ঢাকা, শনিবার ০৭, ডিসেম্বর ২০১৯ ১৫:০০:০৭ পিএম

First woman affairs online newspaper of Bangladesh : Since 2012

Amin Jewellers Ltd. Gold & Diamond
শিরোনাম
ভয়াবহ দাবানলে পুড়ছে অস্ট্রেলিয়ার নিউ সাউথ ওয়েলস রাজধানীতে পাঁচ এলাকায় গ্যাস থাকবে না আজ এসএ গেমস: সেমিতে বাংলাদেশ নারী হ্যান্ডবল দল বঙ্গবন্ধু মেমোরিয়াল ট্রাস্টের বৈঠক অনুষ্ঠিত তেলঙ্গানা এনকাউন্টার নিয়ে তোলপাড় ভারতজুড়ে

সিরিয়ায় বিমান হামলায় নারী-শিশুসহ নিহত ১৩০০

আন্তর্জাতিক ডেস্ক | উইমেননিউজ২৪

প্রকাশিত : ০৪:০৫ পিএম, ২১ নভেম্বর ২০১৯ বৃহস্পতিবার

ছবি: ইন্টারনেট

ছবি: ইন্টারনেট

সিরিয়ার বেসামরিক স্থাপনাগুলো লক্ষ্য করে ক্রমাগত বিমান হামলা চালিয়ে যাচ্ছে দেশটির সরকার ও তার মিত্র দেশ রাশিয়া। এতে গত এপ্রিল থেকে এই পর্যন্ত নারী-শিশুসহ এক হাজার মানুষ নিহত হয়েছে। আর ঘরবাড়ি ছেড়ে পালিয়েছে আরো ১০ লাখের বেশি মানুষ।

যুক্তরাজ্যভিত্তিক মানবাধিকার গোষ্ঠী ‘দ্য সিরিয়ান অবজারভেটরি ফর হিউম্যান রাইটস’র বরাত দিয়ে এই খবর জানয়েছে ব্রিটিশ সংবাদ মাধ্যম দ্য গার্ডিয়ান।

তারা বলছে, সিরিয়ার বিদ্রোহী অধ্যুষিত ইদলিব প্রদেশে বুধবারও ভয়াবহ বিমান হামলা চালিয়েছে প্রেসিডেন্ট বশির আর আসাদ ও তার মিত্র দেশ রাশিয়ার সেনারা। এই সব হামলায় ১০ শিশুসহ অন্তত ২১ জন বেসামরিক মানুষ নিহত হয়েছে। হামলায় আহত হয় আরো ৪০ জন।

চলতি বছরের ২৬ এপ্রিল থেকে সিরিয়ার বিদ্রোহীদের অবস্থান লক্ষ্য করে যৌথ বিমান হামলা চালিয়ে যাচ্ছে সিরিয়া ও রাশিয়া। গত ৭ মাসে তারা অন্তত এক হাজার ১৫০ বার বিমান হামলা করেছে বলে জানায় অবজারভেটরি। তারা আন্তর্জাতিক আইন উপেক্ষা করে ৪৬০টি গুচ্ছ বোমা ও এক হাজার ২৮০টি ব্যারল বোমা নিক্ষেপ করেছে। আন্তর্জাতিক আইন অনুযায়ী, এই সব ক্ষতিকারক বোমা ব্যবহার সম্পূর্ণ নিষিদ্ধ। হামলার কারণে গত সপ্তাহেই গৃহহীন হয় ৪২ হাজার মানুষ।

-জেডসি