ঢাকা, শনিবার ১৮, জানুয়ারি ২০২০ ১৮:৪৭:৪৬ পিএম

First woman affairs online newspaper of Bangladesh : Since 2012

Amin Jewellers Ltd. Gold & Diamond
শিরোনাম
গোপালগঞ্জ সড়কে দুই নারীর মৃত্যু দাবানলের পর অস্ট্রেলিয়ার বিভিন্ন রাজ্যে বন্যা বিশ্বব্যাপী তাপমাত্রা আরও বাড়বে ফিজিতে ঘূর্ণিঝড় টিনোর আঘাত, নিখোঁজ ২ এমপি মান্নানের মৃত্যুতে প্রধানমন্ত্রীর শোক বিদ্যুত খুঁটিতে গাড়ির ধাক্কা, একই পরিবারের নিহত ৩

সড়ক অবরোধ করে গার্মেন্টস শ্রমিকদের বিক্ষোভ

নিজস্ব প্রতিবেদক | উইমেননিউজ২৪

প্রকাশিত : ০১:৩৪ পিএম, ১২ সেপ্টেম্বর ২০১৯ বৃহস্পতিবার

রাজধানীর তেজগাঁও সাতরাস্তা মোড়ে সড়ক অবরোধ করে বিক্ষোভ করছে গার্মেন্টস শ্রমিকরা। সকাল থেকে সাতরাস্তা মোড়ে অবস্থান নিয়ে বিক্ষোভ প্রদর্শন করে তারা।

বিক্ষোভরত শ্রমিকরা জানান, বকেয়া বেতন ও শ্রমিক ছাঁটাইয়ের প্রতিবাদে তারা বিক্ষোভ করেছেন। তাদের বকেয়া বেতন ও অবৈধভাবে ছাঁটাই বন্ধ না হলে বিক্ষোভ অব্যহত থাকবে বলে জানান। সাতরাস্তা মোড়ে অবস্থান করায় এর আশেপাশের সব রাস্তায় দীর্ঘ যানজটের সৃষ্টি হয়েছে। এতে, অফিসগামী ও স্কুলগামী শিক্ষার্থীরা বিপাকে পড়েছেন।

অনেকে দীর্ঘ সময় আটকে থেকে হেঁটেই গন্তব্যের উদ্দেশে রওনা দিয়েছেন।

অভিযোগ উঠেছে, কোনো কারণ ছাড়াই শ্রমিকদের ছাঁটাই করা হয়েছে। সেইসঙ্গে বকেয়া বেতনও পরিশোধ করা হয়নি। সেই দাবিতে গতকাল থেকেই তারা রাজপথে অবস্থান নিয়েছেন। তবে আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা গিয়ে পরিস্থিতি কিছুটা নিয়ন্ত্রণে আনে। যান চলাচল স্বাভাবিক করার চেষ্টা করছে তারা।

এদিকে শ্রমিকরা গার্মেন্টস মালিকের সন্ধান চাইছেন। মালিককে পাওয়া যাচ্ছে না। তার নির্দেশেই শ্রমিকদের ছাঁটাই করা হয়েছে বলে দাবি করছেন আন্দোলনরত শ্রমিকরা।

আন্দোলনরত এক নারী শ্রমিক বলেন, ‘আমরা মালিককে চাই। আমাদের প্রতি অত্যাচার করা হয়েছে। আমাদের মারধর করা হয়। কাজের বাইরে আমাদের দুই ঘণ্টা করে অতিরিক্ত খাটানো হয়।’

তার এই বক্তব্যকে সমর্থন করে আরেক নারী শ্রমিক জানান, ‘কাজ না পারলে মেয়েদের মারধর করা হয়। বকেয়া বেতন পরিশোধ ছাড়াই আমাদের ছাঁটাই করা হয়েছে’।

তেজগাঁও শিল্পাঞ্চল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) ফজলুল হক জানান, বুধবার রাতে পোশাক শ্রমিকরা রাস্তা অবরোধ করেছিল। সে সময় বুঝিয়ে বলার পর তারা সড়ক ছেড়ে চলে যায়। সকালে তারা আবারও সড়ক অবরোধ করেন। পরিস্থিতি নিয়ন্ত্রণে অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়েছে। শ্রমিকদেরও বোঝানো হচ্ছে।