ঢাকা, সোমবার ২২, জুলাই ২০১৯ ১৭:৪৫:০৫ পিএম

First woman affairs online newspaper of Bangladesh : Since 2012

Equality for all
শিরোনাম
মিন্নির জবানবন্দি প্রত্যাহার ও চিকিৎসার আবেদন নামঞ্জুর বন্যার্তদের সহায়তা করতে ঢাবিতে কনসার্ট আজও ঢাবির ফটকে তালা, ক্লাস-পরীক্ষা বন্ধ মাগুরায় স্ত্রী-সন্তানকে হত্যার পর স্বামীর আত্মহত্যার চেষ্টা

স্বরাষ্ট্র সচিবসহ পাঁচজনকে খালেদার লিগ্যাল নোটিশ

নিজস্ব প্রতিবেদক | উইমেননিউজ২৪

প্রকাশিত : ০২:৫৬ পিএম, ৯ জুলাই ২০১৯ মঙ্গলবার

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

দুর্নীতির মামলায় কারাবন্দি বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়াকে ওকালতনামায় সই করার অনুমতি না দেওয়ায় পাঁচজনকে (লিগ্যাল) আইনি নোটিশ পাঠিয়েছেন তার আইনজীবী।

স্বরাষ্ট্র সচিব, পুলিশ প্রধান (আইজিপি), ঢাকা জেলা প্রশাসক (ডিসি), আইজি প্রিজন ও কেরানীগঞ্জ কেন্দ্রীয় কারাগারের সুপারিনটেনডেন্টকে এ নোটিশ পাঠানো হয়েছে।

মঙ্গলবার রেজিস্ট্রি ডাকযোগে খালেদা জিয়ার পক্ষে তার অন্যতম আইনজীবী ব্যারিস্টার কায়সার কামাল এই নোটিশ পাঠান।

দুর্নীতি মামলায় সাজা হওয়ার পর গত বছরের ৮ ফেব্রুয়ারি থেকে কারাগারে আছেন খালেদা জিয়া। বর্তমানে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেলে চিকিৎসাধীন আছেন।

একাধিক মামলা থাকায় এখনো জামিনে মুক্ত হতে পারেননি বিএনপি প্রধান। যদিও তার আইনজীবী ও দলের নেতাদের অভিযোগ সরকারের হস্তক্ষেপের কারণে তিনি জামিন পাচ্ছেন না। এবার তার আইনজীবীরা অভিযোগ করেন ওকালাত নামায় স্বাক্ষর দিতে দেয়া হচ্ছে না।

নোটিশে বলা হয়েছে, যদি ৪৮ ঘণ্টার মধ্যে খালেদা জিয়াকে ওকালতনামায় সই করতে দেয়া না হয়, তাহলে তাদের বিরুদ্ধে যথাযথ আইনগত পদক্ষেপ নেয়া হবে।

কায়সার কামাল বলেন, বেগম জিয়া দীর্ঘদিন ধরে কারাগারে রয়েছেন। আইনগত অধিকার থেকে বার বার তাকে বঞ্চিত করা হচ্ছে। তাকে ওকালত নামায় স্বাক্ষর পর্যন্ত করতে দেওয়া হচ্ছে না। যেটা একজন বন্দির অধিকার। এটা তার আইনগত এবং সাংবিধানিক অধিকারও।

খালেদার এই আইনজীবী আরও বলেন, ‘ওনার (খালেদা জিয়া) কাছে আমরা ওকালতনামা পৌঁছতে পারছি না। বারবার জমা দিয়েছি। তারপরও স্বাক্ষর করা ওকালতনামা পাচ্ছি না। যে কারণে তার পক্ষে আইনগত পদক্ষেপ নিতে বাধাগ্রস্ত হচ্ছি। এ কারণে ৪৮ ঘণ্টা সময় দিয়ে আইনি নোটিশ পাঠানো হয়েছে বলে জানান তিনি।

কায়সার কামাল বলেন, ওকালতনামা ছাড়া একজন বন্দিকে কোর্টে রিপ্রেজেন্ট (প্রতিনিধিত্ব) করা যায় না। ওনার (খালেদা জিয়া) অনেক কিছুই এখন ব্যাহত হচ্ছে বলেও অভিযোগ করেন এ আইনজীবী।

-জেডসি