ঢাকা, সোমবার ১৪, অক্টোবর ২০১৯ ২১:৩৫:০৯ পিএম

First woman affairs online newspaper of Bangladesh : Since 2012

Amin Jewellers Ltd. Gold & Diamond
শিরোনাম
আপনাকে সান্ত্বনা দেয়ার ভাষা জানা নেই, আবরারের মাকে প্রধানমন্ত্রী সাংবাদিক দিল মনোয়ারা মনুর মৃত্যুতে প্রধানমন্ত্রীর শোক সর্বকনিষ্ঠ হিসেবে অর্থনীতিতে নোবেল পেলেন দুফলো জাপানে টাইফুনের আঘাতে নিহতের সংখ্যা বেড়ে ৩৫ বিশিষ্ট সাংবাদিক দিল মনোয়ারা মনু আর নেই

সাভার-যশোরে ইইউ’র প্রিজম প্রকল্পের প্রশিক্ষণ শুরু

অনলাইন ডেস্ক | উইমেননিউজ২৪

প্রকাশিত : ০১:৪৩ পিএম, ১৫ জুলাই ২০১৯ সোমবার

ইউরোপিয়ান ইউনিয়নের প্রিজম প্রকল্প-টেকনিক্যাল এসিসটেন্স টু বিসিক এবং ফর দ্যা ওমেনবাই দ্যা ওমেন ফোরামে’র আয়োজনে সাভারে শুরু হল ‌‌‌‘ক্ষুদ্র নারী উদ্যোক্তাদের ব্যাংকিং এবং অর্থায়নবিষয়ক প্রশিক্ষণ’ শীর্ষক ৫ দিনব্যাপী এক প্রশিক্ষণ কর্মশালা। সাভারের কলেজ অব ক্রিশ্চিয়ান থিয়োলজি বাংলাদেশের প্রশিক্ষণ কক্ষে এ কোর্সের আয়োজন করা হয়েছে। রবিবার সকালে এই কর্মশালার  উদ্বোধন করা হয়।

এতে ২৫ জনক্ষুদ্র নারী উদ্যোক্তাকে বিনামূল্যে ব্যাংকিং এবং অর্থায়নবিষয়ক প্রশিক্ষণ দেয়া হচ্ছে। যেসবক্ষুদ্র ও প্রান্তিক নারী উদ্যোক্তা শিল্পপ্রতিষ্ঠান গড়ে তুলতে চান বা ক্ষুদ্র পরিসরে ব্যবসা শুরু করেছেন, কিন্তু বুঝে উঠতে পারছেন না কীভাবে ব্যাংক-আর্থিক প্রতিষ্ঠান থেকে ঋণ গ্রহণ করবেন, তাদের জন্য এ প্রশিক্ষণের আয়োজন করা হয়েছে। 

প্রশিক্ষণ শেষে ঋণ পাওয়ার উপযুক্ত উদ্যোক্তাদের বাংলাদেশ ব্যাংকের এসএমই বিভাগ ও বাণিজ্যিক ব্যাংক সঙ্গে  যোগাযোগ এবং ঋণ পাবার বিষয়ে কারিগরী সহায়তা দেয়া হবে। ইউরোপিয়ান ইউনিয়নের দক্ষ প্রশিক্ষকরা ৫ দিনব্যাপী এ কোর্স পরিচালনা করছেন।

অন্যদিকে যশোরে শহরের মুজিব সড়কের জয়তী সোসাইটি সভা কক্ষে একই বিষয়ে আরেকটি প্রশিক্ষণ কোর্সের আয়োজন করেছে প্রিজম প্রকল্প এবং ফর দ্যা ওমেন বাই দ্যা ওমেন ফোরাম। 

যশোরে এ প্রশিক্ষণ কোর্সের উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন জাগরণী চক্র ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক আজাদুল কবির আরজু, জয়তী সোসাইটির ডিরেক্টর অর্চনা বিশ্বাস, ফর দ্যা ওমেনবাই দ্যা ওমেন ফোরামেরসহ-সভাপতি শামসুন নাহার ও ইউরোপিয়ান ইউনিয়নের প্রিজম প্রকল্পের কর্মকর্তারা।

আগামী ১৮ জুলাই প্রশিক্ষণ দুটি শেষে অংশগ্রহণকারীদের হাতে সনদপত্র তুলে দেয়া হবে। 

যশোর এবং সাভার ছাড়াও আরো ৬টি জেলা ও উপজেলায় ২৫ জন করে মোট ২শ জনক্ষুদ্র উদ্যোক্তাকে এ প্রশিক্ষণ দেবে প্রিজমপ্রকল্প ও ফর দ্যা ওমেনবাই দ্যা ওমেন ফোরাম।