ঢাকা, বুধবার ২২, জানুয়ারি ২০২০ ২২:২৮:৪৪ পিএম

First woman affairs online newspaper of Bangladesh : Since 2012

Amin Jewellers Ltd. Gold & Diamond
শিরোনাম
ই-পাসপোর্ট ‘মুজিব বর্ষে’ উপহার: প্রধানমন্ত্রী নেপালে নারী-শিশুসহ ৮ ভারতীয় পর্যটকের মৃত্যু ই-পাসপোর্ট উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী শিক্ষকদের প্রশিক্ষণে প্রয়োজনে বিদেশে পাঠান: প্রধানমন্ত্রী প্রধানমন্ত্রী ইতালি যাচ্ছেন ৩ ফেব্রুয়ারি

সালতামামি ২০১৯ : নারীর প্রাপ্তি-অপ্রাপ্তি

নিজস্ব প্রতিবেদক | উইমেননিউজ২৪

প্রকাশিত : ১২:২৬ এএম, ৩১ ডিসেম্বর ২০১৯ মঙ্গলবার

সালতামামি ২০১৯ : নারীর প্রাপ্তি-অপ্রাপ্তি

সালতামামি ২০১৯ : নারীর প্রাপ্তি-অপ্রাপ্তি

২০১৯ সালে দেশের নারীরা নানা ক্ষেত্রে গুরুত্বপূর্ণ অবদান রেখেছেন। নারীর পক্ষে অনেক কিছুই অর্জিত হয়েছে সময় ও পরিবর্তনের এই বছরব্যাপী মিছিলে। তবে ভালো খবরের পাশাপাশি খারাপ খবরেরও কমতি ছিলো না বছরজুড়ে। খুন-ধর্ষণসহ বহু অপ্রত্যাশিত, বহু অনাকাঙ্ক্ষিত ঘটনাও ঘটে গেল বছরটিতে। তাই প্রাপ্তির হিসাবের চেয়ে অপ্রাপ্তির হিসাবও কম নয়।

নুসরাতের দ্রুত বিচার অনেকটা স্বস্তি এনেছে জনমতে, ছিল ক্ষোভ :
চলতি বছর ২৭ মার্চ ফেনীর সোনাগাজী ইসলামিয়া ফাজিল মাদরাসার আলিম পরীক্ষার্থী নুসরাত জাহান রাফিকে যৌন নিপীড়নের দায়ে মাদরাসার অধ্যক্ষ সিরাজ-উদ-দৌলাকে আটক করে পুলিশ। পরে ৬ এপ্রিল অধ্যক্ষের সহযোগীরা এসএসসি পরীক্ষা চলাকালে কেন্দ্রের ছাদে ডেকে নিয়ে নুসরাতের শরীরে আগুন ধরিয়ে দেয়।

মাদরাসার অধ্যক্ষ সিরাজ-উদ-দৌলার বিরুদ্ধে করা শ্লীলতাহানির মামলা তুলে না নেয়ায় তার শরীরে আগুন ধরিয়ে দেয়া হয় বলে মৃত্যুশয্যায় বলে গেছেন নুসরাত। টানা ৫ দিন মৃত্যুর সঙ্গে লড়ে চিকিৎসাধীন অবস্থায় ১০ এপ্রিল রাতে সে মারা যায়।

দেশব্যাপী আলোচিত এ মামলায় গত ২৪ অক্টোবর ফেনীর নারী ও শিশু নির্যাতন দমন বিশেষ ট্রাইব্যুনাল নুসরাত হত্যা মামলায় ১৬ আসামির সবাইকে মৃত্যুদণ্ড দেন। আসামিদের প্রত্যেককে এক লাখ টাকা করে জরিমানা করে সেই টাকা আদায় করে নুসরাতের পরিবারকে দেয়ার আদেশ দিয়েছেন আদালত।

ছেলের স্কুলে ভর্তির খবর নিতে গিয়ে গণ পিটুনিতে প্রাণ হারান মা রেণু :
চলতি বছর ছেলে ধরা গুজবে বেশ কয়েকটি গণপিটুনির ঘটনায় মৃত্যু ঘটে। তার মধ্যে গত ২০ জুলাই সন্তানের ভর্তির খোঁজ নিতে গিয়ে রাজধানীর উত্তর-পূর্ব বাড্ডা সরকারি প্রাথমিক বিদ্যালয়ের মাঠে ছেলেধরা গুজবে গণপিটুনিতে নিহত হন তাসলিমা বেগম রেণু।

তাসলিমা মূলত ওই স্কুলে তার দুই সন্তানের ভর্তির বিষয়ে খোঁজ নিতে গিয়েছিলেন। পরে পিটিয়ে মারার একটি ভিডিও সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়ে।

তাসলিমাকে মারার দৃশ্য ভিড় করে মানুষ দেখছিলেন এবং অনেকে ভিডিও করছিলেন সেই দৃশ্য। কেউ তাকে বাঁচাতে আসেননি।

সৌদি আরবে গৃহকর্মী নির্যাতন :
গত ২৬ আগস্ট সৌদি আরব থেকে ১১১ নারী গৃহকর্মী দেশে ফিরে আসায় নতুন করে পুরানো সমস্যাটি নিয়ে আলোচনা শুরু হয়৷  ১৯৯২ সাল থেকে বাংলাদেশি নারীরা সৌদি আরবে গৃহকর্মী হিসেবে যাওয়া শুরু করলেও ২০১৫ সালে এ বিষয়ে আনুষ্ঠানিক চুক্তি হয়৷ চুক্তির পর নারী গৃহকর্মী পাঠানোর হার বড়ালেও কিছু দিন যেতে যেতেই নারীরা ফেরত আসতে শুরু করেন৷ ফেরত আসা নারীরা বেতন না দেওয়া ও যৌন নিপীড়নসহ নানা অভিযোগ করতে থাকেন৷ তবে এবছর একসঙ্গে অনেক নারীর ফিরে আসা এবং সামাজিক যোগাযোগ মাধ্যমে কয়েকজন নারীর নির্যাতনের শিকার ও দেশে ফিরিয়ে আনার আকুতির ভিডিও ভাইরাল হলে দেশ জুড়ে সরকারের তীব্র সমালোচনা শুরু হয়৷ সরকার প্রথমে বিষয়টি এড়িয়ে যাওয়ার চেষ্টা করলেও পরে চাপের মুখে সংসদীয় তদন্ত কমিটি গঠন করে৷ ওই কমিটির প্রতিবেদনে সৌদি আরবে নারী গৃহকর্মীদের নানা নির্যাতনের পাশাপাশি যৌন নিপীড়নের শিকার হওয়ার প্রমাণ পাওয়া যায়৷ সংকট সমাধানে বাংলাদেশ সরকার বিষয়টি নিয়ে সৌদি সরকারের সঙ্গে আলোচনা করছে৷

খেলাধুলায় মেয়েদের জয় :
২০১৯-এর ডিসেম্বরে নেপালে অনুষ্ঠিত এসএ গেমসের আর্চারি ডিসিপ্লিনে এবারই প্রথম ১০ টি ইভেন্টের সবগুলোতেই স্বর্ণ জিতেছে বাংলাদেশ! মেয়েদের কম্পাউন্ড এককে স্বর্ণ পদক জিতেছে বাংলাদেশের সোমা বিশ্বাস। দলগততেও স্বর্ণ জিতেন তিনি। এছাড়া ব্যক্তিগত নারী রিকার্ভে স্বর্ণ জেতেন ইতি খাতুন। কারাতেতে স্বর্ণ আসে হোমায়রা আক্তার প্রিয়া এবং অন্তরার হাত ধরে । আর ফ্যান্সিংয়ে স্বর্ণ জিতেন ফাতেমা মুজিব।
এছাড়াও শ্রীলংকার নারী দলকে দুই রানে হারিয়ে এসএ গেমসে স্বর্ণপদক জিতেছে বাংলাদেশের নারী ক্রিকেট দল। ম্যাচের শেষ ওভারে জাহানারা তিন বলের ব্যবধানে দুই উইকেট নিয়ে নাটকীয় জয় এনে দেয়।
অন্যদিকে জাতীয় নারী দাবা চ্যাম্পিয়নশিপে ৯ খেলায় সাড়ে আট পয়েন্ট পেয়ে বাংলাদেশ আনসারের রানী হামিদ অপরাজিত চ্যাম্পিয়ন হন। এই আসরে তিনি বিশতম শিরোপা জিতেন।
এশিয়ান স্কুল দাবা প্রতিযোগিতায় অনূর্ধ্ব-৭ ক্যাটাগরিতে র‌্যাপিড বিভাগে স্বর্ণ জিতেন ওয়ারসিয়া খুশবু। র‌্যাপিড বিভাগে খুশবু ৭ ম্যাচে সাড়ে ছয় পয়েন্ট পায়। ৯ ম্যাচে খুশবু পেয়েছে সাড়ে সাত পয়েন্ট।

ব্রিটিশ নির্বাচনে চার বাঙালি নারীর জয় :
ডিসেম্বরে অনুষ্ঠিত যুক্তরাজ্যের সাধারণ নির্বাচনে এবার জয় পেয়েছেন চার বাঙালি নারী। তারা হলেন- টিউলিপ রেজওয়ানা সিদ্দিক, রুশনারা আলী, রূপা হক ও আফসানা বেগম। তাঁরা চারজনই লড়েছেন বামধারার রাজনীতিক দল লেবারের প্রার্থী হিসেবে। এদের মধ্যে প্রধানমন্ত্রী শেখ হাসিনার ছোট বোন শেখ রেহানার মেয়ে টিউলিপ এবং রূপা হক টানা তৃতীয়বারের মতো জয় লাভ করলেন। রুশনারা আলী টানা চতুর্থবারের মতো সংসদ সদস্য নির্বাচিত হন। এছাড়া আফসানা বেগম এবারই প্রথমবারের মতো লড়ে জয় লাভ করলেন। ১৩ ডিসেম্বর এমন তথ্যই জানিয়েছে আন্তর্জাতিক সংবাদমাধ্যম।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে প্রথম নারী উপাচার্য ও সহকারী প্রক্টর :
দেশের দক্ষিণ-পূর্বাঞ্চলের সবচেয়ে বড় বিদ্যাপীঠের অর্থাৎ চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) প্রথম নারী উপাচার্য হিসেবে গত ৩ নভেম্বর যোগ দিয়েছেন অধ্যাপক ড. শিরীণ আখতার। এর আগে তিনি চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের প্রথম নারী উপ-উপাচার্যের দায়িত্ব পালন করছিলেন। এর আগে ৮ জুলাই চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের প্রথম নারী সহকারী প্রক্টর হিসেবে যোগ দেন বিশ্ববিদ্যালয়ের রসায়ন বিভাগের শিক্ষক সহকারী অধ্যাপক মরিয়ম ইসলাম লিজা।