ঢাকা, বৃহস্পতিবার ২২, এপ্রিল ২০২১ ১:৩৪:৪৬ এএম

First woman affairs online newspaper of Bangladesh : Since 2012

Equality for all
Amin Jewellers Ltd. Gold & Diamond
শিরোনাম
বাংলাদেশ জাতিসঙ্ঘের মাদক কমিশনের সদস্য নির্বাচিত লকডাউনে দরিদ্রদের জন্য সাড়ে ১০ কোটি টাকা বরাদ্দ প্রধানমন্ত্রীর করোনায় মারা গেলেন কবি শঙ্খ ঘোষ ‘‌লকডাউন ধনীবান্ধব, দরিদ্রবান্ধব নয়’ খালেদা জিয়ার শরীরে ব্যথা নেই, ২-৩ দিন পর ফের পরীক্ষা

সুইজারল্যান্ডে বোরকা নিষেধাজ্ঞায় গণভোট রোববার

আন্তর্জাতিক ডেস্ক | উইমেননিউজ২৪

প্রকাশিত : ০৩:৪১ পিএম, ৫ মার্চ ২০২১ শুক্রবার

ছবি: ইন্টারনেট

ছবি: ইন্টারনেট

মুসলিম নারীদের পুরো মুখ ঢেকে রাখা পর্দার নিষেধাজ্ঞার প্রশ্নে সুইজারল্যান্ডে গণভোট অনুষ্ঠিত হতে যাচ্ছে। দেশটিতে মুখ ঢাকা পর্দার প্রচলন বিরল হলেও রোববার সুইস নাগরিকরা মুখ ঢাকার নিষেধাজ্ঞার প্রশ্নে তাদের মতামত জানাবেন।

ইতোমধ্যে পরিচালিত জরিপ থেকে জানা যায়, মুখ ঢাকা পর্দার নিষেধাজ্ঞার পক্ষে জনমত অল্প ব্যবধানে এগিয়ে আছে।

‘পুরো মুখ ঢাকা আচ্ছাদনীর নিষেধাজ্ঞায় হ্যা’ শিরোনামে গণভোটের এই প্রস্তাবে বোরকা বা নেকাবের কোনো উল্লেখ না করা হলেও নিষেধাজ্ঞার লক্ষ্যবস্তু স্পষ্ট।

‘উগ্রবাদ বন্ধ করো’ লেখা প্রস্তাবের পক্ষে প্রচারণাকারী পোস্টারগুলোতে কালো নেকাব পরা নারীর ছবি রয়েছে।

এর বিপরীতে ‘অযৌক্তিক, অর্থহীন ও ইসলামোফোবিক বোরকা বিরোধী আইনে না বলুন’ লেখা পোস্টার সাঁটানো হয়েছে সুইজারল্যান্ডের বিভিন্ন শহরে।

গণভোটে প্রস্তাব পাস হয়ে নিষেধাজ্ঞা কার্যকর হলে সুইজারল্যান্ডে প্রকাশ্যে কেউ মুখ ঢাকতে পারবে না। তবে প্রার্থনার স্থানে এই নিয়মের ব্যত্ক্রিম হতে পারে।

সুইজারল্যান্ডের জাতীয়তাবাদী সুইস পিপলস পার্টির মুখপাত্র জ্যা-লো আদো বার্তা সংস্থা এএফপিকে বলেন, এটি সভ্যতার প্রশ্ন। মুক্ত পুরুষ ও নারীরা তাদের মুখে কোনো আচ্ছাদন ছাড়াই নিজেদের উপস্থাপন করেন। এটি ইসলামের একটি উগ্রতা।

সূত্র : দ্যা নিউজ ইন্টারন্যাশনাল

-জেডসি