ঢাকা, শনিবার ২৩, অক্টোবর ২০২১ ১৩:২৪:৩০ পিএম

First woman affairs online newspaper of Bangladesh : Since 2012

Equality for all
Amin Jewellers Ltd. Gold & Diamond
শিরোনাম
মণ্ডপে হামলার প্রতিবাদে চট্টগ্রামে গণঅনশন ট্রেনে কাটা পড়ে ছেলেসহ বাবা-মা নিহত যুক্তরাজ্যে নতুন বিপদ ‘ডেল্টা প্লাস’ ময়মনসিংহ মেডিকেলে করোনা উপসর্গে ৩ জনের মৃত্যু রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা ফের অনশনে বিএফইউজে নির্বাচনের ভোট শুরু বিশ্বজুড়ে বেড়েছে সংক্রমণ, কমেছে মৃত্যু

স্মার্টফোন গরম হলে যা যা করণীয়

অনলাইন ডেস্ক | উইমেননিউজ২৪

প্রকাশিত : ০১:২৮ পিএম, ১৩ অক্টোবর ২০২১ বুধবার

ফাইল ছবি

ফাইল ছবি

স্মার্টফোন আমাদের জীবনের সঙ্গে ওতপ্রোতভাবে জড়িত। প্রায়ই দেখা যায় ফোন গরম হতে,তবে প্রসেসরের জন্য স্মার্টফোন হালকা গরম হওয়াটা স্বাভাবিক ব্যাপার।

কিন্তু ভারি এপ্লিকেশন ব্যবহার, গেম খেলা ও ভিডিও দেখার সময় যদি স্মার্টফোন অতিরিক্ত গরম হয় তাহলে কিছু সতর্কতা অবশ্যই অবলম্বন করা দরকার। স্মার্টফোন গরম হওয়ার পেছনে প্রধান কারণ হল ব্যাটারি গরম হয়ে যাওয়া। আর ব্যাটারি অতিরিক্ত গরম হলে ব্যাটারি বিস্ফোরণের মতো দুর্ঘটনাও ঘটতে পারে।

এছাড়াও কমিউনিকেশন ইউনিট ও ক্যামেরা ইউনিট গরমের কারণে ফোন গরম হয়।

তবে কিছু পরামর্শ অনুসরণ করলে স্মার্টফোন অতিরিক্ত গরম হওয়া ঠেকানো সম্ভব। চলুন জেনে নেই পরামর্শগুলো সম্পর্কে-

অরিজিনাল চার্জার ব্যবহার করুন

স্মার্টফোন কেনার সময় যে চার্জার দেয়া হয় তা ব্যবহার করা। অনেকেই চার্জার নষ্ট হলে বা হারিয়ে গেলে কমদামী বা অন্য ফোনের চার্জার ব্যবহার করে। এর ফলে ব্যাটারি খারাপ হওয়ার পাশাপাশি স্মার্টফোন গরম করে থাকে।

ফোনে ১০০% চার্জ না দেয়া

স্মার্টফোন যেমন ১০০% চার্জ করা উচিত নয় তেমনি ২০% শতাংশের নিচে নামতে দেয়াও উচিত নয়। অতিরিক্ত চার্জ ও ডিসচার্জ হলে ফোনের ব্যাটারিতে সমস্যা দেখা দিতে পারে, যা ফোন গরম হওয়ার অন্যতম কারণ হতে পারে।

কভার ব্যবহার না করা

কমবেশি সবাই-ই স্মার্টফোনে কভার ব্যবহার করে। কিন্তু কভার ব্যবহার ফোন গরম হওয়ার অন্যতম কারণ। যার ফলে, ফোনের কুলিং সিস্টেম বন্ধ করে দেয় যা ফোনের ভিতরের তাপ বাহিরে আসতে বাধা দেয়। ফোন অতিরিক্ত গরম হলে কভার খুলে ফেলুন। এতে ফোন কম গরম হবে।

ব্যাকগ্রাউন্ড অ্যাপ বন্ধ রাখুন

ফোনে অপ্রয়োজনীয় অনেক অ্যাপ ব্যাকগ্রাউন্ডে চলতে থাকে। যার ফলে ফোনের প্রসেসর ও ব্যাটারি গরম হয় যা পরবর্তীতে ড্যামেজ সৃষ্টি করে। তাই প্রয়োজনীয় সকল অ্যাপ নিয়মিত ব্যাকগ্রাউন্ড থেকে ডিলিট করতে হবে।

ফোন সেটিংস

স্মার্টফোনের ডিসপ্লে সবচেয়ে বেশি ব্যাটারি অপচয়ের জন্য দায়ী। ডিসপ্লে ব্রাইটনেস কমিয়ে রাখলে ব্যাটারির উপর চাপ কম পরে যা ফোন ঠাণ্ডা রাখতে সাহায্য করে।