েছি। মিরপুর রুপনগরের মনিপুর স্কুলের কাছেই এই দূর্ঘটনাটি ঘটেছে।

তিনি বলেন, দুর্ঘটনায় আহতদের পরিবারগুলোর সাথে কথা বলে জানতে পারলাম, কেউ সে ভাবে সহযোগিতা করেনি। তারা কোন আর্থিক সহায়তা পায়নি। এমনকি হাসপাতালেও তারা চাহিদা মত সেবা পায়নি।

তিনি জানান, এখনও অনেক গুরুতর আহত শিশু ও নারী-পুরুষ হাসপাতালে চিকিৎসাধীন রয়েছে। তাদের হাসপাতাল থেকে বিভিন্ন মেডিসিন এবং প্রয়োজনীয় জিনিসপত্র কিনতে বলা হচ্ছে যা কেনার টাকা এই পরিবারগুলোর কাছে নেই।

জানা গেছে, নিহত শিশুদের পরিবার এবং আহতরা যে বস্তিতে বসবাস করে তা একেবারেই বসবাসের অনুপযোগী। প্রায় ২৫০টি ঘর অস্বাস্থ্যকর অপরিচ্ছন্ন নোংরা ডোবার উপর বাঁশ দিয়ে তৈরি ঘরে এই বস্তির বাসিন্দারা জীবনের ঝুঁকি নিয়ে বসবাস করছে।

টগর বলেন, প্রশাসনসহ সচেতন জনগণ যদি একজোট হয়ে এই দূর্ঘটনায় আহতদের জীবন মান উন্নয়নে কাজ করে তাহলে সবার জন্যই খুব উপকার হবে। একইসঙ্গে এই বস্তির জীবনমান উন্নয়নে অবশ্যই সরকার এবং বিভিন্ন উন্নয়ন সংস্থার কাজ করা প্রয়োজন।

ঢাকা মহানগর কমিটির সহ-সভাপতি হোমায়রা খাতুন, প্রশিক্ষণ গবেষণা ও পাঠাগার সম্পাদক সাবিনা ইয়াসমিন ইতিও দূর্ঘটনায় আহতদের সঙ্গে এবং বস্তিবাসীর সঙ্গে কথা বলেন।

গত ৩০ অক্টোবর রাজধানীর মিরপুরের রুপনগর ১১ নম্বর রোডের মণিপুর স্কুলের পাশে একটি আবাসিক ভবনে বেলুন ফোলানোর সময় একটি সিলিন্ডার বিস্ফোরণে সাতজন শিশু নিহত হয়েছে। এসময় শিশুসহ আহত হয়েছে বেশ কয়েকজন।

বিস্ফোরণে মৃত ছয় শিশু হলো শাহীন (৯), নূপুর (৯), ফারজানা (৫) রমজান (৮), রিয়া মনি (৭) ও রুবেল (১১)। পরে নিহার (৭) হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যায়।