ঢাকা, মঙ্গলবার ০২, মার্চ ২০২১ ৫:২৩:৫৯ এএম

First woman affairs online newspaper of Bangladesh : Since 2012

Equality for all
Amin Jewellers Ltd. Gold & Diamond
শিরোনাম
করোনার টিকার জন্য নিবন্ধন করেছে প্রায় ৪৪ লাখ করোনায় আরও ৮ মৃত্যু, শনাক্ত ৫৮৫ আমরা চাই মানুষ বীমা সম্পর্কে আরো আস্থাশীল হোক: প্রধানমন্ত্রী অগ্নিঝরা মার্চের প্রথম দিন আজ মশক নিধনে ডিএনসিসির অভিযানে ১১ লাখ টাকা জরিমানা

সরাসরিই হবে বইমেলা, তারিখ চূড়ান্ত করবেন প্রধানমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক | উইমেননিউজ২৪

প্রকাশিত : ০৪:১৫ পিএম, ১৭ জানুয়ারি ২০২১ রবিবার

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

মহামারি করোনাভাইরাসের কারণে ঝুলে যাওয়া অমর একুশে বইমেলা আয়োজনের জন্য সম্ভাব্য তিনটি তারিখ প্রস্তাব করা হলেও তা চূড়ান্ত করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

রোববার দুপুরে বাংলা একাডেমিতে লেখক-প্রকাশকদের নিয়ে মতবিনিময় সভা শেষে সংবাদ সম্মেলনে সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ এই তথ্য জানান। সংবাদ সম্মেলনে বাংলা একাডেমি মহাপরিচালক কবি হাবীবুল্লাহ সিরাজীসহ সংশ্লিষ্টরা উপস্থিত ছিলেন।

সংস্কৃতি প্রতিমন্ত্রী বলেন, ভার্চুয়াল নয়, সরাসরিই হবে বইমেলা। তবে তারিখ নির্ধারিত হয়নি। মেলা উদ্বোধনের জন্য তিনটি তারিখ প্রধানমন্ত্রীর কাছে পাঠাবে সংস্কৃতি মন্ত্রণালয়। যা ২০ ফেব্রুয়ারি, ১৭ ও ২৭ মার্চ হতে পারে, অথবা প্রধানমন্ত্রী নিজে তারিখ নির্ধারণ করে দিতে পারেন।

এর আগে গত শুক্রবার বাংলা একাডেমির মহাপরিচালক হাবীবুল্লাহ সিরাজী জানিয়েছিলেন, করোনা পরিস্থিতি বিবেচনা করে ১ ফেব্রুয়ারি বইমেলা শুরু হবে না। পাঠকদের মধ্যে বইমেলা নিয়ে যেন কোনো সংশয় তৈরি না হয়, সে কারণে বিকল্প হিসেবে ভার্চুয়াল আয়োজনের কথা তারা ভাবছেন। গত বৃহস্পতিবার একাডেমির কাউন্সিল সভায় এ সিদ্ধান্ত হয়।

প্রতি বছর ফেব্রুয়ারি মাসজুড়ে অমর একুশে বইমেলা অনুষ্ঠিত হয়ে থাকে। বাঙালির প্রাণের মেলা হয়ে ওঠা এই মেলা এবার করোনাভাইরাসের কারণে বাধাগ্রস্ত হচ্ছে।

তবে গত ডিসেম্বরে মেলা না করার সিদ্ধান্ত জানানোর সময় বাংলা একাডেমির পক্ষ থেকে ভার্চুয়াল মেলা করা যায় কিনা, সেই প্রস্তাব দেয়া হয়েছিল। সেখানে বাংলাদেশ পুস্তক প্রকাশক ও বিক্রয় সমিতির নেতারা জানিয়েছিলেন, ভার্চুয়াল নয়, প্রতিবারের মতো স্টল বসিয়েই মেলা আয়োজন করতে চান তারা। শুধু বইমেলা শুরুর তারিখ পিছিয়ে যাবে।

-জেডসি